শিরোনাম

মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - ই-গভর্নেন্স প্লাটফর্ম বাংলাদেশ এর যাত্রা শুরু | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - দুবাইয়ে ড্রোন ট্যাক্সি সার্ভিস নিয়ে চালানো হয়েছে পরীক্ষা | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - ডোজ ইন্টারনেট নিয়ে এলো “ডোজ ফর বিজনেস” প্যাকেজ! | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - মাইক্রোসফটে স্বাস্থ্য গবেষণা বিভাগ চালু | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - চীন সরকারের ব্লক লিস্টে যুক্ত হলো হোয়াটসঅ্যাপ | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - ফেসবুকে আসছে ‘স্নুজ’ বাটন | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - যে ভাবে বন্ধ করবেন স্মার্টফোনের ফ্রি বিজ্ঞাপন | মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2017 - কম রেঞ্জের অসাধারণ ফোন আনল জিওনি | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - টেকনো আনলো নতুন সেলফি ফোন | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ড্যাফোডিলে এসিএম আইপিসি অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতার আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত |
প্রথম পাতা / স্থানীয় খবর / তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণে সিআরআই ও আইসিটি বিভাগের চুক্তি
তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণে সিআরআই ও আইসিটি বিভাগের চুক্তি

তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণে সিআরআই ও আইসিটি বিভাগের চুক্তি

সারাদেশে স্কুল কলেজে স্থাপিত ডিজিটাল ল্যাবে তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ পরিচালনা করার বিষয়ে আইসিটি বিভাগের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে তারুণ্যের প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’র সেক্রেটারিয়েট ‘সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন’ (সিআরআই)।
cri
স্মারক অনুযায়ী, সারাদেশে ‘শেখ রাসেল কম্পিউটার অ্যান্ড ল্যাঙ্গুয়েজ ক্লাব’ এর অধীনে স্থাপিত ২০০১টি ল্যাবের রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধায়নের জন্য সিআরআই সমন্বয়ক ও তত্ত্বাবধায়ক নিয়োগ করবে।
আজ রবিবার সকালে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের কার্যালয়ে সিআরআই এর নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস, শেখ রাসেল কম্পিউটার অ্যান্ড ল্যাঙ্গুয়েজ ল্যাব প্রকল্পের ভারপ্রাপ্ত পরিচালক আসম শফিউল আলম তালুকদার সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
দু’বছর মেয়াদী, অর্থাৎ ২০১৮ সাল পর্যন্ত এই চুক্তির অধীনে সিআরআই প্রতিটি ল্যাবে দু’জন করে সমন্বয়ক ও ১০ জন করে স্বেচ্ছাসেবক নির্বাচন করবে যারা স্কুল-কলেজের শিক্ষার্থীদের কিছু মৌলিক প্রশিক্ষণ দেবে এবং ল্যাবের রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধায়নের দায়িত্ব পালন করবে।
ইয়ং বাংলার অধীনে তরুণ স্বেচ্ছাসেবকদের তালিকা এবং ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ বিজয়ীদের মধ্য থেকে সমন্বয়ক ও স্বেচ্ছাসেবক নির্বাচন করা হবে।
সিআরআই এর নির্বাহী পরিচালক বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি বিষয়ে যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের দক্ষ করে তোলাই এই প্রকল্পের লক্ষ্য। কারণ তথ্যপ্রযুক্তি বিষয়ে যথাযথ জ্ঞানসম্পন্ন যুবসমাজ ছাড়া ভিশন ২০২১ অর্জন সম্ভব নয়। পাশাপাশি, আমরা কিশোর ও যুবকদের প্রশিক্ষণ দিতে স্কুল-কলেজসহ যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে হাতেহাত মিলিয়ে কাজ করে যাব।
২০১৫ সালে যাত্রা শুরুর পর থেকে সারা দেশে সমাজ উন্নয়নে কাজ করছে এমন তরুণদের সঙ্গে নীতিনির্ধারকদের যোগাযোগ স্থাপনে কাজ করে যাচ্ছে ইয়ং বাংলা। উদ্যমী তরুণেরা নিজেদের মধ্যেও যোগাযোগের সুযোগ পাচ্ছে এই প্লাটফর্ম থেকে।
এই প্লাটফর্মের অধীনে ‘ভিশন-২০২১ ইন্টার্নশিপ’ নামে প্রকল্প চালু হয়েছে, যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন মন্ত্রণালয়ে শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ পাচ্ছে।
একই সঙ্গে টেক জায়ান্ট মাইক্রোসফট এর বাংলাদেশ শাখার সঙ্গেও একটি চুক্তির মাধ্যমে দেশর প্রত্যন্ত অঞ্চলের তরুণদের প্রশিক্ষণ দেয়ার কাজ শুরু করেছে। মাইক্রোসফট বাংলাদেশের ট্রেইনাররা সারা দেশে ঘুরে ঘুরে ইয়াং বাংলাকে সঙ্গে নিয়ে এই প্রশিক্ষণ দিচ্ছেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top