শিরোনাম

বৃহস্পতিবার, জুন 22, 2017 - পাকিস্তানের টাওয়ার কোম্পানি অধিগ্রহণ করছে ইডটকো | বৃহস্পতিবার, জুন 22, 2017 - নোকিয়া ৯ স্মার্টফোনে ৬জিবি এবং ৮জিবি র‌্যাম | বৃহস্পতিবার, জুন 22, 2017 - চীন বানাল বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার | বৃহস্পতিবার, জুন 22, 2017 - পদত্যাগ করলেন উবার প্রধান | বৃহস্পতিবার, জুন 22, 2017 - আসছে উড়ন্ত গাড়ি | বৃহস্পতিবার, জুন 22, 2017 - রাজধানীতে ভিক্ষাতে প্রযুক্তির ছোয়া | বৃহস্পতিবার, জুন 22, 2017 - স্মার্টফোন থেকে মুছে যাওয়া ছবি ফিরে পেতে করনীয় | বুধবার, জুন 21, 2017 - সাকিব আল হাসান ও হুয়াওয়ে ভক্তদের চীন সফর | বুধবার, জুন 21, 2017 - নির্ভরযোগ্য ইন্টারনেটের উন্নততর মানের সূচনা | বুধবার, জুন 21, 2017 - জিপিহাউজে টেলিনর ইয়ুথ ফোরাম নিয়ে রোড শো অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাইবার ক্রাইম / নির্বাচনের আগে ভয়ঙ্কর সাইবার হামলা যুক্তরাষ্ট্রে
নির্বাচনের আগে ভয়ঙ্কর সাইবার হামলা যুক্তরাষ্ট্রে

নির্বাচনের আগে ভয়ঙ্কর সাইবার হামলা যুক্তরাষ্ট্রে

us-cyber-2016বিশ্বব্যাপী সাইবার হামলা এক ভয়ঙ্কর রূপ ধারণ করেছে, যার সর্বশেষ উদাহরণ যুক্তরাষ্ট্রের শীর্ষ ওয়েবসাইটগুলো। গত শুক্রবার থেকে ক্রমাগত ডিডস আক্রমণের ফলে বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন ওয়েবসাইট দীর্ঘ সময়ের জন্য ডাউন হয়ে যায়, যার কারণে এসব প্রতিষ্ঠানের সেবা থেকে বঞ্চিত হয় যুক্তরাষ্ট্রের অনেক ব্যবহারকারী। তবে এর পাশাপাশি বিশ্বের অনেক দেশ থেকেই ওয়েবসাইটগুলোতে প্রবেশ করতে পারেননি ব্যবহারকারীরা। ইন্টারনেট ট্রাফিক কোম্পানি ডাইন জানিয়েছে, শুক্রবার রাতের পর তৃতীয়বারের মতো সাইবার আক্রমণের শিকার হয় ওয়েবসাইটগুলো। প্রথম দুইবারের মতো তৃতীয়বারও এ ডিডস আক্রমণের ধাক্কা সামাল দিতে সক্ষম হন প্রকৌশলীরা। নিরাপত্তা বিশ্লেষক ও ব্লগাররা এই সাইবার আক্রমণকে যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনের জন্য নেতিবাচক হিসেবে দেখছেন।
ডাইন জানায়, এ হামলা কারা চালাচ্ছে কিংবা কোন জায়গা থেকে কার্যক্রমটি পরিচালনা করা হচ্ছে, সে ব্যাপারে এখনো কিছু জানা সম্ভব হয়নি। তবে এটি একটি সুপরিকল্পিত এবং সুসংগঠিত হামলা, এমন আশঙ্কা প্রকাশ করেছে ডাইন। এ কাজে প্রায় দশ মিলিয়ন আইপি অ্যাড্রেস ব্যবহার করছে বলে একটি সংবাদমাধ্যমকে জানায় ডাইন। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ইন্টারনেট অব থিংসে যুক্ত বিভিন্ন ডিভাইস যেমন- প্রিন্টার, সিসিটিভি, ডিভিআর, আইপিটিভি প্রভৃতি থেকে হামলা পরিচালনা করা হচ্ছে।
এদিকে প্রথমবার হামলার ফলে টুইটার, পেপাল, নেটফ্লিক্স, গিটহাব, ইবে, অ্যামাজন প্রভৃতি শীর্ষস্থানীয় ওয়েবসাইট ঘণ্টা দুয়েকের জন্য বন্ধ ছিল। পরবর্তীতে ওয়েবসাইটগুলো পুনরায় ফিরে এলেও অনেক ব্যবহারকারীই সেগুলোতে প্রবেশ করতে সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ইন্টারনেট নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান ফ্ল্যাশপয়েন্ট নিশ্চিত করে বলছে, মিরাই ম্যালওয়্যার যুক্ত বটনেট ব্যবহার করে এ সাইবার হামলা চালানো হয়েছে।
লেভেল থ্রি নামক একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের প্রধান নিরাপত্তা কর্মকর্তা ডেল ড্রিউ জানান, মিরাই ম্যালওয়্যার আক্রান্ত সকল ডিভাইসের মধ্যে প্রায় ১০ শতাংশ ডিভাইস এ হামলার কাজে ব্যবহার করা হয়েছে। এক সপ্তাহ আগে লেভেল থ্রি প্রায় ৪ লাখ ৯৩ হাজার ডিভাইস মিরাই আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিল যা গত মাসের আক্রান্ত ডিভাইসের সংখ্যার প্রায় দ্বিগুণ।
গত মাসে নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রুশ শ্নেয়ার লফেয়ার ব্লগে লিখেছেন, ‘আমরা এ মুহূর্তে জানি না এ আক্রমণ কারা করছে কিন্তু আমার মতে কোন একটি দেশ বিশেষ করে চীন কিংবা রাশিয়া এ হামলায় জড়িত থাকতে পারে।’
এখনই বলা সম্ভব নয় যে শুক্রবারের এ আক্রমণের পেছনে কারা রয়েছে তবে এটা যে ধরনের সাইবার আক্রমণ তাতে যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচন নিয়ে চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। নির্বাচন কমিশন চিন্তিত কারণ এ হামলার কারণে অনেক নাগরিক ভোট প্রদান করা থেকে বিরত থাকতে পারে।
উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন আগামী ৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনের মাধ্যমে ভোটাররা প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করবেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top