শিরোনাম

শুক্রবার, মে 26, 2017 - স্থগিত হয়ে গেছে বেসিস ২০১৭-১৮ টার্মের ৩ পদে নির্বাচন | শুক্রবার, মে 26, 2017 - রবি’র লোকসান ১৭০ কোটি টাকা | শুক্রবার, মে 26, 2017 - ডোমেইন এবং হোস্টিং এ বিশেষ অফার | শুক্রবার, মে 26, 2017 - তোশিবার অফিস ইকুপমেন্ট দিচ্ছে বিএমই | বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / নতুন প্রযুক্তি আনতে কাজ করছে অ্যাপল
নতুন প্রযুক্তি আনতে কাজ করছে অ্যাপল

নতুন প্রযুক্তি আনতে কাজ করছে অ্যাপল

প্রযুক্তি পণ্য নির্মাতা জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপল ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ডিভাইস এবং তারবিহীন চার্জিং ব্যবস্থা নিয়ে আসতে কাজ করছে।

apple-headquarters-corporateআইফোন আর আইপ্যাডের জন্য ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি ব্যবহারের উপায় খতিয়ে দেখছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। চার্জিংয়ের ক্ষেত্রে এই প্রযুক্তির সফল প্রয়োগ সম্ভব হলে তার ছাড়াই দুর থেকে চার্জ দেওয়া সম্ভব হবে প্রতিষ্ঠানটির তৈরি স্মার্ট ডিভাইসগুলো।

এদিকে, বছরের শুরুতেই বোদ্ধা-সমালোচক আর বিশেষজ্ঞদের অনেকেই মন্তব্য করেছিলেন, ২০১৬ হবে ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তির বছর। সেই ভবিষ্যদ্বাণীর সঙ্গে তাল মিলিয়েছে ফেইসবুকের মালিকানাধীন অকুলাসের তৈরি রিফট আর মাইক্রোসফটের হলোলেন্স ভিআর হেডসেট। ভিআর প্রযুক্তি নিয়ে তৎপর প্রতিষ্ঠানগুলোর তালিকায় এবার যোগ হল টেক জায়ান্ট অ্যাপলও।

অ্যাপল আইফোন ও আইপ্যাডের জন্য ওয়্যাললেস চার্জিং প্রযুক্তির সম্ভাব্য ব্যবহার খতিয়ে দেখছে–এই খবর জানিয়েছে মার্কিন সংবাদ সাইট ব্লুমবার্গ। ২০১৭ সাল নাগাদ আইফোন আর আইপ্যাডে ফিচারটি যোগ হতে পারে বলে জানিয়েছে সাইটটি। ওই প্রযুক্তিতে বর্তমান বাজারে প্রচলিত পাওয়ার ম্যাটের থেকেও দুরে রেখে চার্জ করা যাবে ডিভাইসগুলো।

ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির ক্ষেত্রে নিরাপত্তা এবং দূরত্বের কারণে চার্জিংয়ের সমস্যা অ্যাপলের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে স্মার্ট ডিভাইসের চার্জিংয়ের জন্য লাইটনিং পোর্ট উন্মোচনের সময় ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি নিয়ে আগ্রহের কথা একেবারেই নাকচ করে দিয়েছিল অ্যাপল।

ফেসবুক, মাইক্রোসফট, স্যামসাং, গুগল আর সনির মতো বাজারের শীর্ষস্থানীয় সবগুলো প্রতিষ্ঠানই কোনো না কোনোভাবে জড়িয়ে পরেছে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তির সঙ্গে। ভিআর নিয়ে আলোচনার ঝড়ে এতদিন যে নামটি একেবারেই অনুপস্থিত ছিল, সেই অ্যাপল নাকি ভিআর নিয়ে গবেষণার জন্য বিশেষজ্ঞদের নিয়ে গড়ে তুলেছে একটি গোপন দল।

ভিআর প্রযুক্তি নিয়ে অ্যাপলের ওই ‘সিক্রেট’ তৎপরতার খবর জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস। ভিআর নিয়ে সব কর্মকাণ্ডের ক্ষেত্রেই সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন:

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top