শিরোনাম

শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ |
প্রথম পাতা / অর্থনীতি / তথ্য প্রযুক্তিখাতে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগে চুক্তি
তথ্য প্রযুক্তিখাতে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগে চুক্তি

তথ্য প্রযুক্তিখাতে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগে চুক্তি

লন্ডনে ইউকে বাংলাদেশ ই-কর্মাস ফেয়ারের উদ্বোধণী দিনে ৪টি প্রতিষ্ঠানের সাথে বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির মোট ২ বিলিয়ন ডলার বিনিয়োগের চুক্তি স্বাক্ষর হয়েছে। যুক্তরাজ্য ও সিঙ্গাপুর ভিত্তিক মোট চারটি প্রতিষ্ঠান আগামী ৫ বছরে বাংলাদেশে তথ্য প্রযুক্তি খাতে এই বিনিয়োগের ব্যপারে আগ্রহ প্রকাশ করেন।

2nd-UK-Bangladesh-e-Commerce-Fair-2015-corporateবানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের উপস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষে এই চুক্তিতে সাক্ষর করেন হাই টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আর বেগম। অন্যদিকে, বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিমার্কের পক্ষে প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইকবাল আহমেদ ওবিই, টেলিকম এশিয়ার প্রধান নির্বাহী মোহাম্মদ শাফায়েত আলম ও টেকশেডের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন টেকশেড ইউকে‘র ব্যবস্থাপনা পরিচালক সুশান্ত দাশ গুপ্ত।

2nd-UK-Bangladesh-e-Commerce-Fair-2015-corporate-(1)সিঙ্গাপুর ভিত্তিক টেলিকম এন্ড আইটি প্রতিষ্ঠান টেলিকম এশিয়া ই-কমার্স ফেয়ারে প্রস্তাবিত ১ বিলিয়ন ডলার বিনিয়োগের খাত হিসেবে মোবাইল পেমেন্ট গেটওয়ে, ট্রিপল প্লে, আইটি এন্ড টেলিকমিউনিকেশন্স কনজিউমার প্রোডাক্ট ও বিশেষায়িত প্রযুক্তি পার্ককেই বিনিয়োগের জন্য বিবেচনায় রাখছে বলে জানিয়েছেন টেলিকম এশিয়া প্রধান নির্বাহী মোহাম্মদ শাফায়েত আলম।

এর আগে লন্ডনে ২দিন ব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ।

তোফায়েল আহমদ বাংলাদেশকে দক্ষিন পূর্ব এশিয়ার সবচেয়ে দ্রুতবর্ধনশীল অর্থনীতির দেশ আখ্যা দিয়ে বলেন, তথ্য প্রযুক্তিখাতে দক্ষিন-পূর্ব এশিয়ায় পায়োনিয়ার হবে বাংলাদেশ। এ সময় তিনি বৃটেন প্রবাসীদের দেশে বিনিয়োগের আহবান জানান। দেশের তথ্য প্রযুক্তি, ঔষধ শিল্প, জাহাজ নির্মান,পাট ও এগ্রো প্রসেসিং শিল্পকে সবচেয়ে সম্ভাবনাময় ও লাভজনক বিনিয়োগের খাত হিসেবে উল্লেখ করেন তোফায়েল আহমেদ।

তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী জুনায়েদ আহমদ পলক বলেন, দেশের প্রত্যেকটি সেক্টরকে ডিজিটাল রুপ দিতে আগামী ২ বছরে ১ লক্ষ তরুনকে আইসিটি ট্রেনিংয়ের আওতায় নিয়ে আসার পাশাপাশি দেশের সকল বিভাগে হাইটেক পার্ক গড়ে তোলার সরকারী উদ্যোগের কথা জানান।

বৃটিশ এমপি পল স্কেলী বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ভুয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ নিয়ে বৃটেনে ব্যাপক আগ্রহ রয়েছে। এখানে বসবাসরত বাংলাদেশীরা চাইলে দেশের উন্নয়নে গুরুত্বপুর্ন অবদান রাখতে পারবেন। বাংলাদেশীদের হাতে গড়া কারী শিল্প বৃটিশ অর্থনীতিতে প্রতিবছর যোগ করছে প্রায় ৫ বিলিয়ন পাউন্ড জানিয়ে পল স্কেলী বাংলাদেশের আইসিটি খাতে বৃটিশ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

আইসিটি মন্ত্রনালয়, হাইটেক অথোরিটি ও কম্পিউটার জগতের উদ্যোগে আয়োজিত দ্বিতীয় ই-কর্মাস ফেয়ারে বাংলাদেশ ও ব্রিটেনের তথ্য প্রযুত্তি বিষয়ক অর্ধশতাধীক প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

তবে আজই শেষ হচ্ছে মেলা। বৃটেনের আইটি ও টেলিকমিউনিকেশ সেক্টরের শীর্ষ কর্মকর্তাদের অংশগ্রহণে দুদিনব্যাপী ই-কমার্স ফেয়ারের মোট ৬ টি পৃথক সেমিনার ছাড়াও আগ্রহী বিনিয়োগকারদের উপস্থিতিতে বিটুবি সেশন অনুষ্ঠিত হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top