শিরোনাম

মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের যাত্রা শুরু | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হুয়াওয়ে মেট ১০ এ যা আছে | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - শাওমির নতুন ফোন রেডমি ৫এ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ফাঁস হয়ে গেল নোকিয়া ৯ এর গোপন সমস্ত তথ্য | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হ্যাকারদের লক্ষ্য বাংলাদেশসহ অন্যান্য এশিয়ার দেশগুলোর ব্যাংকগুলো | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - এডিএন ইডু সার্ভিসেস এর উদ্দেগে এজাইল বিষয়ক কর্মশলা অনুষ্ঠিত | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - প্রথম ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডসে গ্রামীণফোনের ব্যাপক সাফল্য | সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / দেশে প্রথমবারের মতো ক্যান্সারের চিকিৎসায় ‘ওয়াটসন ফর অনকোলজি’
দেশে প্রথমবারের মতো ক্যান্সারের চিকিৎসায় ‘ওয়াটসন ফর অনকোলজি’

দেশে প্রথমবারের মতো ক্যান্সারের চিকিৎসায় ‘ওয়াটসন ফর অনকোলজি’

ibmরিট সল্যুশনস লিমিটেড’র সহযোগিতায় গত ১২ জুন, ২০১৭ বাংলাদেশের হাসপাতালগুলোতে ‘ওয়াটসন ফর অনকোলজি’ সেবা চালুর ঘোষণা দিয়েছে আইবিএম। এ চুক্তির আওতায় হাসপাতালগুলোর সাথে সহযোগিতার ভিত্তিতে দেশজুড়ে চিকিৎসকদের কাছে নির্দিষ্ট ক্যান্সার রোগীর জন্য কম্পিউটারভিত্তিক আলাদা আলাদা তথ্য-প্রমাণ প্রদান করবে প্রতিষ্ঠানটি। এই প্রথম বাংলাদেশে সেবা প্রদানের জন্য কোন চুক্তি সই করল আইবিএম ওয়াটসন।
‘ওয়াটসন ফর অনকোলজি’ চিকিৎসা বিজ্ঞান সম্পর্কিত সাময়িকীর মান নির্ণয় ও র‌্যাংকিং, নির্দিষ্ট ক্যান্সার রোগীর চিকিৎসায় কোন কোন পদ্ধতি গ্রহণ করা যেতে পারে তার প্রমাণসহ পরামর্শ এবং যুক্তরাষ্ট্রের মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যান্সার সেন্টার’র ক্যান্সার বিশেষজ্ঞদের মতামত প্রদানের মাধ্যমে চিকিৎসকদের সহায়তা করবে।
ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি’র তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রায় ১৫ লাখ ক্যান্সার রোগী রয়েছেন এবং প্রতি বছর ২ লাখের বেশি ক্যান্সার-আক্রান্ত রোগী সনাক্ত করা হচ্ছে। স্বাস্থ্য খাতের এ চ্যালেঞ্জ মোকাবেলায় দেশে প্রয়োজনীয় সংখ্যক ক্যান্সার বিশেষজ্ঞের অভাব রয়েছে। দেশে মাত্র ১৫০ জন দক্ষ ক্যান্সার বিশেষজ্ঞ এবং ১৬ জন শিশু ক্যান্সার বিশেষজ্ঞ রয়েছেন। অর্থাৎ, প্রতি ১০ হাজার ক্যান্সার রোগীর জন্য ক্যান্সার বিশেষজ্ঞের সংখ্যা মাত্র ১ জন।
প্রাণঘাতী এ রোগের চিকিৎসায় ‘ওয়াটসন ফর অনকোলজি’ গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছে আইবিএম। রিট সল্যুশনস ইতোমধ্যেই বাংলাদেশ স্পেশালাইজড হসপিটাল ও আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের সাথে চুক্তিবদ্ধ হয়ে এ সেবা প্রদান করছে। দেশের চিকিৎসকদের ‘ওয়াটসন ফর অনকোলজি’ সেবা গ্রহণের সুযোগ করে দিয়ে দেশে ক্যান্সার চিকিৎসায় এক তাৎপর্যপূর্ণ পরিবর্তন আনবে রিট সল্যুশন।
রিট সল্যুশনস’র সিইও রিদওয়ান মুস্তাফিজ বলেন, “দেশের মানষের জন্য মানসম্মত ক্যান্সার চিকিৎসা প্রদানের বিকল্প নেই। আইবিএম’র সাথে সহযোগিতার ভিত্তিতে আমাদের লক্ষ্য প্রত্যেক ক্যান্সার রোগীর জন্য উপযোগী আলাদা আলাদা চিকিৎসা প্রদানে চিকিৎসকদের সহায়তা করা। বাংলাদেশের পাশাপাশি আমরা নেপাল, ভূটান ও পূর্ব ভারতের মানুষদেরও এ সেবার আওতায় আনতে চাই। বাংলাদেশ ও বিশ্বজুড়ে চিকিৎসকরা যেভাবে ক্যান্সারের চিকিৎসা করেন তাতে এক আমুল পরিবর্তন আনতে পারে ওয়াটসন ফর অনকোলজি। ‘ওয়াটসন ফর অনকোলজি’র মাধ্যমে ক্যান্সার বিশেষজ্ঞরা কোন নির্দিষ্ট রোগীর বর্তমান স্বাস্থ্যগত অবস্থা, সাম্প্রতিক গবেষণা, সাময়িকী ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের উপর ভিত্তি করে কোন রোগীর জন্য কোন চিকিৎসা পদ্ধতিটি উপযোগী তা জেনে সে অনুযায়ী পদক্ষেপ নিতে পারেন।”

ইতোমধ্যে ‘ওয়াটসন অনকোলজি’তে ২শ’র বেশি চিকিৎসাবিজ্ঞান বিষয়ক পাঠ্য বই এবং ৩শ’র বেশি সাময়িকীসহ প্রায় ১ কোটি ৫০ লাখ পৃষ্ঠার চিকিৎসা বিষয়ক কন্টেন্ট রয়েছে।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top