শিরোনাম

মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ফোরজির কার্যক্রম শুরু হচ্ছে মার্চে | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ড্যাফোডিলে জিডিজি বাংলার বাংলা চ্যালেঞ্জ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - বাগেরহাটে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ভালোবাসা দিবস উপলক্ষে হুয়াওয়ের ‘লাভ ইন ফোকাস’ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - অনলাইনে কেনাবেচায় প্রতারণা রোধে বিক্রয় ডটকমের পদক্ষেপ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - হোয়াটসঅ্যাপ ব্যবহারে গ্রামীণফোনের সাশ্রয়ী ডাটা প্যাক | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ‘গ্রীন অফিস’ স্বীকৃতি পেল বাংলালিংক | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - পেইজা ব্যবহারকারীদের জন্য ২১% মূল্য ছাড় | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন স্মার্টফোন কিউ৩৯৮ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / নতুন আঙ্গিকে ৩৬০ ডিগ্রির ভিডিও তৈরির অ্যাপ
নতুন আঙ্গিকে ৩৬০ ডিগ্রির ভিডিও তৈরির অ্যাপ

নতুন আঙ্গিকে ৩৬০ ডিগ্রির ভিডিও তৈরির অ্যাপ

app1

ডিজিটাল প্রযুক্তির  ব্যবহারকে কাজে লাগিয়ে অভিনব কায়দায় গল্প বলার কৌশল খুঁজছে বিশ্বের নামিদামি সংবাদমাধ্যমগুলো। মোবাইল ফোন প্রযুক্তির কল্যাণে সংবাদকর্মীরা আজকাল ঘটনাস্থল থেকে হাই ডেফিনেশন (এইচডি) মানের ভিডিও ফুটেজ, অডিও ক্লিপ, স্থির ছবি তোলাসহ গোটা সম্পাদনার কাজ শেষে তা বার্তাকক্ষে পাঠাচ্ছেন। আর দৃশ্যচিত্র হিসেবে প্রচলিত ভিডিওচিত্রের গণ্ডি থেকে বেরিয়ে একে আরও আকর্ষণীয় করে দর্শকদের কাছে পৌঁছে দিতে এখন নতুন আঙ্গিকে তৈরি সামাজিক ভিডিও কিংবা ৩৬০ ডিগ্রির ভিডিও।

এত দিন পর্যন্ত ‘বুবলি’ ও ‘এসফেয়ার’ নামে আইফোনের জন্য নির্মিত এই দুটি অ্যাপ ব্যবহার করে ৩৬০ ডিগ্রি ছবি তোলা যেত। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক মোবাইল ফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্মাতা প্যাপেরো আইএনসি ‘পাই’ নামে একটি অ্যাপ প্রকাশ করেছে, যা দিয়ে কোনো ধরনের বাণিজ্যিক ৩৬০ ক্যামেরা যেমন স্যামসাং গিয়ার ৩৬০, রিকো থিটা এস কিংবা ভার্চ্যুয়াল রিয়ালিটি (ভিআর) যন্ত্রপাতি ছাড়াই ৩৬০ ডিগ্রি ভিডিও তৈরি করা যাবে। অ্যাপলের অ্যাপ স্টোর থেকে বিনা মূল্যে এটি নামানো যায়।

পাই অ্যাপটি দিয়ে খুব সহজেই আইফোনে ৩৬০ ডিগ্রি ভিডিও বানানো যাবে। অ্যাপটির সহযোগী প্রতিষ্ঠান ইনস্টা ৩৬০-এর ন্যানো ক্যামেরা ব্যবহারের সুযোগ রয়েছে এতে। ব্যবহারকারী চাইলে অ্যাপটিতে সমর্থন করে এমন আরও কয়েকটি জনপ্রিয় ৩৬০ ডিগ্রি ক্যামেরা ব্যবহার করেও ভিডিও ধারণের কাজ করতে পারবেন। রেকর্ড করা ভিডিওতে বিশেষ আবহ বা স্পেশাল ইফেক্ট, শিরোনাম এবং ইমোজি ব্যবহারের সুবিধা নেওয়া যাবে এটি দিয়ে।

ভিডিওটি সম্পাদনা শেষে তা ব্যবহারকারীর পাই অ্যাকাউন্ট ছাড়াও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করতে পারবেন। ইনস্টাগ্রামের আদলে তৈরি এই অ্যাপের সাহায্যে অন্য সব ব্যবহারকারীর তৈরি করা ৩৬০ ডিগ্রি ভিডিও কিংবা স্লাইস ক্লিপগুলো নিউজ ফিডে দেখা যাবে।

সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক সাংবাদিকতাবিষয়ক জনপ্রিয় একটি অনলাইন পোর্টালে বলা হয়, খুব সহজে ৩৬০ ডিগ্রি ভিডিও তৈরির মাধ্যমে উদ্ভাবনী উপায়ে সংবাদ পরিবেশনায় পাই অ্যাপটি ইতিবাচক ভূমিকা রাখবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top