শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত |
প্রথম পাতা / অর্থনীতি / উদ্যোগ / নতুন ১৫টি উদ্ভাবনী প্রকল্পের অভিষেক
নতুন ১৫টি উদ্ভাবনী প্রকল্পের অভিষেক

নতুন ১৫টি উদ্ভাবনী প্রকল্পের অভিষেক

SAMSUNG CAMERA PICTURES

একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আয়োজনে মঙ্গলবার ৭ জুন ২০১৬ তারিখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হল রুমে সার্ভিস ইনোভেশন ফান্ড-এর ৭ম পর্বের প্রকল্পসমূহের ওরিয়েন্টেশন এবং চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার।

জনগণের সেবা প্রাপ্তি আরো সহজ করতে ও সরকারি সেবার মান উন্নয়নে সরকারি, বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের উদ্ভাবনী প্রচেষ্টায় আর্থিক সহায়তা প্রদান করতে এবং বিদ্যমান ক্ষুদ্র এবং মধ্যম পর্যায়ের উদ্যোগসমূহে উদ্ভাবনী দক্ষতার বিকাশে চালু করা হয় “সার্ভিস ইনোভেশন ফান্ড”। বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও ইউএসএইড এর সমন্বিত অর্থায়নে গঠিত এ ফান্ড পরিচালিত হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাস্তবায়নাধীন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মাধ্যমে। একটি প্রতিযোগিতামূলক প্রক্রিয়ার মাধ্যমে এ যাবৎ ৭টি রাউন্ডে মোট ১০৩টি প্রকল্প পুরষ্কৃত করা হয়েছে যেগুলো এসেছে বিভিন্ন সরকারি দপ্তর, বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও সংস্থা, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায় থেকে। ইতোমধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ সেক্টরে এই সমস্ত প্রকল্প বাস্তবায়িত হচ্ছে; যেমন শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ভূমি, জনগণের জন্যে সরকারি সেবা, সরকার থেকে ব্যবসায়ীদের জন্যে সেবা, প্রতিবন্ধীদের সহায়ক সেবা, এবং জীবনমান উন্নয়নে ও সেবা সহজীকরনে বিভিন্ন প্রকার যন্ত্র।

অনুষ্ঠানের শুরুতে সঞ্চালক হিসেবে এটুআই প্রোগ্রামের পরিচালক (ইনোভেশন) জনাব মোঃ মোস্তাফিজুর রহমান ১৫টি অনুমোদিত প্রকল্পের আবেদনকারী, বাস্তবায়নকারী কর্তৃপক্ষ, প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রনালয়, বিভাগ ও অধিদপ্তরের চীফ ইনোভেশন অফিসার এবং ইনোভেশন অফিসারগণদের স্বাগত জানান। আগামি এক বছর ধরে প্রকল্প বাস্তবায়নকালে উদ্ভাবকদের করনীয় বিষয়গুলোতে আলোকপাত করেন। এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক উপস্থিত চীফ ইনোভেশন অফিসার এবং ইনোভেশন অফিসারগণকে বিশেষভাবে অনুরোধ করেন এই সকল উদ্ভাবনী প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/দপ্তর থেকে সকল প্রকার সহায়তা নিশ্চিত করার জন্যে।

উল্লেখ্য বছর জুড়ে সার্ভিস ইনোভেশন ফান্ডের জন্যে প্রস্তাব অনলাইনে গ্রহণ চলছে। যে কেউ www.ideabank.eservice.gov.bd ওয়েবসাইটে গিয়ে একটি সহজ ফরম পূরণ করে তার আবেদন প্রেরণ করতে পারে। জমাকৃত প্রকল্প আবেদন একটি প্রতিযোগিতামূলক উপায়ে যাচাই-বাছাই এবং কারিগরি বিশেষজ্ঞদের সামনে উপস্থাপনের  হবার পরে তা অনুমোদনের জন্যে সার্ভিস ইনোভেশন ফান্ডের নির্বাহী কমিটির সামনে উপস্থাপন করা হয়। এই পুরো প্রক্রিয়াতে এটুআই প্রোগ্রাম থেকে উদ্ভাবকদের সকল প্রকার কারিগরি সহায়তা প্রদান করা হয়।

মাজহারুল ইসলাম তানিম 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top