শিরোনাম

বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ৩ দিন বন্ধ থাকবে প্রথম সাবমেরিন ক্যাবল | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ডিসেম্বরের মধ্যে ফোর-জি চালু:তারানা হালিম | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ভিসা কার্ড ব্যবহারকারীদের জন্য বাগডুম ডটকম নিয়ে এলো দারুণ অফার | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ দিবে আইটেল পি ১১ স্মার্টফোন | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ভিসা এবং এসএসএলকমার্জ শুরু করলো অনলাইন ধামাকার দ্বিতীয় রাউন্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - প্রতিশ্রুতিশীল প্রযুক্তি বিষয়ক স্টার্টআপের খোঁজে সিডস্টারস ওয়ার্ল্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ফেইসবুকে কাউকে বন্ধু করার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ম্যার্শম্যালো এখনো শীর্ষে | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে ওয়ালটনের নতুন ফোন | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - হ্যাকারের হানায় ঝুঁকিতে সিক্লিনার ব্যবহারকারীদের ডিভাইস |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / ঢাবি শিক্ষার্থীদের ফেসবুক হ্যাক করে চাঁদা দাবি!
ঢাবি শিক্ষার্থীদের ফেসবুক হ্যাক করে চাঁদা দাবি!

ঢাবি শিক্ষার্থীদের ফেসবুক হ্যাক করে চাঁদা দাবি!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের ফেসবুক হ্যাক করে চাঁদা দাবি করছে একটি চক্র। আর চাঁদা না দেয়া হলে আপত্তিকর পোস্ট করে ফেসবুকে ছেড়ে দেয়া হয় বলে অভিযোগ পাওয়া গেছে। ক্যাম্পাস সূত্রে জানা যায়, গত সপ্তাহেই শতাধিক শিক্ষার্থীর ফেসবুক ও ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করেছে হ্যাকাররা। একটি অ্যাকাউন্ট হ্যাক করার পর সেই আইডি থেকে অন্য বন্ধুদের সঙ্গে ফেসবুক ইনবক্সের মাধ্যমে যোগাযোগ করে তাদেরও বিভিন্ন অ্যাকাউন্ট হ্যাক করা হচ্ছে। ঢাকা টাইমস সূত্রে এ খবর জানা গেছে।

fb-du
হ্যাকিংয়ের শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আকিব আনোয়ার তার হয়রানির কথা জানান। তিনি বলেন, আমার ফেসবুক, ই-মেইল, ইয়াহু আইডি হ্যাক হয়েছে। আমার কাছে এখন হ্যাকাররা টাকা দাবি করছে। হ্যাকাররা আমার ফেসবুক অ্যাকাউন্ট থেকে বন্ধু তালিকায় থাকা ইব্রাহিমসহ চার-পাঁচজনের সঙ্গে কথা (চ্যাটিং) বলে কৌশলে তাদের মেইল আইডি ও পাসওয়ার্ড নিয়ে তাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করেছে। আকিব আনোয়ার বলেন, আমি আমার এক বন্ধুর ফেসবুক আইডি ব্যবহার করে আমার আইডিতে কথা বলি। আমাকে বলা হল, এক হাজার টাকা দিতে। আমি এখনও দিইনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী বলেন, গতকাল রাত ১২টা সময় ঘুমাতে যাব এমন সময় রুমমেট হন্তদন্ত হয়ে বলল ভাই আমারতো সর্বনাশ হয়ে গেছে। কী হয়েছে জানতে চাইলে বলেন, আমার ফেসবুক, ই-মেইল আইডি হ্যাক হয়েছে। ভাই আমি কী করি সামনে আমার পরীক্ষা আমি এখন পড়ব, না এগুলো উদ্ধার করব। খোঁজ নিয়ে জানা গেছে, বেশ কিছুদিন থেকেই শুরু হয় এ সমস্যাটি। একটি চক্র ফেসবুক হ্যাক করে চাঁদা দাবি করছে। আর চাঁদা না দেয়ায় কয়েকজনের ফেসবুকে আপত্তিকর পোস্ট করে জুড়ে দেয়া হচ্ছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনা দিনদিন বেড়েই চলছে। ভুক্তভোগী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী রেজা আকাশ, ইয়ামিন সাজেদ, হুমাউন কবির আকাশ, আল ফারহান, তানজিলা পৃথা, কানিজ ফাতেমাসহ বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, এরই মধ্যে তারা ফেসবুক ইনবক্সে মোবাইল কার্ডের মাধ্যমে টাকা দিয়ে তাদের আইডি ও পাসওয়ার্ড আবার ফেরত পেয়েছেন। এসব শিক্ষার্থী যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এ রকম সাইবার অপরাধ বন্ধ না হলে ভবিষ্যতে শিক্ষার্থীদের বড় ধরনের ক্যারিয়ার বিপর্যয় ঘটতে পারে। যোগাযোগ করা হলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক সারওয়ার আলম বলেন, ফেসবুকের বিষয়ে বিটিআরসি সরাসরি কোনো ব্যবস্থা নিতে পারে না। আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী তদন্তের মাধ্যমে যদি কোনো অপরাধ খুঁজে পায় এবং সে প্রতিবেদন যদি তাদের কাছে দেয়, তাহলে তারা সে প্রতিবেদন ফেসবুক কর্তৃপক্ষের কাছে পাঠায়। তখন ফেসবুক কর্তৃপক্ষ সেটাকে যাচাই করে ব্যবস্থা নিতে পারে।
তিনি আরও বলেন, আমরা ইন্টারনেট নিরাপত্তার জন্য খুব শিগগির সফটওয়্যার স্থাপন করব। এটি স্থাপন করার পর সরাসরি আমরা ব্যবস্থা নিতে পারব। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ বলেন, ফেসবুক হ্যাক করার বিষয়ে বেশ কয়েকটি অভিযোগ আমার কাছে এসেছে। তবে কারা এই হ্যাকিংয়ের সঙ্গে জড়িত তা এখনও নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে তাদের বিরুদ্ধে পুলিশকে জানানো হয়েছে বলে তিনি জানান।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top