শিরোনাম

মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - ইন্টারনেটের মাধ্যমে ক্ষমতায়নে একসাথে কাজ করবে গ্রামীণফোন ও ব্র্যাক | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - স্যামসাং মোবাইল নিয়ে এলো ‘স্যামসাং টুইন উইন’ অফার | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - পাঠাওয়ের নতুন সার্ভিস ‘পাঠাও ফুড’ এর উদ্বোধন | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - আড্ডা টিভির “হোক কলরব”- ডিজিটাল যুগের তরুণদের ওপেন মাইক শো | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - দেশজুড়ে এখন বন্ধুদের এক নম্বর নেটওয়ার্ক | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - প্লে স্টোর থেকে আরও ৬০টি অ্যাপ সরিয়েছে গুগল | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - হ্যাকিংয়ের কবলে ব্ল্যাকওয়ালেটের ওয়েবসাইট | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - শাওমি এমআই৬ পেল ওরিও আপডেট | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - বাণিজ্য মেলায় লিনেক্সে ১০%-২০% পর্যন্ত ছাড়! | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - বাজারে এলো দেশে তৈরি দ্বিতীয় স্মার্টফোন ‘প্রিমো ই৮এস’ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / নকল সফটওয়্যার বিক্রি ও ব্যবহার বন্ধে অভিযান চালাবে মাইক্রোসফট
নকল সফটওয়্যার বিক্রি ও ব্যবহার বন্ধে অভিযান চালাবে  মাইক্রোসফট

নকল সফটওয়্যার বিক্রি ও ব্যবহার বন্ধে অভিযান চালাবে মাইক্রোসফট

দেশে নকল সফটওয়্যার বিক্রি ও ব্যবহার বন্ধে যৌথ উদ্যোগে দেশব্যাপী সচেতনতা কর্মসূচি করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি(বিসিএস) ও মাইক্রোসফট বাংলাদেশ।

ঘোষিত পাঁচ দফা কর্মসূচির মধ্যে রয়েছে তথ্যপ্রযুক্তি বাজার পরিদর্শন,সভা-সেমিনার রোড-শোসহ বিভিন্ন উদ্যোগ।

বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডিতে বিসিএস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচি পালনের ঘোষণা দেন বিসিএস সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ।

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন মেধাস্বত্ব অধিদফতরের ডেপুটি রেজিস্ট্রার জোহরা বেগম, বিসিএস মহাসচিব নজরুল ইসলাম মিলনসহ বিসিএসের কার্যনির্বাহী পরিষদের সদস্যরা।

ms-bcs-genuine

সংবাদ সম্মেলনে জানানো হয়, নকল সফটওয়্যার বিক্রি বন্ধ ও আসল সফটওয়্যার ব্যবহারে সাধারণ মানুষ, তথ্যপ্রযুক্তি পণ্য ব্যবহারকারী ও বিক্রেতাদের সচেতনতা বৃদ্ধির জন্য দেশের বিভিন্ন স্থানে রোড-শো করা হবে।

সেইসাথে মেধাস্বত্ব আইনের বাস্তবায়ন ও সাইবার অপরাধ দমনে তথ্যপ্রযুক্তি পণ্য বিক্রেতাদের নিয়ে অনুষ্ঠিত হবে সেমিনার ।

এছাড়া যেসব টেন্ডারের ক্ষেত্রে যথাযথ প্রযুক্তিপণ্য ও সফটওয়্যারের প্রয়োজন রয়েছে সেসব ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতির (আইসিটি পলিসি) ন্যায্য, স্বচ্ছ ও সুষম ব্যাখ্যা উপস্থাপন করবে বিসিএস।

গত দুই বছরে সরকারের তথ্যপ্রযুক্তি ও সফটওয়্যার নিয়ে সকল টেন্ডারে আসল সফটয়্যার সরবরাহেও অডিট বিভাগের সাথে কাজ করবে সংগঠনটি। অন্যদিকে প্রকৃত সফটওয়্যার বিক্রি নিশ্চিত করতে বিসিএস নিয়মিতভাবে বিভিন্ন তথ্যপ্রযুক্তি বাজার পরিদর্শন করবে।

সোনিয়া বশির কবির বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে একদিনে নকল সফটওয়্যার ব্যবহার বন্ধ করা সম্ভব নয়। তবে ক্রেতাকে জানাতে হবে যে তিনি নকল সফটওয়্যার কিনছেন। সাধারণ মানুষকে আসল সফটওয়্যার ব্যবহারে এখন সবচেয়ে কার্যকর পদ্ধতি হলো সচেতনতা।

এ এইচ এম মাহফুজুল আরিফ বলেন, একজন গ্রাহক সবসময়ই সব কাজ ঠিকমতো করতে চান। কিন্তু তিনি যখন প্রায়ই তার অজ্ঞাতেই প্রতারিত হন, সেটা তার জন্য অনেক কষ্টের হয়ে দাঁড়ায়।

তিনি জানান, জাল সফটওয়্যার ব্যবহার করলে গ্রাহক গুরুত্বপূর্ণ প্রডাক্ট-আপডেট ও কারিগরি সহায়তা পান না। এমনকি তারা ক্রটিপূর্ণ কোড, স্পাইওয়্যার, ওয়ার্ম ও ভাইরাস আক্রমণের চরম ঝুঁকিতে থাকেন।

আর এসব বিষয়ই গুরুত্বে সাথে নিয়ে বিসিএস মাইক্রোসফটের সঙ্গে যৌথ উদ্যোগে একটি কার্যকর সমাধানের পথ খুঁজবে বলে আরিফ উল্লেখ করেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top