শিরোনাম

শুক্রবার, অক্টোবর 20, 2017 - ইন্টেলের ৮ জেন কোর প্রসেসর বাইনারি লজিকে | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - গুগল ফটোসে যে ভাবে ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকাবেন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - মধ্যবিত্তের কথা ভেবে সস্তায় মাইক্রোম্যাক্সের নতুন ফোন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - নতুন ফিচারের ক্যামেরা নিয়ে উন্মুক্ত হলো নোকিয়া ৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - পেপালের ‘জুম’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয় | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - ম্যাক্সেল এর বিভিন্ন পণ্য নিয়ে আইসিটি এক্সপোতে মেট্রো কভারেজ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - সিঙ্গাপুরের মাস্টারকার্ড গ্লোবাল রিস্ক লিডারশিপ কনফারেন্স অনুষ্ঠিত | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - শুরু হলো এমসিসিআই অগ্রগামী ২০১৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - বিএমই দিচ্ছে আইসিটি এক্সপো উপলক্ষে তোশিবা পণ্যে বিশেষ অফার! | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপো তে আসুসের সর্বাধুনিক প্রযুক্তির নোটবুক |
প্রথম পাতা / স্থানীয় খবর / দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের জন্য মাল্টিমিডিয়া প্রশিক্ষণ কর্মশালা
দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের জন্য মাল্টিমিডিয়া প্রশিক্ষণ কর্মশালা

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের জন্য মাল্টিমিডিয়া প্রশিক্ষণ কর্মশালা

ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের দ্বারা কনটেন্ট তৈরির ও  মাল্টিমিডিয়া ক্লাসরুম ব্যবহার বিষয়ে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে একটি প্রশিক্ষণ কর্মশালার উদ্যোগ নেয়া হয়েছে।

Multimedia-Training-Workshop-for-Visually-Impaired-Teachers-corporateমাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন টিচার্স কোয়ালিটি ইমপ্রুভমেন্ট (টিকিউআই-II) প্রজেক্ট এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম-এর যৌথ উদ্যোগে ৪ জানুয়ারি থেকে রাজধানীর সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ১৪ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণ কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকরাও অন্যান্য শিক্ষকদের ন্যায় মাল্টিমিডিয়া পদ্ধতিতে শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন। প্রশিক্ষণ শেষে শিক্ষকগণ ডিজিটাল কনটেন্ট তৈরি ও ব্যবহার করতে পারবেন। এছাড়া প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সকল শ্রেণির জন্য প্রস্তুতকৃত ডেইজি মাল্টিমিডিয়া বই ব্যবহার করেও তারা শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

দেশের বিভিন্ন সরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ২৫ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকবৃন্দ এই কর্মশালায় অংশগ্রহণ করেন। এটুআই, টিটিসি, ইপসা (ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশান) এবং ভিপ্স (বাংলাদেশ ভিজুয়েলী ইমপেয়ার্ড পিপলস্ সোসাইটি)-এর প্রশিক্ষকগণ কর্মশালাটি পরিচালনা করেন।

উল্লেখ্য, বর্তমান সরকারের গৃহীত নীতিমালা অনুযায়ী বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারি চাকুরিতে নিয়োগ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে সরকারি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে উল্লেখযোগ্য সংখ্যক দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষকদের নিয়োগ প্রদান করা হয়েছে। এছাড়া এটুআই প্রোগ্রাম, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের গত বছর থেকে দেয়া হচ্ছে ডেইজী মাল্টিমিডিয়া বুক এবং ব্রেইল বই।

প্রশিক্ষণ কর্মশালা-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ সোহরাব হোসাইন ও এশিয়ান ডেভলেপমেন্ট ব্যাংকের সিনিয়র পোর্টফোলিও ম্যানেজমেন্ট স্পেশালিস্ট ইয়োশিনবু তাতেওয়াকি।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-এর মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন। অনুষ্ঠানে টিকিউআই, এটুআই প্রোগ্রাম ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাগণসহ বিভিন্ন গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top