শিরোনাম

বুধবার, ডিসেম্বর 13, 2017 - পোক ফিচারটি ফিরিয়ে আনছে ফেসবুক | বুধবার, ডিসেম্বর 13, 2017 - গ্রামীণফোনের প্যানেল আলোচনায় ডিজিটাল চট্টগ্রামের রূপরেখা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / পেশাজীবীদের জন্য সোশ্যাল নেটওয়ার্ক সাইট লিংকড–ইন
পেশাজীবীদের জন্য সোশ্যাল নেটওয়ার্ক সাইট লিংকড–ইন

পেশাজীবীদের জন্য সোশ্যাল নেটওয়ার্ক সাইট লিংকড–ইন

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো এখন জনপ্রিয়৷ ফেসবুকের কথা তো আর নতুন করে বলার দরকার নেই৷ পেশাজীবীদের কাছে কাজের এক সামাজিক যোগাযোগের মাধ্যম হলো লিংকড–ইন৷ বিশেষায়িত এই ওয়েবসাইটের মাধ্যমে এ যুগের পেশাজীবীরা উন্নয়ন ঘটান নিজের পেশাজীবনের৷ এমনকি চাকরি বদলানো বা নতুন চাকরি পেতেও সহায়ক এই ওয়েবসাইট৷

linked-in
শুধু পেশাজীবীদের জন্য বিশেষভাবে তৈরি হয়েছে সামাজিক যোগাযোগের এই সাইটটি৷ যখন কোনো প্রতিষ্ঠানের কর্তাব্যক্তি কোনো পেশাজীবীর খবর নিতে চান, তখন তিনি একবার লিংকড–ইনে ওই পেশাজীবীর প্রোফাইলে ঢুঁ মেরে দেখেন। আমাদের দেশেও এমনটা চালু হয়ে গেছে।

ফিউচার লিডারসের প্রধান পরামর্শক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী এম ইসলাম বলেন, লিংকড–ইনে আপনি যা যা যুক্ত করবেন, সবগুলো দিয়ে চাইলেই কিন্তু জীবনবৃত্তান্ত তৈরি করা যায়। চাইলে আপনার লিংকড–ইনে আপনার নেটওয়ার্কে যুক্ত থাকা অন্যরা আপনাকে আপনার কাজের ব্যাপারে নিজের মতামত দিতে পারবে, যা পেশাজীবনে বেশ সহায়ক।
শুধু নিজেকে তুলে ধরাই নয়, যাঁরা ডিজিটাল বিপণনসংক্রান্ত কাজ করে থাকেন, তাঁরা নিজেদের বিজনেস নেটওয়ার্ক বাড়াতে এবং তাঁদের পণ্য দ্রুত অনলাইনে ছড়িয়ে দিতে লিংকড–ইন ব্যবহার করেন। ২০০৩ সালে রেড হোফম্যান চালু করেন লিংকডইন। বর্তমানে এ সাইটের ব্যবহারকারীর সংখ্যা ২৭ কোটির বেশি।

বিশাল এ নেটওয়ার্কে পেশাজীবী হিসেবে নিজেকে তুলে ধরার বিষয়টি এখন আপনাকেই এগিয়ে রাখবে অন্যদের চেয়ে। আর এটা নিজের পেশা কিংবা অন্য সফলতাগুলোকে অন্যদের মাঝে তুলে ধরার ক্ষেত্রে বড় সহায়ক—বললেন এখনি ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা শামীম আহসান। তিনি বলেন, এখন অনেক ক্ষেত্রে লিংকড–ইন থেকে সরাসরি নিয়োগও হচ্ছে। বিশেষ করে প্রতিষ্ঠানের বড় পদে লোক নেওয়ার ক্ষেত্রে লিংকড–ইনের সহায়তা নেওয়া হয়।


সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক কিংবা খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটারের চেয়ে সম্পূর্ণ আলাদা লিংকডইন। পেশাজীবীদের জন্য তৈরি এ সাইটে ইচ্ছে করলেই নিজের সব তথ্য রাখা যায়। শিক্ষাগত যোগ্যতা, নিজের কাজের খবর, বর্তমানে যেখানে কর্মরত এসব তথ্য সহজেই শেয়ার করা যায়। এক নজরে কারও সবগুলো পেশাগত বিষয় জানতে লিংকডইনের জুড়ি নেই। এ ছাড়া রয়েছে বিভিন্ন নেটওয়ার্কে যুক্ত হওয়ার সুযোগ। সম্পূর্ণ বিনা মূল্যে এ নেটওয়ার্কে চাইলে যে কেউ যোগ দিতে পারেন। তবে নিজেকে তুলে ধরার ক্ষেত্রে নজর রাখতে হবে, কীভাবে আপনি সাজাবেন আপনার প্রোফাইল। নিজের প্রোফাইল সাজানোর ক্ষেত্রে সঠিক তথ্য, অন্যান্য সামাজিক যোগাযোগ সাইটের সঠিক লিংক, যোগাযোগের তথ্য, হালনাগাদ তথ্য যোগ করা, নিজের অভিজ্ঞতার তথ্য ইত্যাদি তথ্য সঠিকভাবে যোগ করা জরুরি।

কাজী এম আহমেদ জানান, প্রোফাইল তৈরির ক্ষেত্রে প্রফেশনাল ছবি, ই-মেইল, অভিজ্ঞতার পূর্ণ বর্ণনা, গুরুত্বপূর্ণ বিষয়গুলো যোগ করা উচিত। এ ছাড়া চাইলে জীবনবৃত্তান্তে নিজের লিংকড–ইন প্রোফাইলের ঠিকানাটা যোগ করে দিলে আরও ভালো হয়।
নিজের পেশাজীবী প্রোফাইল থেকে কমিউনিটি তৈরির সুযোগ রয়েছে লিংকড–ইনে। এ ছাড়া পণ্য বা সেবার জন্য ব্র্যান্ড তৈরিরও সুবিধা পাওয়া যায় এতে। এখানে নিজের ব্র্যান্ডের জন্য গ্রুপ তৈরি ও সংযুক্তদের সঙ্গে এটি সবার মধ্যে ছড়িয়ে দেওয়া যায়। ব্যবসার ক্ষেত্রে যেমন প্রয়োজনীয় এবং নির্দিষ্ট ব্যক্তিকে খুঁজে পাওয়া সম্ভব, তেমনি দক্ষ পেশাজীবী খুঁজে পেতেও লিংকডইন বেশ জনপ্রিয়। ম্যাগনিটো ডিজিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াদ হুসাইন বলেন, ফেসবুক আসলে সবার জন্য সামাজিক যোগাযোগের সাইট। অন্যদিকে শুধু পেশাজীবীদের জন্য লিংকড–ইন। আর বর্তমানে ভালো ক্যারিয়ার গড়তে চাইলে লিংকড–ইনে নিজের একটি প্রোফাইল থাকার বিকল্প অন্য কিছু নেই। যেহেতু এ নেটওয়ার্কে যুক্ত সবাই পেশাজীবী, তাই নিজেকে তুলে ধরার ক্ষেত্রে এটি বর্তমানে অতিপ্রয়োজনীয় একটি সামাজিক যোগাযোগ সাইট।
ভবিষ্যৎ ক্যারিয়ারকে এগিয়ে নিতে আজই তৈরি করে ফেলুন নিজের পেশাজীবী প্রোফাইল। লিংকড–ইন (www.linkedin.com) আপনাকে দেবে নতুন এক পেশাজীবী নেটওয়ার্কের সন্ধান, যা আপনাকে সামনে এগিয়ে নিতে সহায়তা করবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top