শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / নকিয়া আনছে কমদামের অ্যান্ড্রয়েড ফোন!
নকিয়া আনছে কমদামের অ্যান্ড্রয়েড ফোন!

নকিয়া আনছে কমদামের অ্যান্ড্রয়েড ফোন!

মাইক্রোসফটের অধীনে যাওয়ার পর নকিয়ার কাছ থেকে যাঁরা অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন পাবার আশা একেবারেই ছেড়ে দিয়েছিলেন তাঁদের জন্য সুখবরই বলতে হবে। সম্প্রতি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ নকিয়ার পণ্য পরিকল্পনার সঙ্গে যুক্ত এমন কয়েকজন কর্মকর্তার বরাতে জানিয়েছে, নিজস্ব অ্যান্ড্রয়েড ফোন তৈরি করবে নকিয়া।

nokia-androied
নকিয়ার মোবাইল ফোনে যে অ্যান্ড্রয়েড সংস্করণটি ব্যবহূত হবে তার সঙ্গে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছুটা পার্থক্য থাকবে।
নকিয়ার সূত্রে দ্য ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, নকিয়ার অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনটির কোডনাম ‘নরম্যান্ডি’।

নকিয়া বর্তমানে অ্যান্ড্রয়েডের এই বিশেষ সংস্করণটি দিয়ে স্মার্টফোন পরীক্ষা করছে। নকিয়ার অ্যান্ড্রয়েডনির্ভর এ স্মার্টফোনগুলো হবে আশা সিরিজের মতোই সাশ্রয়ী দামের। এ স্মার্টফোন অ্যান্ড্রয়েডের সব অ্যাপ্লিকেশনই সমর্থন করবে। ২০১৪ সালে শুরুতেই এ স্মার্টফোনটি বাজারে আনতে পারে নকিয়া।
দ্য ভার্জকে নকিয়ার অভ্যন্তরীণ একটি সূত্র জানিয়েছে, অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন তৈরি পুরোদমে চালিয়ে যাচ্ছে নকিয়া কর্তৃপক্ষ।
এর আগে টুইটারে ইভলিকস নামের একটি অ্যাকাউন্ট থেকে নকিয়ার অ্যান্ড্রয়েড ফোনের ছবি ফাঁস করা হয়েছিল। লুমিয়া সিরিজের স্মার্টফোনের মতো সে ফোনটি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।
নিউইয়র্ক টাইমসের বিটস ব্লগেও প্রকাশিত হয় নকিয়ার অ্যান্ড্রয়েড পরিকল্পনার কথা। এ বছরের সেপ্টেম্বর মাসে বিটস  ব্লগ পোস্টে প্রযুক্তি বিশ্লেষক নিক উইংফিল্ড লিখেছিলেন, ২০১২ থেকে ২০১৩ সালের প্রথমদিকে লুমিয়া স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পরীক্ষা করে দেখছিলেন নকিয়ার কর্মকর্তারা। এটি ছিল নকিয়ার ‘প্ল্যান বি’।

লুমিয়া স্মার্টফোন সিরিজে একটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোন আনার পরিকল্পনা ছিল নকিয়ার, এ নিয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও করেছিল ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি।  ‘প্ল্যান এ’ ছিল মাইক্রোসফটের সঙ্গে চুক্তিতে যাওয়া। পরবর্তীতে প্ল্যান এ কার্যকর করেছে নকিয়া। তবে অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনের পরিকল্পনা একেবারে ছেড়ে দেয়নি।
২০১১ সালে নকিয়া তাদের জনপ্রিয় সিমবিয়ান অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্ম ছেড়ে মাইক্রোসফটের উইন্ডোজ নির্ভর স্মার্টফোন তৈরি শুরু করে। প্রযুক্তিবিশ্লেষকেরা নকিয়ার এই পদক্ষেপকে নানা ভাবে সমালোচনা করেছিলেন। নকিয়া অ্যান্ড্রয়েডে গেলে স্মার্টফোনের বাজারে শীর্ষস্থানে যেতে পারতো বলেও মনে করেন অনেক প্রযুক্তিবিশ্লেষক।

স্মার্টফোন বাজারে সাম্প্রতিক লোকসান ও তলানিতে পড়ে যাওয়ার পর উত্তরণের পথ হিসেবে অ্যান্ড্রয়েডকে বেছে নিতে চেয়েছিল নকিয়া। মাইক্রোসফটের অধীনে যাওয়ার পর নকিয়ার ভবিষ্যত্ কী হবে এবং অ্যান্ড্রয়েডনির্ভর প্ল্যাটফর্মে ফিরে যাওয়া সম্ভব কিনা সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে মুখ খুলতে রাজি নন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। তবে অভ্যন্তরীণ সূত্রের বরাতে দ্য ভার্জের দাবি, পুরোদমে সাশ্রয়ী দামের অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন তৈরিতে এগিয়ে যাচ্ছে নকিয়া।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top