শিরোনাম

শুক্রবার, জানুয়ারী 19, 2018 - মোবাইল সেবার মাধ্যমে বাংলাদেশ অর্জন করবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - ক্যাসপারস্কি ল্যাবের আয়োজনে নবনির্বাচিত কমিটির সদস্যদের সংবর্ধনা | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - হুয়াওয়ে নোভা টুআই এর সঙ্গে ২ বছরের ওয়ারেন্টি | শুক্রবার, জানুয়ারী 19, 2018 - এরা ইনফোটেক ও পল্লী সঞ্চয় ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প |
প্রথম পাতা / টিউটোরিয়াল / প্যাটার্ন লকও নাকি অনিরাপদ!
প্যাটার্ন লকও নাকি অনিরাপদ!

প্যাটার্ন লকও নাকি অনিরাপদ!

patternঅ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয় নিরাপত্তা ব্যবস্থা স্ক্রিন প্যাটার্ন লক অনেকটাই অনিরাপদ বলে বলছেন গবেষকরা।ইউএস নেভাল অ্যাকাডেমি ও ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড বাল্টিমোর কাউন্টির নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, প্যাটার্ন লকটি অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা যেমন, পাসওয়ার্ড বা পাসকোডের চেয়ে অনিরাপদ।

তবে হ্যাকিং বা অনান্য নিরাপত্তা ত্রুটির কারণে প্যাটার্ন লক অনিরাপদ নয়, বরং ব্যবহারের সময় কারও চোখে পড়ে যাওয়ার কারণেই এই বিপত্তির শুরু বলে জানাচ্ছেন গবেষকরা।

পাঁচ থেকে ছয় ফুট দূরত্বে থাকা কিছু দর্শকের সামনে তারা ফোনের ছয় পয়েন্ট বা তারও বেশি পয়েন্টের প্যাটার্ন লক, পাসওয়ার্ড ও ৬ সংখ্যার পাসকোড সম্বলিত ফোন আনলক করেন।আনলক করার প্রক্রিয়াটি একবার দেখানোর পর দর্শকদের একই ফোন আনলক করতে দেয়া হলে দুই তৃতীয়াংশ প্যাটার্ন লক করা ফোন তারা আনলক করতে সক্ষম হন। যেখানে পাসকোড দেখে আনলক করতে সমর্থ হন প্রতি ১০ জনে একজন।

গবেষণাটিতে সরাসরি অংশ নেন এক হাজার ১৭৩ স্বেচ্ছাসেবী ও ৯১ জন অনলাইন দর্শক।নেভাল অ্যাকাডেমির প্রফেসর অ্যাডাম আভিভ বলেন, প্যাটার্ন মনে রাখা প্রতিটি মানুষের সহজাত ধর্ম। অ্যান্ড্রয়েডের প্যাটার্ন দেখতে অনেকটা অক্ষর বা নকশার মত, ফলে মনে রাখা সহজ। সেখানে নম্বর মনে রাখা বেশ কঠিন, বিশেষত র‌্যান্ডম কিপ্যাড চালু করা থাকলে ডিজিটের অবস্থানও নির্ণয় করা দূরুহ।

তবে আজকাল প্রায় সকল ফোনে ফিঙ্গারপ্রিন্ট লক চালু থাকায় প্যাটার্ন বা পিন লকের প্রচলন কিছুটা কমেছে। তবে সেটি সবসময়ই ফোন চালু করার সময় বা আঙ্গুলের ছাপ সঠিকভাবে রিড না হলে ব্যবহার করতেই হয়।সেক্ষেত্রে যাদের প্যাটার্ন ছাড়া চলবেই না তাদের বলা হয়েছে প্যাটার্নের লাইনগুলো অন্তত বন্ধ করে রাখার জন্য। তবে র‌্যান্ডম কিপ্যাড ও ৬ ডিজিটের পিন কোড ব্যবহার যে কোনো প্যাটার্নের চেয়েই উত্তম।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top