শিরোনাম

বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ | বুধবার, ডিসেম্বর 13, 2017 - পোক ফিচারটি ফিরিয়ে আনছে ফেসবুক | বুধবার, ডিসেম্বর 13, 2017 - গ্রামীণফোনের প্যানেল আলোচনায় ডিজিটাল চট্টগ্রামের রূপরেখা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম |
প্রথম পাতা / ওয়েব / দেশে ফেসবুকের ‘ফ্রি ইন্টারনেট’ চালু হচ্ছে ২১ এপ্রিল
দেশে ফেসবুকের ‘ফ্রি ইন্টারনেট’ চালু হচ্ছে ২১ এপ্রিল

দেশে ফেসবুকের ‘ফ্রি ইন্টারনেট’ চালু হচ্ছে ২১ এপ্রিল

দেশে ফ্রি ইন্টারনেট চালু হচ্ছে ২১ এপ্রিল। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারনেট ডট ওঅারজি প্রকল্পের এ ইন্টারনেটভিত্তিক সেবা ব্যবহার করা যাবে সরাসরি এবং অ্যাপ, দু’মাধ্যমেই। এই ইন্টারনেট ব্যবহার করতে কোনও টাকা খরচ হবে না।
রাজধানীর অাগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (অাইসিটি) বিভাগে ওইদিন সকাল সাড়ে ১০টায় ইন্টারনেট ডট ওঅারজি প্রকল্পের উদ্বোধন করবেন ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ক্রিস। অারও উপস্থিত থাকবেন ফেসবুক ভারতের পরিচালক অাঁখি দাস। এ সময় অাইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ অাহমেদ পলকসহ সংশ্লিষ্ট বিভাগের শীর্ষপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

free-facebook
ইন্টারনেট ডট ওঅারজি প্রকল্প উদ্বোধনের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছেন জুনাইদ অাহমেদ পলক। চালুর পর থেকেই প্রযুক্তিপ্রেমীরা ইন্টারনেট ডট ওঅারজির মাধ্যমে বিনা খরচে (জিরো ইন্টারনেট) ফেসবুকসহ সংশ্লিষ্ট (নির্দিষ্ট) সেবাগুলো ব্যবহার করতে পারবেন বলে জানান তিনি।
এর অাগে ইন্টারনেট ডট ওঅারজি প্রকল্পের একটি টিম বাংলাদেশে ‘প্রকল্পটি চালুর বিষয়ে’ কাজ করে গিয়েছে। ওই কাজের তদারকি করেন প্রকল্পের দক্ষিণ-পূর্ব এশিয়ার সমন্বয়কারী দিপ্তি গোরে। টিমটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুঅাই) প্রকল্প, ২০টি এনজিও, দুটি জাতীয় দৈনিক, মোবাইলফোন অপারেটরসহ অারও কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে। প্রতিষ্ঠানগুলো বিনামূল্যে ইন্টারনেট সেবা চালুর ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্তের কথা জানায় ইন্টারনেট ডট ওঅারজি কর্তৃপক্ষকে।
এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী বলেন, শুরুতে ন্যাশনাল পোর্টাল বা জাতীয় তথ্য বাতায়ন ইন্টারনেট ডট ওঅারজির মাধ্যমে দেখা যাবে। পর্যায়ক্রমে সব পোর্টাল, সাইট এই সেবার অাওতায় চলে অাসবে।
‌‌দেশের মোবাইল অপারেটরগুলোও ইন্টারনেট ডট ওঅারজির মাধ্যমে সেবা দিতে পারে বলে জানা গেছে। এর মধ্যে এগিয়ে রয়েছে রবি। গ্রামীণফোন জিরো উইকিপিডিয়ার ঘোষণা দিয়েছে ইতোমধ্যে। যদিও চার মোবাইলফোন অপারেটর এরই মধ্যে ‘জিরো ফেসবুক’ (http://0.facebook.com) সেবা চালু করেছে।
প্রসঙ্গত, কেউ যদি ইন্টারনেট ডট ওঅারজিতে লগ-ইন করে ‘চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান বা সংস্থার’ সেবাভোগ করতে চায়, তাহলে তার কোনও ইন্টারনেট চার্জ লাগবে না। ইন্টারনেট ডট ওঅারজিতে সরাসরি না ঢুকে কেউ যদি অ্যাপের মাধ্যমে এটি ব্যবহার করতে চায়, তাহলেও এই সেবা বিনা খরচে ব্যবহার করা যাবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top