শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / নতুন চেহারা নিয়ে আসছে জিমেইল
নতুন চেহারা নিয়ে আসছে জিমেইল

নতুন চেহারা নিয়ে আসছে জিমেইল

সবচেয়ে জনপ্রিয় ইমেইল সার্ভিস হিসেবে যে কয়েকটি ইমেইল সেবার নাম আসবে, তার মধ্যে শুরুতেই থাকবে গুগল’র জিমেইল।
ইমেইল ব্যবহারকারীদের কাছে প্রথম ও আদর্শ পছন্দ হিসেবেই অনেকে জিমেইলকে অভিহিত করে থাকেন। ব্যবহারকারীর সংখ্যাতেও এগিয়ে রয়েছে এই সার্ভিসটি। তবে সাম্প্রতিক সময়ে বেশ প্রতিদ্বন্দ্বিতার মধ্যেই রয়েছে গুগল’র এই ইমেইল সেবাটি। টেক জায়ান্ট মাইক্রোসফট তাদের আউটলুকের মাধ্যমে সব ধরনের মাইক্রোসফট অ্যাকাউন্ট এবং অন্যান্য সার্ভিসের সংযোজন করলে এটি গ্রাহক আকৃষ্ট করতে থাকে। এর নতুন ইন্টারফেসেও মুগ্ধ হয়েছেন অনেকেই। এর কারণেই হয়ত এবারে নিজেদের ইন্টারফেসটিও বদলে দিচ্ছে জিমেইল।
Gmails-new-tabbed-inbox
বেশ কিছুদিন ধরে প্রযুক্তি বিশ্বে এই আলোচনা চলতে থাকলেও গুগল’র পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা করা হয়নি। তবে এবারে নতুন চেহারার জিমেইলের কিছু প্রকাশিত হয়েছে অনলাইনে। ফলে এক বছর আগে সম্পূর্ণ নতুন চেহারা নিয়ে হাজির হওয়া জিমেইলের ইন্টারফেসে যে আবারও বড় ধরনের পরিবর্তন আসছে, তা একরকম নিশ্চিত হয়েছেন প্রায় সকলেই। এসব ছবি থেকে দেখা যায় ডেস্কটপ, অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য জিমেইল সংস্করণের সবগুলোতেই এসেছে পরিবর্তন। জিমেইলের এই নতুন ইন্টারফেসের মধ্যে রয়েছে নেভিগেশন ড্রয়ারের সংযোজন। স্মার্টফোন ব্যবহারকারীরা অবশ্য এই ফিচারটি ভালোভাবে উপভোগ করতে পারবেন। আগেকার ইনবক্সের ড্রপডাউন মেন্যু থেকে পাঠানো মেইল বা অন্যান্য মেইল অপশনে যেতে হলেও নতুন ইন্টারফেসে সরাসরি পাওয়া যাবে এসব অপশন। জিমেইলে আসা নতুন নতুন ইমেইলগুলোকে বিভিন্ন লেবেল ব্যবহার করে আলাদা করা হলে সেই লেবেল অনুযায়ী ইনবক্সের মেইলগুলো ক্যাটাগরিতে বিভক্ত হয়ে দেখাবে বলেও দেখা যায় আরেকটি স্ক্রিনশট থেকে। নতুন এসব ইন্টারফেস বিশেষ করে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি ব্যবহারকারীদের বেশি আকৃষ্ট করবে বলেই মন্তব্য করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। খুব শীঘ্রই এগুলো সকল ব্যবহারকারীর জন্য চালু হবে বলেও ধারণা করছেন তারা।

নতুন চেহারা নিয়ে আসছে জিমেইলসবচেয়ে জনপ্রিয় ইমেইল সার্ভিস হিসেবে যে কয়েকটি ইমেইল সেবার নাম আসবে, তার মধ্যে শুরুতেই থাকবে গুগল’র জিমেইল। ইমেইল ব্যবহারকারীদের কাছে প্রথম ও আদর্শ পছন্দ হিসেবেই অনেকে জিমেইলকে অভিহিত করে থাকেন। ব্যবহারকারীর সংখ্যাতেও এগিয়ে রয়েছে এই সার্ভিসটি। তবে সাম্প্রতিক সময়ে বেশ প্রতিদ্বন্দ্বিতার মধ্যেই রয়েছে গুগল’র এই ইমেইল সেবাটি। টেক জায়ান্ট মাইক্রোসফট তাদের আউটলুকের মাধ্যমে সব ধরনের মাইক্রোসফট অ্যাকাউন্ট এবং অন্যান্য সার্ভিসের সংযোজন করলে এটি গ্রাহক আকৃষ্ট করতে থাকে। এর নতুন ইন্টারফেসেও মুগ্ধ হয়েছেন অনেকেই। এর কারণেই হয়ত এবারে নিজেদের ইন্টারফেসটিও বদলে দিচ্ছে জিমেইল। বেশ কিছুদিন ধরে প্রযুক্তি বিশ্বে এই আলোচনা চলতে থাকলেও গুগল’র পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা করা হয়নি। তবে এবারে নতুন চেহারার জিমেইলের কিছু প্রকাশিত হয়েছে অনলাইনে। ফলে এক বছর আগে সম্পূর্ণ নতুন চেহারা নিয়ে হাজির হওয়া জিমেইলের ইন্টারফেসে যে আবারও বড় ধরনের পরিবর্তন আসছে, তা একরকম নিশ্চিত হয়েছেন প্রায় সকলেই। এসব ছবি থেকে দেখা যায় ডেস্কটপ, অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর জন্য জিমেইল সংস্করণের সবগুলোতেই এসেছে পরিবর্তন। জিমেইলের এই নতুন ইন্টারফেসের মধ্যে রয়েছে নেভিগেশন ড্রয়ারের সংযোজন। স্মার্টফোন ব্যবহারকারীরা অবশ্য এই ফিচারটি ভালোভাবে উপভোগ করতে পারবেন। আগেকার ইনবক্সের ড্রপডাউন মেন্যু থেকে পাঠানো মেইল বা অন্যান্য মেইল অপশনে যেতে হলেও নতুন ইন্টারফেসে সরাসরি পাওয়া যাবে এসব অপশন। জিমেইলে আসা নতুন নতুন ইমেইলগুলোকে বিভিন্ন লেবেল ব্যবহার করে আলাদা করা হলে সেই লেবেল অনুযায়ী ইনবক্সের মেইলগুলো ক্যাটাগরিতে বিভক্ত হয়ে দেখাবে বলেও দেখা যায় আরেকটি স্ক্রিনশট থেকে। নতুন এসব ইন্টারফেস বিশেষ করে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি ব্যবহারকারীদের বেশি আকৃষ্ট করবে বলেই মন্তব্য করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। খুব শীঘ্রই এগুলো সকল ব্যবহারকারীর জন্য চালু হবে বলেও ধারণা করছেন তারা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top