শিরোনাম

রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ফেসবুকের পাঁচ মজাদার অপশন যা জানেন না অনেকেই | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - প্যাটার্ন লকও নাকি অনিরাপদ! | শনিবার, সেপ্টেম্বর 23, 2017 - ৭-১০ ডিসেম্বর বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৭ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / প্রযুক্তি বাজার সম্প্রসারণে থাইল্যান্ডের অ্যাসোসিও সম্মেলনে বেসিস
প্রযুক্তি বাজার সম্প্রসারণে থাইল্যান্ডের অ্যাসোসিও সম্মেলনে বেসিস

প্রযুক্তি বাজার সম্প্রসারণে থাইল্যান্ডের অ্যাসোসিও সম্মেলনে বেসিস

basis-thailand

থাইল্যান্ডের বাজারে বাংলাদেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার সম্প্রসারণে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি এশিয়ান ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও) এর ৪০তম কাউন্সিল মিটিং এবং অ্যাসোসিও প্ল্যানারী মিটিং ২০১৫ উপলক্ষে অ্যাসোসিও এ বিটুবি বৈঠকের আয়োজন করা হয়।

বাংলাদেশের পক্ষ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রতিনিধিদলের নেতৃত্বে দেন। প্রতিনিধি দলে আরও ছিলেন বেসিসের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্ঠা ও অ্যাসোসিওর সাবেক চেয়ারম্যান আবদুল্লাহ এইচ কাফি, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত এ বৈঠকে বেসিসের সদস্যভুক্ত ১২টি কোম্পানি অংশ নেয়। এছাড়া থাইল্যান্ড, মালয়েশিয়া ও মায়ানমারের বেশ কয়েকটি আইটি কোম্পানি এ বৈঠকে অংশগ্রহণ করে। বিটুবি বৈঠকের পাশাপাশি বাংলাদেশ প্রতিনিধিদল স্থানীয় সায়েন্স পার্ক, সফটওয়্যার পার্ক ও আইবিএমের ইনোভেশন সেন্টার পরিদর্শন করেন। সেখানে অবস্থিত প্রায় ২০টি কোম্পানির সঙ্গেও প্রতিনিধিদল বৈঠক করেন। তারা বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যকার আইসিটি ব্যবসায়ের সম্প্রসারণের লক্ষ্যে আলোচনা করেন।

বৈঠক সম্পর্কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বিদেশে বাংলাদেশ ব্র্যান্ডিং ও বৈঠক জরুরী। সেই লক্ষ্য নিয়ে অ্যাসোসিও এবং থাইল্যান্ড সরকার আয়োজিত এ বৈঠকে বাংলাদেশ অংশগ্রহণ করে। আমরা পারস্পরিক সম্পর্ক ও ব্যবসায়িক উন্নয়নে নানা আলোচনা করেছি। সেখানকার সায়েন্স ও সফটওয়্যার পার্কে বাংলাদেশি কোম্পানিকে প্রয়োজনীয় সুযোগ সুবিধা প্রদানের প্রস্তাবনা দিয়েছি। বিপরীতে আমাদের কালিয়াকৈর হাইটেক পার্কে তাদেরকেও সমান সুযোগ সুবিধা দেওয়ার ঘোষনা দেওয়া হয়। আশাকরছি এই বৈঠকের মাধ্যমে শিগগিরই থাইল্যান্ডের বাজারে আমাদের দেশি কোম্পানির ব্যবসায়ের সুযোগ বাড়বে।

বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান বলেন, এশিয়া এবং ওশেনিয়ান দেশগুলোতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ব্যবসায় সম্প্রসারণের প্রচুর সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগাতে বেসিস বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে বেসিস এই বৈঠকে অংশগ্রহণ করে। ইতোমধ্যেই থাইল্যান্ডের ও মায়ানমারের কয়েকটি কোম্পানি বাংলাদেশি বিভিন্ন কোম্পানির সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। শিগগিরই বাংলাদেশি আরও কিছু কোম্পানির সাথে বিটুবি বৈঠকে অংশগ্রহণের জন্য তারা বাংলাদেশে আসবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top