শিরোনাম

শুক্রবার, অক্টোবর 20, 2017 - ইন্টেলের ৮ জেন কোর প্রসেসর বাইনারি লজিকে | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - গুগল ফটোসে যে ভাবে ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকাবেন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - মধ্যবিত্তের কথা ভেবে সস্তায় মাইক্রোম্যাক্সের নতুন ফোন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - নতুন ফিচারের ক্যামেরা নিয়ে উন্মুক্ত হলো নোকিয়া ৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - পেপালের ‘জুম’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয় | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - ম্যাক্সেল এর বিভিন্ন পণ্য নিয়ে আইসিটি এক্সপোতে মেট্রো কভারেজ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - সিঙ্গাপুরের মাস্টারকার্ড গ্লোবাল রিস্ক লিডারশিপ কনফারেন্স অনুষ্ঠিত | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - শুরু হলো এমসিসিআই অগ্রগামী ২০১৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - বিএমই দিচ্ছে আইসিটি এক্সপো উপলক্ষে তোশিবা পণ্যে বিশেষ অফার! | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপো তে আসুসের সর্বাধুনিক প্রযুক্তির নোটবুক |
প্রথম পাতা / টিউটোরিয়াল / নেটে বাফারিং ছাড়া ভিডিও স্টিমিং দেখতে চান
নেটে বাফারিং ছাড়া ভিডিও স্টিমিং দেখতে চান

নেটে বাফারিং ছাড়া ভিডিও স্টিমিং দেখতে চান

ভিডিও ডাউনলোডের দিন ফুরালো বলে। এখন খুব কম ক্ষেত্রেই ডাউনলোড করে ভিডিও দেখেন সবাই। ইন্টারনেট ও ইউটিউবের প্রসারে সবাই অনলাইনেই ভিডিও দেখতে পছন্দ করেন। অনলাইনে লাইভ অনুষ্ঠান বা টিভি দেখার হারও বাড়ছে। এক্ষেত্রে অবশ্য কিছু সমস্যাতেও পড়তে হয় অনেককে। বিশেষ করে ভিডিও স্টিমিংয়ের ক্ষেত্রে অনেক সময় বাফারিং হয়।

তবে কিছু কৌশল অবলম্বন করলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এ টিউটোরিয়ালে তুলে ধরা হলো কিভাবে কোনো ঝামেলা ছাড়াই অনলাইনে স্টিমিংয়ের উপায়।

video-muffer

অধিক ডিভাইসে একই সংযোগ ব্যবহার না করা

ওয়াই-ফাই রাউটারের মাধ্যমে ইন্টারনেট শেয়ারিং করে বাসায় ট্যাব, মোবাইল, ল্যাপটপ একত্রে ব্যবহার করা হয়ে থাকে। এতে ইন্টারনেটের গতি কমে যায়। তখন ভিডিও স্টিমিং করতে গেলে বার বার ভিডিও আটকে যেতে পারে।

সেক্ষেত্রে ভালোভাবে স্টিমিং দেখতে হলে একাধিক ডিভাইস থেকে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিতে হবে। তাহলে নিদিষ্ট ডিভাইটিতে ভালোভাবে ভিডিও দেখা যাবে।

অস্থায়ী ক্যাশ ফাইল মুছে
ব্রাউজার ঠিকমতো বন্ধ না করেই কম্পিউটার শাট ডাউন করলে তাতে অপ্রয়োজনীয় ক্যাশ ও টেম্পোরারি ফাইলের সিংহভাগ ডিলিট হয় না। যা পরে ব্রাউজারের গতি কমিয়ে দেয়।

তাই স্ট্রিমিং করার আগে, ব্রাউজার সেটিংস থেকে অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলো মুছে ফেলা উচিত।

রাউটারের ‘চ্যানেল’ পরিবর্তন
ওয়াই-ফাই ব্যবহারকারীরা স্ট্রিমিংয়ের সময় বাফারিংজনিত সমস্যায় পড়লে রাউটারের চ্যানেল পরিবর্তন করে দেখতে পারেন। তুলনামূলক কম ব্যস্ত চ্যানেল শনাক্ত করার পর ব্রাউজারে গিয়ে রাউটারের আইপি অ্যাড্রেস টাইপ করে, ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে রাউটার সেটিংস থেকে সঠিক চ্যানেল নির্বাচন করুন। এতে অনেক খানি কাজ হবে।

সফটওয়্যারের অটো আপডেট বন্ধ রাখা
ইন্টারনেট সংযোগ থাকলে বেশিরভাগ সময় স্মার্টফোন বা ডিভাইসে সফটওয়্যার অটো আপডেট হয়ে থাকে। ফলে ভিডিও চলার সময় যদি সফটওয়্যার আপডেট হতে থাকে তাহলে ইন্টারনেটের গতি কমে যাবে।

এ জন্য ভিডিও স্টিমিংয়ের আগে চেক করে নিতে হবে কোনো সফটওয়্যার অটো আপডেট হচ্ছে কিনা। এমন হলে অটো

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top