শিরোনাম

বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে | বুধবার, মে 24, 2017 - ফেইসবুকের দেখা, না দেখা | বুধবার, মে 24, 2017 - চলতি বসরে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনসমূহ | বুধবার, মে 24, 2017 - জাতীয় ইন্টারনেট সপ্তাহ শুরু | বুধবার, মে 24, 2017 - ডাক্তারদের জন্য ই-প্রেসক্রিপশান সফটওয়্যার | মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - ঢাকা বিভাগে পুরোদমে চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় | মঙ্গলবার, মে 23, 2017 - ঈদের আনন্দ দ্বিগুণ করতে হুয়াওয়ের আকর্ষণীয় অফার | মঙ্গলবার, মে 23, 2017 - আইসিটি স্কলার ফেলোশিপ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / দেশে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে ৪ শতাংশ ব্যবহারকারী
দেশে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে ৪ শতাংশ ব্যবহারকারী

দেশে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে ৪ শতাংশ ব্যবহারকারী

তথ্যপ্রযুক্তির ব্যবহার ও প্রবেশাধিকার নিয়ে মোবাইল, টেলিভিশন, ইন্টারনেট, রেডিও এবং  কম্পিউটার ব্যবহারকারীদের ওপর এক জরিপে দেখা গেছে দেশের মোট জনসংখ্যার মাত্র ৪ দশমিক ৮ শতাংশ ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে।
internet-customerজরিপে আরো দেখা গেছে, ইন্টারনেট ব্যবহারকারী পরিবার মাত্র ৫ দশমিক ২ শতাংশ বা ১৭ লাখ। ৩ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ১৯৬টি পরিবারের অন্তত একজন সদস্যের মোবাইল আছে। কম্পিউটার ব্যবহারকারী পরিবারের সংখ্যা ২০ লাখের বেশি বা ৫ দশমিক ৬ শতাংশ। ৭৬ লাখ ৭০ হাজার ব্যক্তি জীবদ্দশায় একবার হলেও কম্পিউটার ব্যবহার করেছেন। টেলিভিশন রয়েছে প্রায় অর্ধেক বা ১ কোটি ৬৪ লাখ ৬২ হাজার ২৫৭টি পরিবারে।
সম্প্রতি ব্যক্তি ও পরিবার পর্যায়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও প্রবেশাধিকার নিয়ে মোবাইল, টেলিভিশন, ইন্টারনেট, রেডিও ও কম্পিউটার ব্যবহারকারীদের ওপর এক জরিপ পরিচালনা করে গত ৪ জানুয়ারি ফল প্রকাশ করেছে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। ২০১৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাসের মধ্যে সারা দেশের ৩৬ হাজার ২৪২টি থানা থেকে তথ্য-উপাত্ত নিয়ে এ জরিপটি করা হয়।
জরিপকালে দেশে ৫ বছরের ঊর্ধ্বে তথ্য-প্রযুক্তি ব্যবহার সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করা হয়। দেশব্যাপী ৩৬ হাজারের বেশি পরিবারের ১ লাখ ৩১ হাজার মানুষের কাছ থেকে তথ্য সংগ্রহ করে এ জরিপ প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।
পরিসংখ্যান ব্যুরো সূত্র জানিয়েছে, দিন দিন বেড়েই চলেছে দেশের তথ্য প্রযুক্তির ব্যবহার। জরিপকালীন সময়ের তুলনায় বর্তমানে এর ব্যবহার অনেক বেড়েছে। এর আগে জাতীয় পর্যায়ে এ ধরনের জরিপ না থাকায় দেশে তথ্য প্রযুক্তি ব্যবহারের সঠিক চিত্র ছিল না। ফলে ভবিষ্যতে তথ্য প্রযুক্তি নিয়ে জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণে এ জরিপ মূল ভূমিকা রাখতে পারবে বলে আশা করা হচ্ছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, দেশে ৫ বছরের ঊর্ধ্বে ১৫ বছরের নিচে ২ দশমিক ৪ ভাগ জনগোষ্ঠী কম্পিউটার ব্যবহার করে। এ বয়সী দেড় শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে। তথ্য প্রযুক্তির বেশিরভাগ ব্যবহারকারীর বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। এ বয়সীদের সাড়ে ১০ শতাংশ কম্পিউটার, ১২ শতাংশ ইন্টারনেট, ৯০ দশমিক ৩ শতাংশ মোবাইল ব্যবহার করে।
অন্যদিকে ২৫ থেকে ৭৪ বছর বয়সী ৫ দশমিক ৮ ভাগ কম্পিউটার, ৭ দশমিক ৭ ভাগ ইন্টারনেট এবং ৮৬ দশমিক ২ ভাগ মোবাইল ব্যবহার করছে। ইন্টারনেট ব্যবহারকারীদের মাত্র ২৯ দশমিক ৬ ভাগ তাদের কর্মস্থলে ইন্টারনেট ব্যবহার সুবিধা পায়। শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহার সুবিধা রয়েছে মাত্র ১৫ ভাগ ব্যবহারকারীর। সাইবার ক্যাফেতে ব্যবহার করছে মোট ব্যবহারকারীদের ২৫ দশমিক ৮ ভাগ। আবাসস্থলে এই হার ৪০ শতাংশ।
জরিপে আরো উল্লেখ করা হয়েছে, দেশে মাত্র ৩ দশমিক ১ শতাংশ বা ১১ লাখ ১৭ হাজার ৭৪টি পরিবারে ল্যান্ডফোন রয়েছে। এর ৮ দশমিক ১ শতাংশই ব্যবহার হচ্ছে শহর অঞ্চলে। সিটি কর্পোরেশন এলাকায় এক-পঞ্চমাংশ (২৪ দশমিক ৯ শতাংশ) পরিবারে ল্যান্ডফোন থাকলেও গ্রামে ১ শতাংশ পরিবারে এ ধরনের ফোন ব্যবহার করা হয়। মাত্র ৪ দশমিক ৮ শতাংশের ইন্টারনেট ব্যবহারের সুযোগ রয়েছে। অন্যদিকে মাত্র ১৩ দশমিক ৯ শতাংশ পরিবার রেডিও শোনার সুবিধা রয়েছে। অন্যদিকে মাত্র ৪৬ দশমকি ৩ শতাংশ পরিবারের অন্তত একটি হলেও টেলিভিশন রয়েছে। তবে দেশের উন্নয়ন তথ্য পেতে এখনও টেলিভিশন ও রেডিও ব্যাপক ভূমিকা রাখছে যার মাধ্যমে সাধারণ জনগণ তথ্য পাচ্ছে।
সবমিলিয়ে ৫ বছরের ঊর্ধ্বে দেশে ৭৯ শতাংশ মানুষের হাতে ব্যক্তিগত মোবাইল ফোন রয়েছে। দেশে ব্যক্তি পর্যায়ে ইন্টারনেট ব্যবহারকারী ৪৫ দশমিক ৪ শতাংশই নিজ বাড়িতে ইন্টারনেট ব্যবহার করছে। কর্মস্থলে ব্যবহার করছে ৩০ দশমিক ৯ শতাংশ ব্যবহারকারী।
উত্তরদাতা যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের ২৭ দশমিক ৩ শতাংশ জানিয়েছেন যে,  তারা এক বছরে দিনে অন্তত একবার হলেও ইন্টারনেট ব্যবহার করেছেন। ৪৫ দশমকি ৮ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন তারা সপ্তাহে অন্তত একবার ইন্টারনেট ব্যবহার করেছেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top