শিরোনাম

মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বন্ধ হচ্ছে উইকিপিডিয়ার ডেটা ছাড়া তথ্যসেবা | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বাজারে এলো সিউ কম্প্যাক্ট ডেস্কটপ নেটওয়ার্ক লেবেল প্রিন্টার | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - জুতা পরে হাঁটলেই চার্জ হবে ফোন | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - নতুন সংস্করণে আসুসের গেইমিং ল্যাপটপ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - টাটা নিয়ে আসছে ড্রাইভারলেস গাড়ি | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - চার মোবাইল অপারেটর পেল ফোরজি লাইসেন্স | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - স্যামসাংয়ের ক্ষতির কারন আইফোন ১০ | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - নতুন কনফিগারেশনে আসছে নোকিয়া ৬ | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - স্যামসাং গ্যালাক্সি জে২ এলো ফোর-জি রূপে | সোমবার, ফেব্রুয়ারী 19, 2018 - এখনই ফোরজি সেবা পাবেনা টেলিটক গ্রাহকরা |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / প্রোবাবিলিটি নির্ভর নতুন মাইক্রোচিপ: কাজের নতুন গতি

প্রোবাবিলিটি নির্ভর নতুন মাইক্রোচিপ: কাজের নতুন গতি

কম্পিউটারে ব্যবহৃত বাইনারী লজিক চিপের চিরাচরিত ধারনা ভেঙ্গে দিতে বাজারে আসছে নতুন ধরনের প্রোবাবিলিটি নির্ভর মাইক্রোচিপ যা কিনা অনলাইন ব্যাংকিং ব্যবস্থা সহ স্মার্ট ফোনের মেমোরী আর অন্যান্য গেজেটের গতিকে বাড়িয়ে দেবে বহুগুনে।

কম্পিউটার চিপের মৌলিক কিছু বৈশিষ্ট্য পরিবর্তনের মাধ্যমে ‘লিরিক সেমিকন্ডাক্টর’ সমপ্রতি উন্মোচন করেছে এমন এক মাইক্রো চিপ যা ইলেকট্রিক্যাল সিগনালকে বাইনারী ১ আর ০ এর বদলে প্রোবাবিলিটি দিয়ে প্রকাশ করতে সক্ষম।

লিরিক সেমিকন্ডাক্টরের সি ই ও বেন ভিগোডা’র পিএইচডি শিসিস ছিল প্রোবাবিলিটি নির্ভল মাইক্রোচিপ নিয়ে। আর সেই থেকেই তিনি কাজ করছেন এটি নিয়ে। লিরিক সেমিকন্ডাক্টরে আসার পর তিনি বোস্টনের গবেষণাগারে নতুন করে কাজ শুরু করেন। আর দীর্ঘ গবেষণার পর তিনি সফলতা পান পরিসংখ্যান নির্ভর ক্যালকুলেশনকে সহজভাবে ও দক্ষতার সাথে মাইক্রোচিপে ব্যবহার করতে।

কম্পিউটার এবং ইন্টারনেটের কাজের বড় একটি অংশ পরিসংখ্যান নির্ভর। যেমন, আমাজন বা এই ধরনের ওয়েবসাইটে যখন ক্রেতাদের কোনো পণ্য সম্পর্কে রিকমেন্ড করা হয়, সেটার ভিত্তি প্রোবাবিলিটি। অনলাইন কেনাকাটায় ফ্রড চেক সনাক্ত করণ, স্প্যাম ফিল্টার কর্তৃক ই-মেইল বাছাইকরণ- এ ধরনের প্রক্রিয়াগুলোও প্রেবাবিলিটি নির্ভর। ফলে বাইনারী লজিকের বদলে প্রেবাবিলিটির সাসরি ব্যবহার এই ধরনের কাজে নতুন গতিশীলতা নিয়ে আসতে সক্ষম। আর সেই উদ্দেশ্যেই লিরিক সেমিকন্ডাক্টরের এই প্রোবাবিলিটি নির্ভর মাইক্রোচিপ। এর ধরনের অ্যাপ্লিকেশনের কথা উল্লেখ করে বেন ভিগোডা বলেন, ‘এই অ্যাপ্লিকেশনগুলোর মুল ভিত্তি হচ্ছে অনেকগুলো ডাটা থেকে সম্ভাবনার ভিত্তিকে সবচেয়ে প্রয়োজনীয় ডাটাটি বাছাই করা। বাইনারী লজিকের পরিবর্থে সরাসরি প্রেবাবিরিটি ব্যবহার করে এমন প্রসেসর এই কাজগুলোকে সহজ করে দেবে।’

প্রচলিত প্রসেসরগুলোতেব্যবহার করা হয় ডিজিটাল NAND গেট যা দিয়ে সব ধরনের ফাংশন সম্পন্ন করা যায়। ডিজিটাল NAND গেটের আউটপুট ১ অথবা ০। ইনপুটের ডাটাম্যাচ করলে বা না করলে এতে ০ বা ১ প্রদর্শিত হয়। অপরদিকে নতুন এই মাইক্রোচিপে ব্যবহৃত হয়েছে বেইসিয়ান NAND গেট যাতে আউটপুট জোড় বা বিজোড়। ইনপুট ম্যাচ করলে বা না করলে আউটপুটে জোড় বা বিজোড় প্রদর্শিত হয়। ফলে ইনপুট-আউটপুটে প্রোবাবিলিটির ব্যবহার করে এমন ক্যালকুলেশনে বেইসিয়ান NAND গেটের ব্যবহার অনেক সুবিধাজনক।

যুক্তরাষ্ট্রের Defence Advanced Research Project Agency (DARPA) এর আংশিক ফান্ডিংএ লিরিক সেমিকন্ডাক্টর এই গবেসণার কাজ শুরু করে ২০০৬ সালে। কোম্পানির প্রাথমিক লক্ষ্য ছিল তিন বছরের মধ্যে একটি General Purpose Probability Processor (GP5) তৈরী করা যা যে কোন ধরনের পরিসংখ্যান ভিত্তিক কাজ করে সক্ষম। তারই ধারাবাহিকতায় তারা বাজরে যে প্রথম মাইক্রোচিপ ছেড়েছে তার মূল লক্ষ্য হচ্ছে স্মার্টফোন বা ট্যাবলেট পিসির মতো বহনযোগ্য ডিভাইসের ফ্ল্যাশ মেমোরী।

এই মাইক্রোচিপে রয়েছে এরর- চেকিং ব্যবস্থা যা প্রতিটি ডাটা মেমোরীতে প্রবেশ করার সাথে সাথে একটি করে ইউনিক কোড তৈরী করে। ফলে যে কোন ডাটাতে কোনো ধরনের পরিবর্তন হলে তা সনাক্ত করা সম্ভব। এমনটি ডাটার কোন বিটে পরিবর্তন হয়েছে, সেটিও নির্ণয় করা সম্ভব। এ ধরনের কাজে বাইনারী লজিকের ব্যবহার একটু জটিল। কিন্তু প্রেবাবিলিটি প্রসেসর সহজেই এই কাজ করতে পারে।

মেমোরীর এই পরিবর্তন সনাক্তকরণ প্রক্রিয়াটি পরীক্ষা করার জন্য তারা অন্যতম বৃহত্ একটি মেমোরী প্রতিষ্ঠানের সাথে কাজ করেছে। দেখা গেছে প্রচলিত প্রসেসরগুলোর তুলনায় এটি ৩০ ভগের একভাগ জায়গা নেয় এবং মাত্র ১২ ভাগের একভাগ শক্তি ব্যয় হয়। যেহেতু মেমোরী সিস্টেমের জন্য এরর চেকিং সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাই এর দক্ষতা শীর্ঘই একে জনপ্রিয় করে তুলবে বলে কোম্পানী আশাবাদ ব্যক্ত করেছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top