শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / দেশে আরটিজিএস প্রবৃদ্ধি বাড়াবে ১ শতাংশ
দেশে আরটিজিএস প্রবৃদ্ধি বাড়াবে ১ শতাংশ

দেশে আরটিজিএস প্রবৃদ্ধি বাড়াবে ১ শতাংশ

প্রযুক্তির মাধ্যমে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) পদ্ধতিতে হিসাব রাখলে তা কেবল কাজে নান্দনিকতাই নয় একইসঙ্গে মোট দেশজ উৎপাদনে অন্তত ১ শতাংশ প্রবৃদ্ধি বয়ে আনবে। আন্তঃব্যাকিং আর্থিক লেনদেনকে করবে আরও নিরাপদ ও সুসংহত। এসব বিবেচনায় পিছিয়ে থাকা সকল রাষ্ট্রায়ত্ব ব্যাংকের সব শাখায় কোর ব্যাংকিং সিস্টেম (সিবিএস) চালু করতে উদ্যোগ নেয়া হয়েছে। বিশ্বব্যাংকের সহায়তায় ২০১৬ সালের মধ্যে রাষ্ট্রায়ত্ব ব্যাংকের সব শাখায় সিবিএস চালু করা হবে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মলনে এসব তথ্য তুলে ধরা হয়। বাংলাদেশ ব্যাংক এবং সিটিও ফোরাম যৌথভাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিটিও ফোরামের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার ও মহাসচিব মাসুদূল বারী, বাংলাদেশ ব্যাংক পিএসডি উপ-পরিচালক খন্দকার আলী কামরান আল জাহিদ, সাউথ-ইস্ট ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এস এম মাইনুদ্দীন চৌধুরী, ফ্লোরা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা শামসুল ইসলাম।

সম্মেলনে কীভাবে আন্তঃব্যাংকিং লেনদেনকে আরো বাস্তবমূখী ও নিরাপদ করা যায় তার ওপর আলোকপাত করেন বাংলাদেশ ব্যাংকের উচ্চতর কারিগরি কর্মকর্তা রাহাত উদ্দীন ও নীলাদ্রি শেখর।

3

সিটিও ফোরাম কোষাধক্ষ্য ডঃ ইজাজুল হক সহ বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার এস এম রেজাউল করিম প্রমুখ উপস্থি ছিলেন।

সংবাদ সম্মেলনে তপন কান্তি সরকার বলেন, আরটিজিএস অনলাইনে জটিলতা মূক্ত তাৎক্ষণিক সেবা প্রদানে একটি কার্যকরি পদ্ধতি। যা ব্যক্তি পর্যায়ে তাৎক্ষণিক লেনদেন এবং ক্রেতার ডেবিট ক্রেডিট হিসাবে নির্ভুলতা এবং নিরাপত্তা নিশ্চিত করনে কার্যকর। এ ছাড়াও সামগ্রিক লেনদেনে সঠিক তথ্য প্রাপ্তিতে এর ভূমিকা কার্যকর। বর্তমান সময়ের অনলাইন ব্যাংকিং সেবাকে আরও দ্রুত ও নির্ভুলভাবে ক্রেতার কাছে পৌঁছে দিতে এর প্রয়োগ কার্যকরি। এ পদ্ধতিতে আর্থিক লেনদেন পুরোপুরি নিরাপদ। তাক্ষণিককভাবে অনলাইনে আন্তঃব্যাংকিং মুদ্রা ও তহবিল লেনদেন এবং নিরাপত্তা বিধানে এ সিস্টেম কার্যকরী ভূমিকা পালন করতে সক্ষম।

সংবাদ সম্মেলনে বাংলাদেশে ব্যাাংক কর্মকর্তা ডেপুটি ডিরেক্টর খন্দকার আলী কারমরান আল জাহিদ বলেন, যদি ম্যানুয়াল সিস্টেম থেকে ইলেকট্রনিক মানি ট্রান্সফার ব্যবস্থা চালু করে তাহলে তাদের ডিডিপি ১ শতাংশ বাড়বে।

মাসুদুল বারী বলেন, সিটিও ফোরাম প্রযুক্তি কারিগরি প্রতিষ্ঠানের সর্বোচ্চ ফোরাম। প্রযুক্তিবোদ্ধা কারিগরি কর্মকর্তারা নিজ প্রতিষ্ঠানে দায়িত্বের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার জন্য এই ফোরামের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে থাকেন। আর সেই ধারাবাহিকতায় আরটিজিএস পদ্ধতিতে দেশে সফল ভাবে বাস্তবায়নের এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top