শিরোনাম

শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শুরু হলো আসুস আরওজি জেফ্রাস গেমিং ল্যাপটপের প্রি-বুকিং | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বাজারে এলো স্বল্পবাজেটের এসার ল্যাপটপ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - ছুটির দিনের শুরুতেই ক্রেতা মুখর ল্যাপটপ মেলা ২০১৭ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শোককে শক্তিতে রুপান্তর করে প্রযুক্তিতে আগাবে তরুণরা : ইয়াফেস ওসমান | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - গুগলে সবচেয়ে বেশি খুঁজেছেন সাবিলা নূর,৩এ তাসকিন | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বৈদ্যুতিক কার চারজিং সেবা চালু করল সিঙ্গাপুর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ |
প্রথম পাতা / অর্থনীতি / উদ্যোগ / দক্ষিণ চট্টগ্রামের ৩ হাজার শিক্ষার্থীকে ইন্টারনেট প্রশিক্ষণ
দক্ষিণ চট্টগ্রামের ৩ হাজার শিক্ষার্থীকে ইন্টারনেট প্রশিক্ষণ

দক্ষিণ চট্টগ্রামের ৩ হাজার শিক্ষার্থীকে ইন্টারনেট প্রশিক্ষণ

robiইন্টারনেটের বিভিন্ন ইতিবাচক ব্যবহার নিয়ে দক্ষিণ চট্টগ্রামের ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দিয়েছে রবি। ইতিমধ্যে ১৮টি কলেজের প্রায় তিন হাজার ছাত্র-ছাত্রীদের ইন্টারনেট প্রশিক্ষণ দেয়া হয়েছে।
মূলত একজন শিক্ষার্থী কিভাবে ইন্টারনেট ব্যবহার করে পড়ালেখা সম্পর্কে বিভিন্ন বিষয় সহজে জানতে পারবে তা শিখানো হয় এই প্রশিক্ষণে। ইন্টারনেটের মাধ্যমে কিভাবে তথ্য খুঁজতে হয় এবং বিভিন্ন শিক্ষা সেবা গ্রহণ করতে হয় তা হাতে কলমে দেখানো হয় এই প্রশিক্ষণে।
প্রশিক্ষণের বিভিন্ন সেশনে ছাত্র-ছাত্রীদের ইন্টারনেটের মাধ্যমে তাদের শিক্ষা প্রক্রিয়াকে কীভাবে আরও সমৃদ্ধ করা যায় এবং ভবিষ্যত পরিকল্পনা তৈরিতে ইন্টারনেটের সহায়তা নেয়ার কৌশল বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও কিভাবে ইমেইল আইডি, ফেসবুক আইডি খুলতে হয় তা শিখানো হয়েছে।
ছাত্র-ছাত্রীদেকে ‘টেন মিনিট স্কুল’ এর মত গুরুত্বপূর্ণ ওয়েবসাইট গুলোর ব্যবহার পদ্ধতি দেখানো হয়। ইন্টারনেটের বিভিন্ন বিষয় ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বেসিক অনেক বিষয়ও শিখানো হয় ছাত্র-ছাত্রীদের। প্রতিটি কলেজে এক ঘন্টা ৩০ মিনিটের সেশন শেষে আয়োজন করা হয় কুইজ প্রতিযোগিতার। প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের রবির পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়।
প্রশিক্ষণে অংশগ্রহন করতে পেরে শিক্ষার্থীরা ইন্টারনেটের বিভিন্ন বিষয় অনেক আগ্রহ প্রকাশ করেছে। শিক্ষার্থীরা জানায় এই প্রশিক্ষণে অংশগ্রহন করে তারা দৈনন্দিন জীবনে ইন্টারনেট ব্যবহার করে কিভাবে বিভিন্ন কাজ সহজে করা যায় তা শিখতে পেরেছে।
এ পর্যন্ত প্রশিক্ষন দেয়া কলেজসমূহ হচ্ছে বাঁশখালী ডিগ্রী কলেজ, বাঁশখালী উপকূলীয় ডিগ্রী কলেজ, চন্দনাইশ আমানতছফা মহিলা কলেজ, বরমা ডিগ্রী কলেজ, সাতকানিয়া জাফর আহমদ ডিগ্রী কলেজ, চুনতি মহিলা কলেজ, চুনতি আলিম মাদ্রাসা, চকরিয়া ডিগ্রী কলেজ, রামু ডিগ্রী কলেজ, ঈদগাহ ফরিদ আহমদ কলেজ, কক্সবাজার কমার্স কলেজ, উকিয়া ডিগ্রী কলেজ, উকিয়া বঙ্গমাতা ফজিতুলন্নেসা মহিলা কলেজ, টেকনাফ ডিগ্রী কলেজ, মঈনউদ্দিন মেমোরিয়াল কলেজ, দোহাজারী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ, বান্দরবন মহিলা কলেজ, মহেঁশখালী ডিগ্রী কলেজ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top