শিরোনাম

রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ফেসবুকের পাঁচ মজাদার অপশন যা জানেন না অনেকেই | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - প্যাটার্ন লকও নাকি অনিরাপদ! | শনিবার, সেপ্টেম্বর 23, 2017 - ৭-১০ ডিসেম্বর বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৭ |
প্রথম পাতা / অর্থনীতি / উদ্যোগ / পাবলিক প্রাইভেট পার্টনারশীপে আইসিটি খাতের সক্ষমতা বাড়বে
পাবলিক প্রাইভেট পার্টনারশীপে আইসিটি খাতের সক্ষমতা বাড়বে

পাবলিক প্রাইভেট পার্টনারশীপে আইসিটি খাতের সক্ষমতা বাড়বে

mop-basis

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বাড়াতে বেসিসকে সঙ্গে নিয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশীপে (পিপিপি) কাজ করা হবে। গেইমিং কোম্পানিসহ বিভিন্ন ধরণের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। আর এর মাধ্যমে ২০১৮ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাত থেকে ১ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্র অর্জিত হবে এবং জিডিপিতে ১ শতাংশ অবদান রাখা যাবে।

বুধবার বিকেলে মন্ত্রীর কার্যালয়ে বেসিস সভাপতি শামীম আহসানের নেতৃত্বে বেসিস প্রতিনিধিদলের এক বৈঠকে তিনি এসব কথা জানান। বৈঠকে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।

বৈঠকে বেসিস সভাপতি শামীম আহসান জানান, বাংলাদেশকে তথ্যপ্রযুক্তির পরবর্তী গন্তব্যস্থল হিসেবে প্রতিষ্ঠিত করতে বিদেশে বাংলাদেশের কান্ট্রি ব্র্যান্ডিং, স্থানীয় বাজার সম্প্রসারণ এবং দক্ষ তথ্যপ্রযুক্তি জনবল বৃদ্ধি ও তাদের কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানকে নিয়ে কাজ করে যাচ্ছে বেসিস। এক্ষেত্রে পরিকল্পনা মন্ত্রণালয় আরও বেশি সম্পৃক্ত হলে দ্রুতই তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বৃদ্ধিসহ উন্নয়ন ত্বরান্বিত হবে।

বৈঠকে পরিকল্পনা মন্ত্রী বাংলাদেশের ক্রিকেটকে যেভাবে এগিয়ে নিয়ে গিয়েছেন সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকেও এগিয়ে নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বাংলাদেশে প্রায় ৫৭ মিলিয়ন জনগন বয়সে তরুণ। এই তরুণ জনগোষ্ঠিকে কাজে লাগিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে। সরকারি বেসরকারি উদ্যোগে পিপিপি মডেলে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বাড়াতে হবে। এ লক্ষ্যে শিগগিরই নানা প্রকল্প গ্রহণের জন্য তিনি বেসিসের প্রতি আহ্বান জানান।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top