শিরোনাম

মঙ্গলবার, জুলাই 25, 2017 - ১৪৬ প্রতিষ্ঠানের সদস্যপদ বাতিল করলো বেসিস | সোমবার, জুলাই 24, 2017 - দেশের সব মোবাইল টাওয়ার চালাবে নতুন চার কোম্পানি | সোমবার, জুলাই 24, 2017 - এইচপির নতুন প্রিন্টার বাজারে আনল ফ্লোরালিমিটেড এবং স্মার্ট টেকনোলজি | সোমবার, জুলাই 24, 2017 - এক্সপেরিয়েন্স প্যারিস উইথ মাস্টারকার্ড ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, জুলাই 24, 2017 - অবৈধ পথে মোবাইল আমদানি:বছরে ৮০০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার | সোমবার, জুলাই 24, 2017 - ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় গ্র্যাজুয়েশন করলেন রবি’র ৩১ কর্মকর্তা | সোমবার, জুলাই 24, 2017 - বাংলাদেশী রিং আইডির লাইভ চ্যাটে আসছেন সানি লিওন (ভিডিও) | সোমবার, জুলাই 24, 2017 - ইউএস বাংলা এয়ারলাইন্সে বিশেষ ছাড় পাবেন গ্রামীণফোনের স্টার গ্রাহকরা | সোমবার, জুলাই 24, 2017 - দেশে শতকরা ৪৩ ভাগ প্রেমের বিয়েই বিচ্ছেদ পর্যন্ত গড়ায়:বিবাহবিডি জরিপ | সোমবার, জুলাই 24, 2017 - ইনোভেটিভ টিচিং এন্ড লার্নিং এক্সপো ঢাকায় |
প্রথম পাতা / সফটওয়্যার / নিজস্ব অপারেটিং সিস্টেম বানাচ্ছে হুয়াওয়ে
নিজস্ব অপারেটিং সিস্টেম বানাচ্ছে হুয়াওয়ে

নিজস্ব অপারেটিং সিস্টেম বানাচ্ছে হুয়াওয়ে

0_1_huawei

স্মার্টফোনের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। ধারণা করা হচ্ছে গুগল তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে আরও বেশি নিয়ন্ত্রণ রাখার সিদ্ধান্ত নিলেই নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করবে চীনা এই প্রতিষ্ঠানটিষ্ঠানটি।

এযাবৎ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর হুয়াওয়ের ইএমইউআই ব্যবহার করে আসছিলো প্রতিষ্ঠানটি। এবার সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম তৈরির সিদ্ধান্ত নিয়েছে হুয়াওয়ে, জানিয়েছে ব্যবসা বাণিজ্য বিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

নতুন অপারেটিং সিস্টেম তৈরির লক্ষ্যে ইতোমধ্যেই সাবেক অ্যাপল ইন্টারফেইস কার্যনির্বাহী অ্যাবিগেইল ব্রডি এবং বেশকিছু সাবেক নোকিয়া কর্মীকে নিয়োগ দিয়েছে হুয়াওয়ে।

এর আগে অ্যাপলের আইওএস-এর মত ইন্টারফেইস ব্যবহার করায় সমালোচিত হয়েছে হুওয়ায়ে। সেজন্যই নতুন কর্মীদের নিয়ে এবার সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম তৈরিতেই মনযোগ দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইতোপূর্বে নোকিয়া, ব্ল্যাকবেরির মতো প্রতিষ্ঠান যেখানে ভিন্ন অপারেটিং সিস্টেম নিয়ে আইওএস এবং অ্যান্ড্রয়েড-এর কাছে টিকতে পারেনি সেখানে হুয়াওয়ের এমন সিদ্ধান্ত ঝুঁকিপূর্ণ বলেই বিবেচনা করা হচ্ছে। নতুন অপারেটিং সিস্টেম আনা হলে প্রতিষ্ঠানের গ্রাহকদের জন্য অ্যাপ ব্যপকভাবে কমে যাবে, যেটি প্রতিষ্ঠানের জন্য ক্ষতিকর হতে পারে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর গুগলের নিয়ন্ত্রণ গত কয়েক বছর ধরেই বাড়ছে। যার কারণে বেশি বেশি স্মার্টফোন তৈরিতে পিছিয়ে পড়ছে হুওয়ায়ে। নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করা হলে প্রতিষ্ঠানের সেই বাঁধা আর থাকবেনা, এমনটাই ধারণা করা হচ্ছে।

বর্তমানে স্মার্টফোন বিক্রিতে শীর্ষস্থানে থাকায় নতুন অপারেটিং সিস্টেম হুয়াওয়ের ব্যবসায় তেমন প্রভাব ফেলবেনা বলেও আশা করা হচ্ছে। তবে, আপাতত নতুন অপারেটিং সিস্টেম নিয়ে হুয়াওয়ের পরিকল্পনা নির্ভর করছে গুগলের সঙ্গে প্রতিষ্ঠানের সম্পর্কের উপর। গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারে তাদেরকে কেমন ছাড় দেবে সেটিই বিবেচনা করে দেখা হচ্ছে, জানিয়েছে বিজনেস ইনসাইডার।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top