শিরোনাম

বুধবার, অক্টোবর 18, 2017 - বায়ার ক্রপসায়েন্স বাংলাদেশ এর ১৫তম বর্ষপূর্তি উৎযাপিত | বুধবার, অক্টোবর 18, 2017 - অ্যান্ড্রয়েড ফোনে পর্নোগ্রাফি ব্লক করার উপায় | বুধবার, অক্টোবর 18, 2017 - হোয়াটসঅ্যাপ দিবে রিয়েল টাইমে লোকেশন শেয়ারের সুবিধা | বুধবার, অক্টোবর 18, 2017 - আইফােন ৮ এবং আইফােন ৮ প্লাস বাজারে আনছে গ্রামীণফােন | বুধবার, অক্টোবর 18, 2017 - বাংলাদেশ আইসিটি এক্সপো’তে স্মার্ট এর অফার | বুধবার, অক্টোবর 18, 2017 - এমএসআই এর পার্টনার মিট অনুষ্ঠিত | বুধবার, অক্টোবর 18, 2017 - বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে চ্যাম্পিয়ন ‘প্রিজম ইআরপি’ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের যাত্রা শুরু | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হুয়াওয়ে মেট ১০ এ যা আছে | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - শাওমির নতুন ফোন রেডমি ৫এ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / পুরণো উইন্ডোজ চলবে না নতুন প্রসেসরে
পুরণো উইন্ডোজ চলবে না নতুন প্রসেসরে

পুরণো উইন্ডোজ চলবে না নতুন প্রসেসরে

এএমডি, ইনটেল আর কোয়ালকম-এর তৈরি নতুন প্রসেসরগুলো ব্যবহার করতে হলে উইন্ডোজ ১০ দরকার হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। সম্প্রতি প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

windows-101বর্তমান প্রসেসরগুলোর ক্ষেত্রেও পছন্দের উইন্ডোজ ব্যবহারে লাগাম টানা হচ্ছে। স্কাইলেক-ভিত্তিক যেসব প্রসেসরে উইন্ডোজ ৭ আর উইন্ডোজ ৮.১ ব্যবহার করা যায়, সেগুলোর একটি তালিকা বানাচ্ছে মাইক্রোসফট।

কিন্তু ওই প্রকল্পও চলবে ২০১৭ সালের ১৭ জুলাই পর্যন্ত। এরপর যে কোনো সহায়তা পেতে গেলে কর্পোরেট গ্রাহকদের তাদের উইন্ডোজ আপগ্রেড করে উইন্ডোজ ১০ করে নিতে হবে। তবে, ডেল, এইচপি আর লেনোভো-এর নতুন কিছু পিসিতে এখনও আগের উইন্ডোজ ব্যবহারের সুযোগ রাখা হচ্ছে।

নতুন ওই নীতিমালা মাইক্রোসফটকে উইন্ডোজ আর অত্যাধুনিক হার্ডওয়্যারের মধ্যে ‘গভীর সমন্বয়’ ঘটাতে সহায়তা করবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

অনেক প্রতিষ্ঠানের ক্ষেত্রেই যতদিন পারা যায় উইন্ডোজের পুরণো সংস্করণ ব্যবহারের প্রবণতা লক্ষ করা যায়। এ কারণে, অনেক সময় পিসি বিক্রেতারাও নতুন কম্পিউটার বেচার সময় আগের উইন্ডোজ ইনস্টল করে দিয়ে থাকেন। মাইক্রোসফটের নতুন ওই পদক্ষেপের ফলে সেই সুযোগ থাকবে না।

এর আগে ২০১৫ সালের নভেম্বরে উইন্ডোজ ১০ বাজারজাতের কিছুদিন পরই আগের উইন্ডোজ ৭ এবং ৮.১ নিয়ে সকল কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়েছিল মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

সে সময় জানানো হয়, ২০১৬ সালের অক্টোবর মাসের পর থেকে নতুন ডিভাইসের জন্য একমাত্র অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে উইন্ডোজ ১০। নতুন ডিভাইসে উইন্ডোজ ৭ বা ৮.১ ইনস্টল করার ক্ষেত্রে ২০১৬ সালের ৩১ অক্টোবরই হবে শেষ দিন। এর পর থেকে নতুন ডিভাইসে উইন্ডোজ ১০ ব্যবহার করা ছাড়া অন্য কোন উপায় থাকবে না।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top