শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / দেশে ফোরজি’র পরীক্ষামূলক কার্যক্রম শুরু
দেশে ফোরজি’র পরীক্ষামূলক কার্যক্রম শুরু

দেশে ফোরজি’র পরীক্ষামূলক কার্যক্রম শুরু

4g

চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক বা ফোরজি নেটওয়ার্ক সেবার পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে  বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ২৯ নভেম্বর বুধবার সবিচালয়ের এ তথ্য জানিয়েছেন  ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি জানান, ফোরজি চালুর নীতিগত অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী মাসের জানুয়ারি থেকে শুরু হচ্ছে ফোরজি নেটওয়ার্ক সেবা। আজ থেকে ফোরজি নেটওয়ার্ক সেবার পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে  বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।প্রতিমন্ত্রী আরও বলেন, মোবাইল ফোন অপারেটররা আমাদের গাইডলাইনের বিষয়ে ২৩টি ‘কনসার্ন’ পাঠিয়েছিল। তার মধ্যে ২২টি সম্পূর্ণভাবে সমাধান করা হয়েছে। অন্যটির আংশিক সমাধান করা হয়েছে। আমরা আশা করি অপারেটররা তরঙ্গ নিলামে অংশ নেবে এবং ফোরজি সেবা চালু করবে।ফোরজি সেবায় প্রাথমিকভাবে ইন্টারনেটের গতি থাকবে ২০ এমবিপিএস। তবে বিটিআরসি ভবিষ্যতে এই গতি বাড়াতে কাজ করবে বলেও জানান তিনি।

সম্প্রতি তারানা হালিম জানিয়েছিলেন, ফোরজি নিলামের মাধ্যমে সরকারের কমপক্ষে ১১ হাজার কোটি টাকা রাজস্ব আদায় হবে। এছাড়া মোবাইল ফোন অপারেটররা ফোরজি চালু করার জন্য প্রস্তুত রয়েছে। এর আগে গত ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর অনুমোদন পায় ফোরজি গাইডলাইন। সে সময় বিটিআরসি সূত্রে জানা গিয়েছিল, প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ায় এখন স্বল্প সময়ের মধ্যে নিলাম আয়োজনের চেষ্টা করবে কমিশন। ৯০ দিনের মধ্যে নিলাম অনুষ্ঠান সম্পন্ন হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছিলেন। এদিকে চূড়ান্ত অনুমোদনের আগে ফোরজির লাইসেন্স ফি ছিল ১৫ কোটি টাকা আর নবায়ন ফি ছিল সাড়ে ৭ কোটি টাকা। সংশোধিত গাইডলাইনে ফোরজির লাইসেন্স ফি ধরা হয়েছে ১০ কোটি টাকা। আর লাইসেন্স নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ৫ কোটি টাকা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top