শিরোনাম

শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ |
প্রথম পাতা / স্থানীয় খবর / ঢাকায় অনুষ্ঠিত হলো গুগল আইও রিপ্লে
ঢাকায় অনুষ্ঠিত হলো গুগল আইও রিপ্লে

ঢাকায় অনুষ্ঠিত হলো গুগল আইও রিপ্লে

IO-REPLAY-A

শনিবার প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বার্ষিক সম্মেলন আইও পরবর্তী দেশীয় অনূষ্ঠান গুগল আইও রিপ্লে- ২০১৬ অনুষ্ঠিত হলো ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার জিপি হাউসে।

গুগল ডেভেলপার গ্রুপ(জিডিজি) ঢাকা ও প্রযুক্তি প্রতিষ্ঠান প্রিনিয়ার ল্যাবের আয়োজনে মুঠোফোন সেবা প্রতিষ্ঠান গ্রামীনফোনের সহযোগিতায় সকাল নয়টা থেকে জিপি হাউসের ময়দানে কোডল্যাবের মাধ্যমে শুরু হয় দিনব্যপী অনুষ্ঠান।

উল্লেখ্য, এবছর বাংলাদেশ থেকে চার জন গুগল কমিউনিটি ব্যবস্থাপক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বার্ষিক সম্মেলন আইও তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন । জিডিজি ঢাকা ব্যবস্থাপক রাখশান্দা রুখাম, মাহাবুব হাসান মুন্না, জিডিজি সোনারগাঁও ব্যবস্থাপক ইশতিয়াক রেজা এবং জিডিজি বাংলা ব্যবস্থাপক জাবেদ সুলতান।

আইও সম্মেলন পরবর্তী এই জ্ঞান বিনিময় সম্মেলন সকল অংশগ্রহনকারী দেশে অনুষ্ঠিত হয় যেখানে অংশগ্রহনকারী ব্যবস্থাপক ও কমিউনিটি প্রতিনিধিরা গুগলের হালনাগাত সেবা সম্পর্কে অ্যাপ্লিকেশান উন্নয়নকারীদের অবগত করতে পারেন।

বাংলাদেশে আইও রিপ্লের এই দিন ব্যাপী আয়োজন কোড ল্যাব, জ্ঞান বিনিময় এবং টেক টক শীর্ষক দলবদ্ধ আলোচনা এই তিনটি অংশে অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে নয়টা থেকে অনূষ্ঠিত কোড ল্যাবে ইন্টারনেট নিবন্ধনের মাধ্যমে ৮০ জন প্রোগ্রামার অ্যান্ড্রয়েড  অ্যাপ উন্নয়নের উপর জ্ঞান বিনিময় অধিবেশনে অংশ নেয়।

দুপুরের পর শুরু হয় টেক টক শীর্ষক জ্ঞান বিনিময় অধিবেশন যেখানে অংশ নেন ইন্টারনেট নিবন্ধনের মাধ্যমে নির্বাচিত ৫০০ জন। এবছর আইও রিপ্লেতে ইন্টারনেটে নিবন্ধন করেন ৪৫০০ এর অধিক প্রযুক্তি প্রেমী। আইও জ্ঞান বিনিময়ে অংশ নেন এবছর বাংলাদেশ থেকে গুগল আইও তে অংশ নেয়া চার কমিউনিটি ব্যপস্থাপক।

জিডিজি ঢাকা ব্যবস্থাপক রাখশান্দা রুখাম বলেন এবারের আইওতে বাংলাদেশের অবস্থান ছিলো অন্যবারের থেকে একটু ভিন্ন। আপনারা জানেন, এবারের ডেভেলপার কনফারেন্সে শীর্ষ বক্তা হিসেবে বাংলাদেশে উইমেনটেক মেকার্স কর্মসুচী উপস্থাপন করি। এই কর্মসুচীর  মাধ্যমে তিন বছরে পুরো দেশের সাড়ে তিন হাজারের বেশি মেয়েদের কাছে প্রযুক্তি জ্ঞান পৌছাতে পেরেছি।

বিকেলে “বিল্ডিং ফর বিলিয়ন্স” শীর্ষক প্যানেল আলোচনা মডারেট করেন আরিফ নিজামী এবং অংশ নেন গুগলের সাবেক দেশীয় প্রধান কাজী মনিরুল কবির, গ্রামীণফোনের হেড অফ আইওটি রাভিন্দার পারাসার এবং ডিজিটাল পার্টনারশীপ বিভাগের সায়মা রহমান।

গ্রামীণফোনের হেড অফ এক্সটারনাল কমিউনিকেশন সৈয়দ তালাত কামালের শুভেচ্ছা বক্তব্যে শুরু হওয়া অধিবেশনে মুল প্রবন্ধ উপস্থাপন করেন কান্ট্রি মার্কেটিং কনসাল্টেন্ট হাশমী রাফসানজানি । সেশনগুলোতে মূলত মোবাইল, ইন্টারনেট অফ থিংগস, স্মার্ট ডিভাইসেস প্রাধান্য পায় ।

আইও রিপ্লের আয়োজক ছিলো গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা, ভেন্যু হোস্ট গ্রামীণফোন, রেডিও পার্টনার রেডিও ফুর্তি এবং সহযোগী প্রেনিউরল্যাব । 

মাজহারুল ইসলাম তানিম 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top