শিরোনাম

মঙ্গলবার, জানুয়ারী 17, 2017 - ১৯ তারিখ আসছে নোকিয়া ৬ | মঙ্গলবার, জানুয়ারী 17, 2017 - বিক্রয় ডটকমে নারী কর্মীর অনুপাত ৩৬ শতাংশ | মঙ্গলবার, জানুয়ারী 17, 2017 - চিকিত্সকদের মাঝে ই-কিউর প্রেসক্রিপশান সফটওয়্যার বিতরণ | মঙ্গলবার, জানুয়ারী 17, 2017 - স্যামসাং প্রধানকে গ্রেপ্তারের আবেদন | সোমবার, জানুয়ারী 16, 2017 - নতুন নম্বর সিরিজ ০১৩ পাচ্ছে না জিপি | সোমবার, জানুয়ারী 16, 2017 - সিওরক্যাশের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবে পেইজা গ্রাহকেরা | সোমবার, জানুয়ারী 16, 2017 - সব শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই দেওয়া হবে : পলক | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল শিক্ষা বিস্তারে কাজ করবে টেন মিনিট স্কুল | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল এন্টারপ্রেনারশিপ ইকোসিস্টেম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত | বুধবার, জানুয়ারী 11, 2017 - আফতাব-উল-ইসলাম বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / নতুন প্রযুক্তি আনতে কাজ করছে অ্যাপল
নতুন প্রযুক্তি আনতে কাজ করছে অ্যাপল

নতুন প্রযুক্তি আনতে কাজ করছে অ্যাপল

প্রযুক্তি পণ্য নির্মাতা জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপল ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ডিভাইস এবং তারবিহীন চার্জিং ব্যবস্থা নিয়ে আসতে কাজ করছে।

apple-headquarters-corporateআইফোন আর আইপ্যাডের জন্য ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি ব্যবহারের উপায় খতিয়ে দেখছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। চার্জিংয়ের ক্ষেত্রে এই প্রযুক্তির সফল প্রয়োগ সম্ভব হলে তার ছাড়াই দুর থেকে চার্জ দেওয়া সম্ভব হবে প্রতিষ্ঠানটির তৈরি স্মার্ট ডিভাইসগুলো।

এদিকে, বছরের শুরুতেই বোদ্ধা-সমালোচক আর বিশেষজ্ঞদের অনেকেই মন্তব্য করেছিলেন, ২০১৬ হবে ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তির বছর। সেই ভবিষ্যদ্বাণীর সঙ্গে তাল মিলিয়েছে ফেইসবুকের মালিকানাধীন অকুলাসের তৈরি রিফট আর মাইক্রোসফটের হলোলেন্স ভিআর হেডসেট। ভিআর প্রযুক্তি নিয়ে তৎপর প্রতিষ্ঠানগুলোর তালিকায় এবার যোগ হল টেক জায়ান্ট অ্যাপলও।

অ্যাপল আইফোন ও আইপ্যাডের জন্য ওয়্যাললেস চার্জিং প্রযুক্তির সম্ভাব্য ব্যবহার খতিয়ে দেখছে–এই খবর জানিয়েছে মার্কিন সংবাদ সাইট ব্লুমবার্গ। ২০১৭ সাল নাগাদ আইফোন আর আইপ্যাডে ফিচারটি যোগ হতে পারে বলে জানিয়েছে সাইটটি। ওই প্রযুক্তিতে বর্তমান বাজারে প্রচলিত পাওয়ার ম্যাটের থেকেও দুরে রেখে চার্জ করা যাবে ডিভাইসগুলো।

ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির ক্ষেত্রে নিরাপত্তা এবং দূরত্বের কারণে চার্জিংয়ের সমস্যা অ্যাপলের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে স্মার্ট ডিভাইসের চার্জিংয়ের জন্য লাইটনিং পোর্ট উন্মোচনের সময় ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি নিয়ে আগ্রহের কথা একেবারেই নাকচ করে দিয়েছিল অ্যাপল।

ফেসবুক, মাইক্রোসফট, স্যামসাং, গুগল আর সনির মতো বাজারের শীর্ষস্থানীয় সবগুলো প্রতিষ্ঠানই কোনো না কোনোভাবে জড়িয়ে পরেছে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তির সঙ্গে। ভিআর নিয়ে আলোচনার ঝড়ে এতদিন যে নামটি একেবারেই অনুপস্থিত ছিল, সেই অ্যাপল নাকি ভিআর নিয়ে গবেষণার জন্য বিশেষজ্ঞদের নিয়ে গড়ে তুলেছে একটি গোপন দল।

ভিআর প্রযুক্তি নিয়ে অ্যাপলের ওই ‘সিক্রেট’ তৎপরতার খবর জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস। ভিআর নিয়ে সব কর্মকাণ্ডের ক্ষেত্রেই সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন:

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top