শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / নাম পরিবর্তন হলো ‘গুগল এক্স’ এর
নাম পরিবর্তন হলো ‘গুগল এক্স’ এর

নাম পরিবর্তন হলো ‘গুগল এক্স’ এর

অ্যালফাবেট ইনকর্পোরেটেড এর অধীনে আসার পর থেকেই নানা পরিবর্তন আসছে গুগলের সব পরিকল্পনা কার্যক্রমে। নিজস্ব গবেষণা এবং উদ্ভাবন বিভাগ ‘গুগল এক্স’ নিয়ে সব সময়ই গোপনীয়তা বজায় রেখেছে মার্কিন টেক জায়ান্ট গুগল।

google-x-corporateকিন্তু গেল বছর গুগলের ব্যবস্থাপনা এবং অবকাঠামোয় যে আমূল পরিবর্তন এসেছে তারই ধারাবাহিকতায় এবার পরিবর্তন এল ‘গুগল এক্স’-এ। নাম ও লোগো পাল্টে ‘গুগল এক্স’-কে এখন শুধু ‘এক্স’-এ পরিণত করেছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেটেড।

‘গুগল এক্স’ এখন থেকে চিহ্নিত হবে শুধুই ‘এক্স’ নামে। এর লোগোটিও দেখতে একটি ত্রিমাত্রিক ‘X’-এর মতোই। সার্চ ইঞ্জিন কেন্দ্রিক ব্যবসা থেকে একেবারেই আলাদা প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে ‘এক্স’।

প্রাতিষ্ঠানিক অবকাঠামোয় আমূল পরিবর্তনের ধারাবাহিকতায় সবগুলো বিভাগকে আলাদা আলাদা প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করাচ্ছে অ্যালফাবেট ইনকর্পোরেটেড। তবে সবগুলো প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ থাকবে অ্যালফাবেটের হাতেই।

নতুন এবং ক্ষেত্রবিশেষে গোপন প্রকল্প নিয়ে কাজ করার জন্য পরিচিতি ছিল ‘গুগল এক্স’-এর। ‘নতুন নতুন উদ্ভাবন দিয়ে বিশ্বের সবচেয়ে জটিল সমস্যাগুলোর সমাধান করাই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য’–জানিয়েছে সিএনএন।

এখন চালকবিহীন স্বনিয়ন্ত্রিত গাড়ির পাশাপাশি ওয়াই-ফাই বেলুন, ড্রোন, রোবটিক্স এবং স্মার্টগ্লাস প্রকল্প নিয়েও কাজ করবে এক্স।

সার্চ ইঞ্জিন কেন্দ্রিক মূল ব্যবসা থেকে ‘গুগল এক্স’-কে অ্যালফাবেট ইনকর্পোটেড আলাদা করে ফেলেছিল ২০১৫ সালে। এবার নাম ও লোগো পাল্টে আগের পরিচয়ের সঙ্গে প্রতিষ্ঠানটির দুরত্ব আরও বাড়ানো হল। এর ফলে বিনিয়োগকারীদের কাছে আর্থিক স্বচ্ছতা বজায় রাখা আরও সহজ হবে বলে মনে করছে গুগল। ফ্রেবুয়ারি মাসে প্রথমবারের মতো প্রতিটি প্রতিষ্ঠানের আলাদা আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে অ্যালফাবেট।

অন্যদিকে ‘গুগল এক্স’ বিভাগের অধীনেই কাজ শুরু হয়েছিল গুগল স্মার্টগ্লাসের। ‘গুগল গ্লাস’-কে প্রতিষ্ঠানটির সবচেয়ে আলোচিত পণ্য হিসেবেও বিবেচনা করেন কেউ কেউ। শুরুতে প্রযুক্তিপণ্যের বাজারে আলোড়ন সৃষ্টি করতে পারলেও পরবর্তীতে অবস্থান ধরে রাখতে পারেনি ‘গুগল গ্লাস’। পরবর্তীতে প্রতিষ্ঠান ভাগ হওয়ার সময় ম্যাপস, জিমেইল, ইউটিউব এবং হ্যাংআউটের মতো গুগলের অধীরে রয়ে যায় ‘গুগল গ্লাস’ প্রকল্প।

আরও পড়ুন:

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top