শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - হজ্ব রোমিং প্যাকেজ চালু করল রবি | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - অনলাইন প্রশিক্ষণ সেবা চালু করলো ক্রিয়েটিভ-ই-স্কুল | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - ল্যাপটপের চার্জ বাড়ানোর উপায় সমূহ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - যেসব তথ্য ফেইসবুকে গোপন রাখা উচিত | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - গুগলের মোবাইল সার্চ অ্যাপে পরিবর্তন | বুধবার, জুলাই 19, 2017 - আমারি ঢাকাতে ফ্রাইডে ব্রাঞ্চ | বুধবার, জুলাই 19, 2017 - ঢাকায় বিজনেস ইনোভেশন সামিট ও আইডিয়া চ্যালেঞ্জ | বুধবার, জুলাই 19, 2017 - আসুস নিয়ে এলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেমিং ল্যাপটপ |
প্রথম পাতা / ওয়েব / ই-কমার্স / দেশের মোট চাকুরীর বাজারের ৭৪ শতাংশ দখল করে আছে ঢাকা
দেশের মোট চাকুরীর বাজারের ৭৪ শতাংশ দখল করে আছে ঢাকা

দেশের মোট চাকুরীর বাজারের ৭৪ শতাংশ দখল করে আছে ঢাকা

বিজ্ঞাপনের প্রথাগত ধারার বাইরে অনলাইনের চাকুরীর খোঁজখবর বাড়ছে। দেশের মোট চাকুরীর বাজারের ৭৪ শতাংশ দখল করে আছে রাজধানী ঢাকা। বিদেশে চাকুরীর খোঁজ-খবর, মার্কেটিং ও সেলস সম্পর্কিত চাকুরীর বিজ্ঞাপনই বেশি আসছে অনলাইনে।

দেশের বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডট কমের সাম্প্রতিক পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে। বিক্রয় ডট কমে প্রকাশিত বিজ্ঞাপন বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, রাজধানী ঢাকার পরেই চাকুরী দাতারা বেশি বিজ্ঞাপন দিচ্ছেন চট্টগ্রাম ও সিলেট থেকে। শতাংশের হিসাবে এটি যথাক্রমে ১৩ ও ৬ শতাংশ।

jobs-bangladesh-corporate-(1)ডিজিটাল বিপ্লব, অনলাইন মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ক্রম বিকাশের সাথে ইন্টারনেট ব্যবহারকারীরা বিনোদন থেকে শুরু করে কেনাকাটা এমনকি চাকুরীর খোঁজের জন্য দিন দিন ইন্টারনেটের ওপর নির্ভর করছে।

বিক্রয় ডট কম এবং বিডিজবস এর মতো জব পোর্টালগুলোতে বর্তমানে এন্ট্রি লেভেল থেকে শুরু করে ম্যানেজমেন্ট পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির অসংখ্য চাকুরির বিজ্ঞাপন রয়েছে। জব সাইটগুলো শীর্ষস্থানীয় কর্পোরেট প্রতিষ্ঠান থেকে শুরু করে এসএমই (ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তা) সব ধরনের চাকুরিদাতা প্রতিষ্ঠানকে আকৃষ্ট করেছে। যার ফলে, এই জব সাইটগুলোতে চাকুরি প্রার্থীদের জন্য সবধরনের চাকুরির খোঁজ মিলছে।

বিক্রয় ডট কম প্রধানত ব্লু এবং গ্রে কলার ক্যাটাগরির চাকুরি এবং বিডিজবস হোয়াইট কলার ক্যাটাগরির চাকুরিকে বেশি প্রাধান্য দেয়। বর্তমানে, বিক্রয় ডট কমে বিপিও ইন্ডাস্ট্রির জন্য কাস্টমার সার্ভিস এক্সিকিউটিভ, ফাইনান্স ইন্ডাস্ট্রির জন্য অ্যাকাউন্টিং এক্সিকিউটিভ, আইটি ইন্ডাস্ট্রির জন্য অ্যান্ড্রয়েড ডেভেলপারসহ বিভিন্ন ক্যাটাগরির চাকুরির বিজ্ঞাপন বেশি দেখা যায়। এছাড়াও গার্মেন্টস ইন্ডাস্ট্রির জন্য কোয়ালিটি কন্ট্রোল অফিসারের মতো অনেক ধরনের চাকুরির বিজ্ঞাপন রয়েছে।

অনলাইন জব পোর্টালগুলোর কারনে চাকুরি প্রার্থীদের জন্য যথাযথ চাকুরির খোঁজ পাওয়াটা এখন আরো সহজ হয়ে গিয়েছে। অনলাইনের কারণে চাকুরি প্রার্থীরা শুধু অসংখ্য চাকুরির খোঁজই পাচ্ছে না সেই সাথে বাসা কিংবা অফিসে বসে খুব সহজেই চাকুরির জন্য আবেদন করতে পারছে।  বিক্রয় ডট কম’এর নতুন ফিচারের মাধ্যমে আবেদন করার জন্য আবেদনকারী শুধুমাত্র সিভি সংযুক্ত করলেই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। চাকুরি প্রার্থীদের জন্য এটি যেমন সুবিধাজনক এবং তেমনি চাকুরিদাতার নিয়োগ প্রক্রিয়াকেও এটি গতিশীল করছে। সাফারা অনলাইনের এক্সিকিউটিভ শাওন মোল্লা বলেন, “বিক্রয় ডট কমের মাধ্যমে সাফারা অনলাইনে আবেদন করার আগে আমি চাকুরির জন্য বিভিন্ন মাধ্যমে চেষ্টা  করেছি। বিক্রয়ে আবেদন প্রক্রিয়াটি ছিল খুবই সহজ। শুধুমাত্র সিভি সংযুক্ত করি এবং প্রয়োজনীয় কিছু তথ্য দিই। কয়েক দিনের মধ্যেই আমি ইন্টারভিউ এর অফার পাই এবং তাৎক্ষনিকভাবে চাকুরির জন্য মনোনীত হই। বিক্রয় ডট কম সত্যিই এক্ষেত্রে অনেক সাহায্য করেছে।”

 

jobs-bangladesh-corporateঅনলাইনে চাকুরির বিজ্ঞাপন চাকুরিদাতা এবং প্রার্থী উভয়ের জন্যই কার্যকর এবং সুবিধাজনক। বাংলাদেশ এসোসিয়েসন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বিএসিসিও) সম্প্রতি দেড় হাজারেরও বেশি আগ্রহী আবেদনকারীকে তাদের অংশিদার প্রতিষ্ঠানগুলোর কল সেন্টারের  বিভিন্ন পদের জন্য দৃষ্টি আকর্ষণ করেছে। এ প্রসঙ্গে বিএসিসিও’র মহাসচিব তৌহিদ হোসেন বলেন, “এতো বেশি সংখ্যক যোগ্য প্রার্থীদের আবেদন পেয়ে আমরা বিস্মিত হয়েছি। অসংখ্য আবেদন থেকে বাছাই করতে বিক্রয় ডট কম আমাদের সাহায্য করেছে।”

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top