শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / স্থানীয় খবর / দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের জন্য মাল্টিমিডিয়া প্রশিক্ষণ কর্মশালা
দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের জন্য মাল্টিমিডিয়া প্রশিক্ষণ কর্মশালা

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের জন্য মাল্টিমিডিয়া প্রশিক্ষণ কর্মশালা

ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের দ্বারা কনটেন্ট তৈরির ও  মাল্টিমিডিয়া ক্লাসরুম ব্যবহার বিষয়ে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে একটি প্রশিক্ষণ কর্মশালার উদ্যোগ নেয়া হয়েছে।

Multimedia-Training-Workshop-for-Visually-Impaired-Teachers-corporateমাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন টিচার্স কোয়ালিটি ইমপ্রুভমেন্ট (টিকিউআই-II) প্রজেক্ট এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম-এর যৌথ উদ্যোগে ৪ জানুয়ারি থেকে রাজধানীর সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ১৪ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণ কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকরাও অন্যান্য শিক্ষকদের ন্যায় মাল্টিমিডিয়া পদ্ধতিতে শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন। প্রশিক্ষণ শেষে শিক্ষকগণ ডিজিটাল কনটেন্ট তৈরি ও ব্যবহার করতে পারবেন। এছাড়া প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সকল শ্রেণির জন্য প্রস্তুতকৃত ডেইজি মাল্টিমিডিয়া বই ব্যবহার করেও তারা শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

দেশের বিভিন্ন সরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ২৫ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকবৃন্দ এই কর্মশালায় অংশগ্রহণ করেন। এটুআই, টিটিসি, ইপসা (ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশান) এবং ভিপ্স (বাংলাদেশ ভিজুয়েলী ইমপেয়ার্ড পিপলস্ সোসাইটি)-এর প্রশিক্ষকগণ কর্মশালাটি পরিচালনা করেন।

উল্লেখ্য, বর্তমান সরকারের গৃহীত নীতিমালা অনুযায়ী বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারি চাকুরিতে নিয়োগ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে সরকারি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে উল্লেখযোগ্য সংখ্যক দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষকদের নিয়োগ প্রদান করা হয়েছে। এছাড়া এটুআই প্রোগ্রাম, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের গত বছর থেকে দেয়া হচ্ছে ডেইজী মাল্টিমিডিয়া বুক এবং ব্রেইল বই।

প্রশিক্ষণ কর্মশালা-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ সোহরাব হোসাইন ও এশিয়ান ডেভলেপমেন্ট ব্যাংকের সিনিয়র পোর্টফোলিও ম্যানেজমেন্ট স্পেশালিস্ট ইয়োশিনবু তাতেওয়াকি।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-এর মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন। অনুষ্ঠানে টিকিউআই, এটুআই প্রোগ্রাম ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাগণসহ বিভিন্ন গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top