শিরোনাম

বুধবার, অক্টোবর 18, 2017 - শুরু হলো বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭ | বুধবার, অক্টোবর 18, 2017 - স্ক্রিন শেয়ার ফিচার যুক্ত হলো ফেসবুক লাইভে | বুধবার, অক্টোবর 18, 2017 - সরকারি কর্মকর্তা এবং সাংবাদিকদের জন্য গুগল চালু করবে অ্যাডভান্সড জিমেইল সিকিউরিটি | বুধবার, অক্টোবর 18, 2017 - বায়ার ক্রপসায়েন্স বাংলাদেশ এর ১৫তম বর্ষপূর্তি উৎযাপিত | বুধবার, অক্টোবর 18, 2017 - অ্যান্ড্রয়েড ফোনে পর্নোগ্রাফি ব্লক করার উপায় | বুধবার, অক্টোবর 18, 2017 - হোয়াটসঅ্যাপ দিবে রিয়েল টাইমে লোকেশন শেয়ারের সুবিধা | বুধবার, অক্টোবর 18, 2017 - আইফােন ৮ এবং আইফােন ৮ প্লাস বাজারে আনছে গ্রামীণফােন | বুধবার, অক্টোবর 18, 2017 - বাংলাদেশ আইসিটি এক্সপো’তে স্মার্ট এর অফার | বুধবার, অক্টোবর 18, 2017 - এমএসআই এর পার্টনার মিট অনুষ্ঠিত | বুধবার, অক্টোবর 18, 2017 - বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে চ্যাম্পিয়ন ‘প্রিজম ইআরপি’ |
প্রথম পাতা / স্থানীয় খবর / ঢাকাথনে চ্যাম্পিয়ন আইআইটিডিইউ কোডার্স
ঢাকাথনে চ্যাম্পিয়ন আইআইটিডিইউ কোডার্স

ঢাকাথনে চ্যাম্পিয়ন আইআইটিডিইউ কোডার্স

‘ঢাকাথন ২০১৫’ -তে ‘ভোট ফর’ নামের একটি অ্যাপ বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইনস্টিটিউটের অ্যাপ ডেভেলপার দল আইইটিডিইউ কোডার্স। এতে ‘ইলেক্ট ৩৬০’ নামের একটি অ্যাপ বানিয়ে প্রথম রানার আপ হয়েছে আরআইপিএল এবং ‘ইলেকশন ২০১৫’ নামের একটি অ্যাপ প্রোটোটাইপ তৈরি করে দ্বিতীয় রানার আপ হয়েছে সুপারনোভা।

নির্বাচন নিয়ে প্রথমবারের মতো দেশে অনুষ্ঠিত হয় ঢাকাথন ২০১৫। এতে টানা ৪৮ ঘণ্টা কাজ করেছেন অংশগ্রহণকারীরা।

দ্য এশিয়া ফাউন্ডেশন ও হাইফাই পাবলিকের যৌথ আয়োজনে শুক্রবার রাজধানীর গুলশানের সিক্স সিজনস হোটেলে শুরু হওয়া হ্যাকাথনটি শেষ হয় শনিবার সন্ধ্যায়। আসন্ন মেয়র নির্বাচনকে কেন্দ্র করে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অ্যাপ বানানোর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

dhakathon

এতে বিচারকদের রায়ে চ্যাম্পিয়ন হয় আইআইটিডিইউ কোডারস। এই দলের সদস্যরা হলেন মহিউদ্দিন তালুকদার, শফিকুল্লাহ সোহাগ, কাজী শ্রাবণ এবং মোহাম্মদ ইউসূফ। তাদের তৈরি ভোট ফর নির্বাচনের প্রাথমিক তথ্য, প্রার্থীর বিস্তারিত তথ্য ও ভোটকেন্দ্রের আনুষঙ্গিক তথ্য জানাবে। দলটিকে একটি ল্যাপটপ এবং দলের প্রত্যেক সদস্যকে একটি করে পাওয়ার ব্যাংক উপহার দেওয়া হয়।

প্রতিযোগিতায় প্রথম রানার্স আপ হওয়া আরআইপিএল দলের সদস্যরা হলেন জামিলূর রশিদ, রাজিন ইকবাল করিম, আই কে মামুন, ইকরাম হোসাইন এবং হানিফ মাহমূদ। তাদের তৈরি ইলেক্ট ৩৬০ এর মাধ্যমে প্রার্থীদের বিস্তারিত তথ্য জানানোর পাশাপাশি তাদের সাথে কথাও বলতে পারবেন ভোটাররা। এছাড়াও অ্যাপটি প্রার্থীদের সোশ্যাল মিডিয়া কার্যক্রম সম্পর্কে জানাবে। দলটিকে একটি ট্যাবলেট ও এর সদস্যদের একটি করে পাওয়ার ব্যাংক উপহার দেয়া হয়।

হ্যাকাথনে দ্বিতীয় রানার আপ হওয়া সুপারনোভা দলের সদস্যরা হলেন জাহিদূল ইমন, আফরোজা আক্তার এবং রেজওয়ানুর রহমান। এই দলের সদস্যদের একটি করে পাওয়ার ব্যাংক উপহার দেওয়া হয়। তাদের তৈরি অ্যাপটি প্রার্থীর বিস্তারিত তথ্য, সংবাদ, সামাজিক মাধ্যম কার্যক্রম জানাবে।

হ্যাকাথন সম্পর্কে এশিয়া ফাউন্ডেশনের ইলেকশন গ্রুপের প্রোগ্রাম ম্যানেজার পিটার ইয়েট বলেন, নির্বাচনের যাবতীয় তথ্য জানা একজন প্রার্থীর অধিকার। এ নিয়ে অংশগ্রহণকারীরা কী অ্যাপ তৈরি করে তা পরীক্ষা করাই ছিল হ্যাকাথনের মূল উদ্দেশ্য।

হাইফাই পাবলিকের উপ-ব্যবস্থাপনা সম্পাদক কুতুব উদ্দিন কামাল বলেন, আসন্ন মেয়র নির্বাচন নিয়ে অ্যাপ বের করে আনতে এই আয়োজন করা হয়। বিচারকদের রায়ে তিনটি অ্যাপ বের করে আনা সম্ভব হয়েছে। এর মধ্যে ভোট ফর অ্যাপটি দু-একদিনের মধ্যেই গুগল প্লেস্টোর ছাড়া হবে।

ভবিষ্যতেও এ ধরনের হ্যকাথন আয়োজন করে আরও ভালো আইডিয়া বের করে আনার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top