শিরোনাম

মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বন্ধ হচ্ছে উইকিপিডিয়ার ডেটা ছাড়া তথ্যসেবা | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বাজারে এলো সিউ কম্প্যাক্ট ডেস্কটপ নেটওয়ার্ক লেবেল প্রিন্টার | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - জুতা পরে হাঁটলেই চার্জ হবে ফোন | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - নতুন সংস্করণে আসুসের গেইমিং ল্যাপটপ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - টাটা নিয়ে আসছে ড্রাইভারলেস গাড়ি | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - চার মোবাইল অপারেটর পেল ফোরজি লাইসেন্স | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - স্যামসাংয়ের ক্ষতির কারন আইফোন ১০ | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - নতুন কনফিগারেশনে আসছে নোকিয়া ৬ | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - স্যামসাং গ্যালাক্সি জে২ এলো ফোর-জি রূপে | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - এখনই ফোরজি সেবা পাবেনা টেলিটক গ্রাহকরা |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / প্রথম“সিরামিক এক্সপো বাংলাদেশ– ২০১৭” শুরু হচ্ছে ৩০ নভেম্বর
প্রথম“সিরামিক এক্সপো বাংলাদেশ– ২০১৭” শুরু হচ্ছে ৩০ নভেম্বর

প্রথম“সিরামিক এক্সপো বাংলাদেশ– ২০১৭” শুরু হচ্ছে ৩০ নভেম্বর

press“বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিসিএমইএ)”  আয়োজন করতে যাচ্ছে “সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭”।

গতকাল (বৃহস্পতিবার) প্যান প্যাসিফিক হোটেলে সোনার গাঁয়ে মেলার আনুষ্ঠানিক ঘোষনা করা হয়। এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মো.সিরাজুল ইসলাম মোল্লা, এমপি, সভাপতি, বিসিএমইএ এবং জনাব ইরফান উদ্দিন, সাধারণ সম্পাদক, বিসিএমইএ এবং চেয়ারম্যান, ফেয়ার প্রজেক্টিং কমিটি। এছাড়াও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি ময়নুল ইসলাম, সহ-সভাপতি এম এ জব্বার, ডিরেক্টর রাশেদ মায়মুনুল ইসলাম।

“সিরামিক এক্সপো বাংলাদেশ -২০১৭” দেশের প্রথম সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী ও সেমিনার।এটি ৩০ নভেম্বর থেকে ২ডিসেম্বর ২০১৭ পর্যন্ত আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) এর হল-০৪ এ অনুষ্ঠিত হবে।

মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে মেলার দর্শনার্থীদের জন্য।প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরবেন। এতে করে বিশ্বের কাছে তাদের ভাবমূর্তি বাড়বে এবং পুরো প্রক্রিয়াতে নতুন মানযোগ করবে।

মেলায় ১৩টি দেশের মোট ৬০টি কোম্পানি অংশগ্রহন করবে।থাকবে ৩০০আন্তর্জাতিক প্রতিনিধি, ৫০জন বায়ারস হোস্ট, ১৫০টি বুথ, ১০০ এর বেশি ব্র্যান্ড ইত্যাদি।

মো.সিরাজুল ইসলাম মোল্লা, এমপি, সভাপতি, বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিসিএমইএ)বলেন, “প্রায় ৫০টি দেশে বাংলাদেশি সিরামিক পণ্য রপ্তানি করা হয়। সামনে এই সংখ্যাকে আমরা আরও বাড়াতে চাই। বাংলাদেশের সিরামিক শিল্প একটি উজ্জ্বল ক্ষেত্র এবং দেশীয় ও আন্তর্জাতিক উভয় বাজারের প্রবৃদ্ধি ইঙ্গিত করে যে এটি দেশের জন্য বড় অঙ্কের বৈদেশিক মুদ্রা আয়ের একটি খাত হতে পারে।”

বিসিএমইএ  এর সাধারন সম্পাদক ইরফান উদ্দিন বলেন, ”দেশী ও আন্তর্জাতিক বাজারে সিরামিক ও সংশ্লিষ্ট পণ্যগুলির বর্ধিত চাহিদার সঙ্গে তাল মেলাতে সমস্ত প্রধান বাংলাদেশী সিরামিক কোম্পানিগুলি তাদের ফ্যাক্টরি ও অপারেশন সম্প্রসারণ করছে।ফলস্বরূপ, বৈদেশিক মুদ্রা বাজারের পাশাপাশি সিরামিক ও সংশ্লিষ্ট খাতে যৌথ উদ্যোগের জন্য বিদেশি বিনিয়োগকারীদের জন্য যথেষ্ট সুযোগ রয়েছে।বাংলাদেশের স্থানীয় কোম্পানিগুলির সঙ্গে যৌথ ভাবে বেশ কিছু উদ্যোগ নিয়ে কাজ করার কথা বিদেশী কোম্পানিগুলো ভাবছে বলে আমরা জানি।অন্যদিকে দীর্ঘমেয়াদি ঋণের উপর যন্ত্রপাতি, সরঞ্জাম এবং কাঁচামাল সরবরাহ করতে সক্ষম এর কম অংশীদারের খোজ করছেন অনেকেই।আমি আশা করি এবারের এই আয়োজন দেশী বিদেশী দুই ধরনের কোম্পানিগুলোকে এক সঙ্গে কাজ করার সুযোগ সৃষ্টি করে দেবে।”

বাংলাদেশের সিরামিক শিল্পে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের মধ্যে কোন ও সালফার থাকেনা এবং এর কারণেই দেশের সিরামিক পণ্যগুলি উজ্জ্বল এবং চকচকে দেখায়।

সিরামিক শিল্পে বাংলাদেশের ঘনিষ্ঠ প্রতিদ্বন্দ্বী চীন ও ভারত।কিন্তু তারা বেশির ভাগইঐতিহ্যবাহী আইটেম উৎপাদন করে।তাছাড়া, বিশ্বব্যাপী আর্থিক সঙ্কট ও ক্রমবর্ধমান শ্রম মূল্যের কারণে, উন্নত দেশগুলি বাংলাদেশের মতো কম খরুচে দেশে আরও বেশি কাজ দিচ্ছে।

“সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭” আয়োজন করতে “বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিসিএমইএ)”  কে সাহায্য করছে ওয়েম বাংলাদেশ লিমিটেড। প্রিন্সিপাল স্পন্সর হিসেবে আছেন চায়না বাংলা সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top