শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ৩ দিন বন্ধ থাকবে প্রথম সাবমেরিন ক্যাবল |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে ১০ শতাংশ নগদ সহায়তা
তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে ১০ শতাংশ নগদ সহায়তা

তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে ১০ শতাংশ নগদ সহায়তা

bb-software-exportবৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করতে সরকার ২০১৭-১৮ অর্থবছরে এই ভর্তুকি বা নগদ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে ব্যাংকটির উপ-মহাব্যবস্থাপক মো: আব্দুল মান্নান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয় ।

বাংলাদেশ হতে সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) এবং হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে এই সহায়তা পাওয়া যাবে।

গত ১৯ অক্টোবর ২০১৬ তারিখে ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীকে বেসিসের পক্ষ থেকে তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ সহায়তার অনুরোধ করা হয়। যার প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ সহায়তা প্রদানের বিষয়ে আশ্বাস প্রদান করেন। অতঃপর ১৫ জুন ২০১৭ তারিখে মাননীয় অর্থমন্ত্রীর সভাপতিত্বে রপ্তানি প্রণোদনা বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ প্রণোদনার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

অর্থ মন্ত্রণালয় এ বছর নতুন পাঁচটি পণ্য ও সেবা খাতে নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া চারটি পণ্যে সহায়তার হার বাড়ানো হয়েছে। এ সিদ্ধান্ত কার্যকর করতে চিঠি দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংককে।

চলতি ২০১৭-১৮ অর্থবছর থেকে যে পাঁচটি পণ্য রপ্তানিতে নগদ সহায়তা মিলবে, সেগুলো হলো তথ্যপ্রযুক্তি খাত, কাপড়ের তৈরি জুতা, ওষুধের কাঁচামাল, ব্যাটারি ও নারকেলের ছোবড়ার আঁশ থেকে উৎপন্ন পণ্য। এক্ষেত্রে তথ্যপ্রযুক্তি খাত ১০ শতাংশ প্রণোদনা পাবে। এছাড়া চলতি বছর হোগলা, খড়, আখের ছোবড়া ইত্যাদি দিয়ে তৈরি পণ্য ও চামড়া শিল্পনগর থেকে উৎপাদিত চামড়া রপ্তানিতে নগদ সহায়তা ৫ শতাংশ এবং আলু রপ্তানিতে নগদ সহায়তা ১০ শতাংশ বাড়ানো হয়েছে।

দেশের তথপ্রযুক্তি খাতের জন্য এই ঘটনা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে বেসিস সভাপতি তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার  বলেন, ১৯৯৮-৯৯ সালে কম্পিউটার পণ্যের ওপর হতে আমদানি শুল্ক প্রত্যাহার দেশে তথ্যপ্রযুক্তির বিকাশের জন্য একটি মাইলফলক ছিল। এবার রপ্তানি খাতে এই নগদ সহায়তা আরেকটি মাইলফলক হবে। এতে তথপ্রযুক্তি পণ্য উৎপাদকের দেশ হিসেবে প্রতিষ্ঠায় বিপ্লব হবে ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top