শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / স্থানীয় খবর / নাগরিক সেবার নিয়ে এটুআই আনলো ‘জীবন থেকে নেয়া’
নাগরিক সেবার নিয়ে এটুআই আনলো ‘জীবন থেকে নেয়া’

নাগরিক সেবার নিয়ে এটুআই আনলো ‘জীবন থেকে নেয়া’

নাগরিক সেবা পেতে গিয়ে অনেক সময়ই ভোগান্তিতে পড়তে হয়। এই যেমন পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স দীর্ঘ লাইনে দাঁড়ানো, এ কামরা থেকে সে কমরায় ধর্না দেয়া তো আছেই। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে কর্মঘণ্টা শেষ বলে ফিরিয়ে দেওয়ার মতো বিরক্তিতেও পরতে হয়। ওপাশ থেকে বলা হয়, কালকে আসুন। একপর্যায়ে প্রয়োজনীয় নাগরিক সেবা পাওয়ার বিষয়টি হয়ে উঠে আরও জটিল।

নাগরিক সেবার ক্ষেত্রে বিদ্যমান এমন ভোগান্তি থেকে রেহাই দিতে লাইন পোর্টাল, অ্যাপ্লিকেশন, তথ্য সেবা কেন্দ্র ইত্যাদি নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার। এরপরও অভিযোগের যেন অন্ত নেই।

a2i-jibon

আর তাই কিভাবে সরকারি বিভিন্ন সেবা আরও সহজে পাওয়া যেতে পারে কিংবা সেবা পাওয়ার ক্ষেত্রে একজন নাগরিককে কি ধরণের ভোগান্তির শিকার হতে হচ্ছে, তা এবার সরাসরি নাগরিকদের কাছ থেকেই জানবে সরকারের অ্যাক্সেস টু ইনফরমেশন বিভাগ। এর পাশাপাশি কিভাবে এসকল সমস্যার সমাধান করা যায়, সেটি জানানোর সুযোগও থাকছে। আর সেরা সমাধান যিনি দেবেন, তিনি পাবেন পুরস্কার।

‘পাবলিক সার্ভিস ডে-২০১৫’ (নাগরিক সেবা দিবস) সামনে রেখে ‘জীবন থেকে নেয়া’ শীর্ষক প্রতিযোগিতার আয়োজন করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন-এটুআই বিভাগ।

প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের যেকোনো নাগরিক জানাতে পারবেন বিভিন্ন সমস্যার সমাধান। অংশ নিতে চাইলে এই লিংকে গিয়ে নির্দিষ্ট ফরম পূরণ করার মাধ্যমে জানাতে পারবেন সরকারি সেবা পেতে কী ধরণের সমস্যার সম্মুখীন হতে হয়, পাশাপাশি তার দৃষ্টিকোণ থেকে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার উপায়।

একজন নাগরিক সর্বোচ্চ দুটি বিষয় নিয়ে তার মতামত জানাতে পারবেন। সর্বাধিক ২০০ শব্দের মধ্যে সমস্যা এবং সমাধান পাঠানো যাবে ১৫ই জুন ২০১৫ পর্যন্ত।

এ সময়ের মধ্যে যারা এই ক্যাম্পেইনে অংশগ্রহণ করবেন, তাদের মধ্য থেকে তিনজন সেরা সমাধান দাতা নির্বাচন করা হবে। প্রথম স্থান অধিকারীর জন্য থাকবে ৫০ হাজার টাকা, দ্বিতীয় স্থানের জন্য ৩০ হাজার টাকা এবং তৃতীয় স্থানের জন্য ২০ হাজার টাকা পুরস্কার।

তো দেরি না করে আপনিও অংশ নিতে পারেন এই সচেতনতা মূলক প্রতিযোগিতায়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top