শিরোনাম

বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - গুগল ফটোসে যে ভাবে ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকাবেন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - মধ্যবিত্তের কথা ভেবে সস্তায় মাইক্রোম্যাক্সের নতুন ফোন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - নতুন ফিচারের ক্যামেরা নিয়ে উন্মুক্ত হলো নোকিয়া ৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - পেপালের ‘জুম’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয় | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - ম্যাক্সেল এর বিভিন্ন পণ্য নিয়ে আইসিটি এক্সপোতে মেট্রো কভারেজ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - সিঙ্গাপুরের মাস্টারকার্ড গ্লোবাল রিস্ক লিডারশিপ কনফারেন্স অনুষ্ঠিত | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - শুরু হলো এমসিসিআই অগ্রগামী ২০১৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - বিএমই দিচ্ছে আইসিটি এক্সপো উপলক্ষে তোশিবা পণ্যে বিশেষ অফার! | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপো তে আসুসের সর্বাধুনিক প্রযুক্তির নোটবুক | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপোতে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে গ্লোবাল ব্র্যান্ডের অংশগ্রহন |
প্রথম পাতা / স্থানীয় খবর / ঢাকায় আট দেশের টেলকো নিয়ন্ত্রক সংস্থার সম্মেলন
ঢাকায় আট দেশের টেলকো নিয়ন্ত্রক সংস্থার সম্মেলন

ঢাকায় আট দেশের টেলকো নিয়ন্ত্রক সংস্থার সম্মেলন

8-countryদক্ষিণ এশীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কাউন্সিলের পলিসি, রেগুলেশন ও সেবা সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের দুই দিনব্যাপী সভা ঢাকায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে আজ বুধবার শেষ হয়েছে। গতকাল ১৮ এপ্রিল থেকে শুরু হওয়া এ সম্মেলনে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশ ভারত, পাকিস্তান, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল, ভূটান, আফগানিস্তান এবং ইরানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করে। সার্ক অঞ্চলের টেলিযোগাযোগ বিষয়ক নীতিনির্ধারণী এ গুরুত্বপূর্ণ বৈঠকের উদ্বোধন করেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। উদ্বোধনী অনুষ্ঠানে কমিশনের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

দক্ষিণ এশীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাগুলোর বিশেষজ্ঞদের নিয়ে গঠিত এ সভায় সার্কের কর্ম পরিকল্পনা-৬ এর বাস্তবায়ন নিয়ে দীর্ঘ আলোচনা হয়। এ অঞ্চলের টেলিযোগাযোগ অবকাঠামো ভাগাভাগিতে নিয়ন্ত্রক সংস্থাগুলোর দৃষ্টিভঙ্গি, মেশিন টু মেশিন যোগাযোগ ও ইন্টারনেট অব থিংকস বিষয়ে আইসিটি রেগুলেটরি ফ্রেমওয়ার্ক, ভোক্তা স্বার্থ সংরক্ষণ বৃদ্ধি ও ডিজিটাল অর্থনীতি (যার মধ্যে রয়েছে সাইবার সুরক্ষা, বিগ ডাটা ও ডাটা স্বাধীনতা), ব্রডব্যান্ডের ব্যবহার বৃদ্ধিতে নিয়ন্ত্রক সংস্থাগুলোর ভূমিকা এবং মোবাইল ভার্চুয়াল নেটওয়ার্ক অপারেটরদের জন্য রেগুলেটরি ফ্রেমওয়ার্ক ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

আইটিইউ ও এপিটি-এর উদ্যোগের অংশ হিসেবে ১৯৯৭ সালে দক্ষিণ এশিয়ার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থাগুলোর সমন্বয়ে সাউথ এশিয়ান টেলিকমিউনিকেশন রেগুলেটরিস কাউন্সিল (এসএটিআরসি) নামে এই ফোরাম প্রতিষ্ঠিত হয়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর টেলিযোগাযোগ ও আইসিটি বিষয়ক বিভিন্ন নীতিমালা, প্রবিধান, নিয়ন্ত্রণ কাঠামো ইত্যাদি বিষয়ে আলোচনা ও সমন্বয়ের লক্ষ্যে এ সংস্থা কাজ করে থাকে। এছাড়া এই সংস্থা বেতার তরঙ্গ সমন্বয়, স্টান্ডার্ডাইজেশন, রেগুলেটরি প্রবণতা, টেলিযোগাযোগ উন্নয়নের কৌশল এবং টেলিযোগযোগ সংক্রান্ত আঞ্চলিক সহযোগিতা ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়াবলী সম্পর্কে কর্মকৌশল নির্ধারণ করে থাকে।

উল্লেখ্য, গত বছর ৪-৬ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত সাউথ এশিয়ান টেলিকমিউনিকেশন রেগুলেটরিস কাউন্সিল (এসএটিআরসি)-এর ১৭তম সভায় এই অ্যাকশন প্ল্যান-৬ নির্ধারণ করা হয়েছিল। তারই প্রেক্ষাপটে গতকাল ও আজকে এই আট দেশের টেলিকম নিয়ন্ত্রক সংস্থার সম্মেলন অনুষ্ঠিত হলো।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top