শিরোনাম

বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে | বুধবার, মে 24, 2017 - ফেইসবুকের দেখা, না দেখা | বুধবার, মে 24, 2017 - চলতি বসরে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনসমূহ | বুধবার, মে 24, 2017 - জাতীয় ইন্টারনেট সপ্তাহ শুরু | বুধবার, মে 24, 2017 - ডাক্তারদের জন্য ই-প্রেসক্রিপশান সফটওয়্যার | মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - ঢাকা বিভাগে পুরোদমে চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / দেশে আরটিজিএস প্রবৃদ্ধি বাড়াবে ১ শতাংশ
দেশে আরটিজিএস প্রবৃদ্ধি বাড়াবে ১ শতাংশ

দেশে আরটিজিএস প্রবৃদ্ধি বাড়াবে ১ শতাংশ

প্রযুক্তির মাধ্যমে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) পদ্ধতিতে হিসাব রাখলে তা কেবল কাজে নান্দনিকতাই নয় একইসঙ্গে মোট দেশজ উৎপাদনে অন্তত ১ শতাংশ প্রবৃদ্ধি বয়ে আনবে। আন্তঃব্যাকিং আর্থিক লেনদেনকে করবে আরও নিরাপদ ও সুসংহত। এসব বিবেচনায় পিছিয়ে থাকা সকল রাষ্ট্রায়ত্ব ব্যাংকের সব শাখায় কোর ব্যাংকিং সিস্টেম (সিবিএস) চালু করতে উদ্যোগ নেয়া হয়েছে। বিশ্বব্যাংকের সহায়তায় ২০১৬ সালের মধ্যে রাষ্ট্রায়ত্ব ব্যাংকের সব শাখায় সিবিএস চালু করা হবে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মলনে এসব তথ্য তুলে ধরা হয়। বাংলাদেশ ব্যাংক এবং সিটিও ফোরাম যৌথভাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিটিও ফোরামের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার ও মহাসচিব মাসুদূল বারী, বাংলাদেশ ব্যাংক পিএসডি উপ-পরিচালক খন্দকার আলী কামরান আল জাহিদ, সাউথ-ইস্ট ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এস এম মাইনুদ্দীন চৌধুরী, ফ্লোরা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা শামসুল ইসলাম।

সম্মেলনে কীভাবে আন্তঃব্যাংকিং লেনদেনকে আরো বাস্তবমূখী ও নিরাপদ করা যায় তার ওপর আলোকপাত করেন বাংলাদেশ ব্যাংকের উচ্চতর কারিগরি কর্মকর্তা রাহাত উদ্দীন ও নীলাদ্রি শেখর।

3

সিটিও ফোরাম কোষাধক্ষ্য ডঃ ইজাজুল হক সহ বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার এস এম রেজাউল করিম প্রমুখ উপস্থি ছিলেন।

সংবাদ সম্মেলনে তপন কান্তি সরকার বলেন, আরটিজিএস অনলাইনে জটিলতা মূক্ত তাৎক্ষণিক সেবা প্রদানে একটি কার্যকরি পদ্ধতি। যা ব্যক্তি পর্যায়ে তাৎক্ষণিক লেনদেন এবং ক্রেতার ডেবিট ক্রেডিট হিসাবে নির্ভুলতা এবং নিরাপত্তা নিশ্চিত করনে কার্যকর। এ ছাড়াও সামগ্রিক লেনদেনে সঠিক তথ্য প্রাপ্তিতে এর ভূমিকা কার্যকর। বর্তমান সময়ের অনলাইন ব্যাংকিং সেবাকে আরও দ্রুত ও নির্ভুলভাবে ক্রেতার কাছে পৌঁছে দিতে এর প্রয়োগ কার্যকরি। এ পদ্ধতিতে আর্থিক লেনদেন পুরোপুরি নিরাপদ। তাক্ষণিককভাবে অনলাইনে আন্তঃব্যাংকিং মুদ্রা ও তহবিল লেনদেন এবং নিরাপত্তা বিধানে এ সিস্টেম কার্যকরী ভূমিকা পালন করতে সক্ষম।

সংবাদ সম্মেলনে বাংলাদেশে ব্যাাংক কর্মকর্তা ডেপুটি ডিরেক্টর খন্দকার আলী কারমরান আল জাহিদ বলেন, যদি ম্যানুয়াল সিস্টেম থেকে ইলেকট্রনিক মানি ট্রান্সফার ব্যবস্থা চালু করে তাহলে তাদের ডিডিপি ১ শতাংশ বাড়বে।

মাসুদুল বারী বলেন, সিটিও ফোরাম প্রযুক্তি কারিগরি প্রতিষ্ঠানের সর্বোচ্চ ফোরাম। প্রযুক্তিবোদ্ধা কারিগরি কর্মকর্তারা নিজ প্রতিষ্ঠানে দায়িত্বের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার জন্য এই ফোরামের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে থাকেন। আর সেই ধারাবাহিকতায় আরটিজিএস পদ্ধতিতে দেশে সফল ভাবে বাস্তবায়নের এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top