শিরোনাম

রবিবার, নভেম্বর 19, 2017 - ঢাকায় দ্বিতীয় বাংলাদেশ রিটেইল কংগ্রেস অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - এখন হোয়্যাটসঅ্যাপে ডিলিট হয়ে যাওয়া মেসেজও পড়তে পারবেন | শনিবার, নভেম্বর 18, 2017 - বাজারে এসেছে গুগল এর পিক্সেল ২এক্সএল | শনিবার, নভেম্বর 18, 2017 - উন্মুক্ত হলো ওয়ানপ্লাস ৫টি | শনিবার, নভেম্বর 18, 2017 - আইটি প্রশিক্ষণে আয় করে ফি পরিশোধের সুযোগ | শনিবার, নভেম্বর 18, 2017 - চার দেশের মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেলেন সোনিয়া বশির | শনিবার, নভেম্বর 18, 2017 - “বাংলালিংক নেক্সট টিউবার”-এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে একত্রে কাজ করবে স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই | শনিবার, নভেম্বর 18, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল | শনিবার, নভেম্বর 18, 2017 - ‘শান্তি’র জন্য প্রযুক্তি পরিচয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / দুদকের হটলাইনে ব্যাপক অভিযোগ
দুদকের হটলাইনে ব্যাপক অভিযোগ

দুদকের হটলাইনে ব্যাপক অভিযোগ

dudokদুর্নীতির বিরুদ্ধে অভিযান পরিচালনার লক্ষ্যে গত ২৭ জুলাই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দুর্নীতি দমন কমিশন (দুদক)র শুল্কমুক্ত হটলাইন নম্বর ১০৬ উদ্বোধন করেছিলেন। আর চালু হওয়ার মাত্র পাঁচ দিনের মধ্যেই সারা দেশের জনগণের কাছ থেকে কয়েক হাজার অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পেয়েছে দুদক, যার মধ্যে বেশিরভাগই ভূমি অফিসের ঘুষ সংক্রান্ত।  খবর- বাসস।

আজ মঙ্গলবার দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, ‘আমরা ইতোমধ্যে হটলাইন চালুর পাঁচ দিনের মাঝেই দুর্নীতি ও অনিয়মের কয়েক হাজার অভিযোগ পেয়েছি। এরমধ্যে সারাদেশেই বেশিরভাগ অভিযোগ এসেছে ভূমি অফিসের ঘুষ নিয়ে। এছাড়াও টিআর (টেস্ট রিলিফ) ও কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য)-সহ বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মতো কর্মসূচিতে অনেক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

অনেক ক্ষেত্রে অভিযোগগুলো সুনির্দিষ্ট নয় উল্লেখ করে তিনি বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে টেলিফোনের মাধ্যমে জনগণ বিভিন্ন ব্যক্তির অবৈধভাবে উপার্জিত সম্পদ ও নিজেদের ব্যক্তিগত ভূমির মালিকানার ওপর সমস্যা নিয়ে অভিযোগগুলো তালিকাভূক্ত করেছেন। দুদক কেবলমাত্র আইনের দ্বারা নির্ধারিত অভিযোগগুলোই বিবেচনায় নিয়েছে।

প্রধান কার্যালয়ে এই হটলাইন উদ্বোধনী অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘আমরা দুর্নীতি সংঘটনের আগে ও পরের অবস্থা জানা এবং এ ব্যাপারে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য হটলাইন ১০৬ চালু করেছি। এই হটলাইন দুদক ও জনগণের মধ্যে সরাসরি সম্পর্ক তৈরি করবে।’

শুল্কমুক্ত এই হটলাইন সকল কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অভিযোগ গ্রহণ করে থাকে।  দুদক অভিযোগের ধরণ ও প্রকৃতি নিয়ে একটা নীতিমালা তৈরি করেছে, যার মাধ্যমে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে। এর মধ্যে রয়েছে অভিযোগকারিদের পরিচয় গোপন রাখা। এই হটলাইনের মাধ্যমে দুদকের প্রায় ৫০ জন কর্মী অভিযোগ লিপিবদ্ধ করেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top