শিরোনাম

শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শুরু হলো আসুস আরওজি জেফ্রাস গেমিং ল্যাপটপের প্রি-বুকিং | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বাজারে এলো স্বল্পবাজেটের এসার ল্যাপটপ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - ছুটির দিনের শুরুতেই ক্রেতা মুখর ল্যাপটপ মেলা ২০১৭ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শোককে শক্তিতে রুপান্তর করে প্রযুক্তিতে আগাবে তরুণরা : ইয়াফেস ওসমান | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - গুগলে সবচেয়ে বেশি খুঁজেছেন সাবিলা নূর,৩এ তাসকিন | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বৈদ্যুতিক কার চারজিং সেবা চালু করল সিঙ্গাপুর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / দেশের প্রথম আইওটি ল্যাব উদ্বোধন
দেশের প্রথম আইওটি ল্যাব উদ্বোধন

দেশের প্রথম আইওটি ল্যাব উদ্বোধন

datasoft-iot-lab-corporateপ্রযুক্তি নিয়ে গবেষণা আরও সহজলভ্য করতে দেশে প্রথমবারের মতো ইন্টারনেট অব থিংস (আইওটি) ল্যাব চালু করল ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড। আজ রোববার বিকেলে রাজধানীর শ্যামলীতে এই আইওটি ল্যাব ও অফিসের উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জুনায়েদ আহমেদ পলক বলেন, ডাটাসফট সিস্টেমস’র তৈরি এই অত্যাধুনিক আইওটি ল্যাব ও অফিস উদ্বোধন আমাদের জন্য আনন্দের বিষয়। এই ল্যাবের মাধ্যমে আমাদের গবেষণার সুযোগ আরও বাড়বে। ফলে নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে তথ্য ও প্রযুক্তি খাত আরও উন্নত হবে।

তিনি আরও বলেন, ডাটাসফট আমাদের দেশের তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে অনেক অবদান রেখেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে ডাটাসফটের এই আইওটি ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মন্তব্য করেন তিনি।

ল্যাবটি ব্যবহারের পদ্ধতি নিয়ে ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বলেন, ‘তথ্য ও প্রযুক্তি নিয়ে গবেষণা ও নতুন নতুন উদ্ভাবনের চিন্তা থেকেই আইওটি ল্যাব চালু করা। এই ল্যাবের সঠিক ব্যবহারে প্রযুক্তির উন্নয়ন খুব দ্রুততার সাথে করা যাবে ফলে জীবন যাত্রার মান আরো উন্নত হবে।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকেট, জাপানের রাষ্ট্রদূত মাসাটো ওটানাবে, ডাটাসফট লিমিটেডের ডিরেক্টর ও সিওও এম মনজুর মাহমুদ, পরিচালক দিল আফরোজ বেগম।

জানা যায়, রোববার থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু হলেও ১ নভেম্বর থেকেই ল্যাবটিতে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। পুরো প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করবেন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ওয়াং। তথ্যপ্রযুক্তি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স এর অধীনে ল্যাবটিতে প্রশিক্ষণ পরিচালনা করবে ডাটাসফট।

প্রসঙ্গত, ইন্টারনেট অব থিংস (আইওটি) হলো এমন এক প্রযুক্তি, যা রেফ্রিজারেটর, এয়ারকন্ডিশনার, টেলিভিশন, সিলিং ফ্যানসহ বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্যকে ইন্টারনেট সংযোগের সাথে যুক্ত করার মাধ্যমে দূর থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top