শিরোনাম

মঙ্গলবার, ফেব্রুয়ারী 7, 2017 - প্রিন্ট সাশ্রয়ী নতুন মডেলের ইপসন প্রিন্টার | মঙ্গলবার, ফেব্রুয়ারী 7, 2017 - গাড়ির ‘ভার্চুয়াল বাজার’ হচ্ছে কারমুদি | মঙ্গলবার, ফেব্রুয়ারী 7, 2017 - গ্যালাক্সি সি৯ প্রো স্মার্টফোনের প্রি-বুকিং শুরু | মঙ্গলবার, ফেব্রুয়ারী 7, 2017 - জোভাগোতে হোটেল বুকিং দিলে মিলবে স্মার্টফোন | মঙ্গলবার, ফেব্রুয়ারী 7, 2017 - ১ হাজার গ্রামে ফ্রি ওয়াই-ফাই দেবে ভারত | মঙ্গলবার, ফেব্রুয়ারী 7, 2017 - ব্যাগপ্যাকার্সে ৫০ শতাংশ ছাড় ঘোষণা | সোমবার, ফেব্রুয়ারী 6, 2017 - দেশের বাজারে নকিয়ার নতুন মোবাইল নকিয়া ১৫০ | সোমবার, ফেব্রুয়ারী 6, 2017 - টাই ঢাকার প্রেসিডেন্ট শামীম আহসান, ভাইস প্রেসিডেন্ট ফারজানা | সোমবার, ফেব্রুয়ারী 6, 2017 - ‘মায়া আপা প্লাস’ রবি গ্রাহকদের জন্য এসএমএস ও মোবাইল অ্যাপে | সোমবার, ফেব্রুয়ারী 6, 2017 - মেট্রোস্কাই নামে ক্লাউড ভিপিএস সার্ভিস চালু করল মেট্রোনেট |
প্রথম পাতা / অর্থনীতি / উদ্যোগ / দক্ষিণ চট্টগ্রামের ৩ হাজার শিক্ষার্থীকে ইন্টারনেট প্রশিক্ষণ
দক্ষিণ চট্টগ্রামের ৩ হাজার শিক্ষার্থীকে ইন্টারনেট প্রশিক্ষণ

দক্ষিণ চট্টগ্রামের ৩ হাজার শিক্ষার্থীকে ইন্টারনেট প্রশিক্ষণ

robiইন্টারনেটের বিভিন্ন ইতিবাচক ব্যবহার নিয়ে দক্ষিণ চট্টগ্রামের ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দিয়েছে রবি। ইতিমধ্যে ১৮টি কলেজের প্রায় তিন হাজার ছাত্র-ছাত্রীদের ইন্টারনেট প্রশিক্ষণ দেয়া হয়েছে।
মূলত একজন শিক্ষার্থী কিভাবে ইন্টারনেট ব্যবহার করে পড়ালেখা সম্পর্কে বিভিন্ন বিষয় সহজে জানতে পারবে তা শিখানো হয় এই প্রশিক্ষণে। ইন্টারনেটের মাধ্যমে কিভাবে তথ্য খুঁজতে হয় এবং বিভিন্ন শিক্ষা সেবা গ্রহণ করতে হয় তা হাতে কলমে দেখানো হয় এই প্রশিক্ষণে।
প্রশিক্ষণের বিভিন্ন সেশনে ছাত্র-ছাত্রীদের ইন্টারনেটের মাধ্যমে তাদের শিক্ষা প্রক্রিয়াকে কীভাবে আরও সমৃদ্ধ করা যায় এবং ভবিষ্যত পরিকল্পনা তৈরিতে ইন্টারনেটের সহায়তা নেয়ার কৌশল বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও কিভাবে ইমেইল আইডি, ফেসবুক আইডি খুলতে হয় তা শিখানো হয়েছে।
ছাত্র-ছাত্রীদেকে ‘টেন মিনিট স্কুল’ এর মত গুরুত্বপূর্ণ ওয়েবসাইট গুলোর ব্যবহার পদ্ধতি দেখানো হয়। ইন্টারনেটের বিভিন্ন বিষয় ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বেসিক অনেক বিষয়ও শিখানো হয় ছাত্র-ছাত্রীদের। প্রতিটি কলেজে এক ঘন্টা ৩০ মিনিটের সেশন শেষে আয়োজন করা হয় কুইজ প্রতিযোগিতার। প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের রবির পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়।
প্রশিক্ষণে অংশগ্রহন করতে পেরে শিক্ষার্থীরা ইন্টারনেটের বিভিন্ন বিষয় অনেক আগ্রহ প্রকাশ করেছে। শিক্ষার্থীরা জানায় এই প্রশিক্ষণে অংশগ্রহন করে তারা দৈনন্দিন জীবনে ইন্টারনেট ব্যবহার করে কিভাবে বিভিন্ন কাজ সহজে করা যায় তা শিখতে পেরেছে।
এ পর্যন্ত প্রশিক্ষন দেয়া কলেজসমূহ হচ্ছে বাঁশখালী ডিগ্রী কলেজ, বাঁশখালী উপকূলীয় ডিগ্রী কলেজ, চন্দনাইশ আমানতছফা মহিলা কলেজ, বরমা ডিগ্রী কলেজ, সাতকানিয়া জাফর আহমদ ডিগ্রী কলেজ, চুনতি মহিলা কলেজ, চুনতি আলিম মাদ্রাসা, চকরিয়া ডিগ্রী কলেজ, রামু ডিগ্রী কলেজ, ঈদগাহ ফরিদ আহমদ কলেজ, কক্সবাজার কমার্স কলেজ, উকিয়া ডিগ্রী কলেজ, উকিয়া বঙ্গমাতা ফজিতুলন্নেসা মহিলা কলেজ, টেকনাফ ডিগ্রী কলেজ, মঈনউদ্দিন মেমোরিয়াল কলেজ, দোহাজারী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ, বান্দরবন মহিলা কলেজ, মহেঁশখালী ডিগ্রী কলেজ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top