শিরোনাম

শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / ফেসবুকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করল ব্রাজিল
ফেসবুকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করল ব্রাজিল

ফেসবুকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করল ব্রাজিল

facebook-account-block

ব্রাজিলের একটি আদালত সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে। মূলত ফেসবুকের মালিকানাধীন অ্যাপ হোয়াটসঅ্যাপ নিয়ে মামলার কারণেই এ পদক্ষেপ নিয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।
ব্রাজিলের আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে হোয়াটসঅ্যাপের বিরোধ শুরু হয়েছে বেশ কিছুদিন আগেই। হোয়াটসঅ্যাপ নিরাপদে মেসেজিং করার জন্য বিখ্যাত। এ মেসেজিং সুবিধা ব্যবহার করে ব্রাজিলের চোরাচালানীরা নিরাপদে নানা তথ্য আদান-প্রদান করে, এমন তথ্য ছিল আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর কাছে।
হোয়াটসঅ্যাপের সে তথ্য পাওয়া গেলে চোরাচালানীদের ধরতে সুবিধা হবে, এমনটাই মনে করছিল দেশটির আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। এজন্য তারা হোয়াটসঅ্যাপের তথ্য চায়। তবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ অবশ্য ব্রাজিলের আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর চাহিদা অনুযায়ী তথ্য সরবরাহ করতে রাজি হয়নি।
তবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তথ্য সরবরাহে রাজি না হলেও তাদের সরাসরি আইনের আওতায় আনার উপায় ছিল না ব্রাজিল কর্তৃপক্ষের। কারণ হোয়াটসঅ্যাপের কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই ব্রাজিলে।
তবে তথ্য সরবরাহে রাজি না হওয়ায় হোয়াটসঅ্যাপের মালিক প্রতিষ্ঠান ফেসবুকের বিরুদ্ধে মামলা ঠুকে দেয় ব্রাজিল সরকার। ব্রাজিলের আদালতে এ কারণে হোয়াটসঅ্যাপকে ৬.০৭ মিলিয়ন ডলার সমমূল্যের অর্থ জরিমানা করা হয়। এ অর্থ আদায়ের জন্য শেষ পর্যন্ত ফেসবুকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করল ব্রাজিলের আদালত।
এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে ফেসবুক।
স্থানীয় সংবাদ সংস্থা জিওয়ান জানিয়েছে, ফেসবুকের যে অর্থ ফ্রিজ করা হয়েছে, তার পরিমাণ প্রতিষ্ঠানটির আইন অমান্য করার ফলে যে জরিমানা করা হয়েছে তার সমান।
ব্রাজিলে হোয়াটসঅ্যাপ খুবই জনপ্রিয়। বর্তমানে ব্রাজিলে হোয়াটসঅ্যাপের ৯৩ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে বলে জানা যায়। এর আগে একই ঘটনার জেরে ফেসবুকের ল্যাটিন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট ডিয়াগো ডিজোডান ব্রাজিলে গ্রেপ্তার হন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top