শিরোনাম

বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ দিবে আইটেল পি ১১ স্মার্টফোন | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ভিসা এবং এসএসএলকমার্জ শুরু করলো অনলাইন ধামাকার দ্বিতীয় রাউন্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - প্রতিশ্রুতিশীল প্রযুক্তি বিষয়ক স্টার্টআপের খোঁজে সিডস্টারস ওয়ার্ল্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ফেইসবুকে কাউকে বন্ধু করার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ম্যার্শম্যালো এখনো শীর্ষে | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে ওয়ালটনের নতুন ফোন | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - হ্যাকারের হানায় ঝুঁকিতে সিক্লিনার ব্যবহারকারীদের ডিভাইস | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - শুরু হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম ডিজিটাল রিয়ালিটি শো “বাংলালিংক নেক্সট টিউবার” | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ড্যফোডিল পলিটেকনিক ইন্সটিটিউটের বৃত্তিপ্রাপ্তদের সংবর্ধনা | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - এইচপি’র মাল্টিফাংশন কপিয়ার বাজারে |
ফেসবুক ফোন

ফেসবুক ফোন

না, ভুল নয়। আপনি ঠিকই শুনছেন। আত্মপ্রকাশ করেছে ফেসবুক ফোন। তবে ঠিক যেমনটি ভাবছেন, তেমনটি নয়।কিছুটা আলাদা। সে কথা বলার আগে একটা প্রশ্ন কি মনে জাগছে না? বাজারে হাজার ফোন থাকতে ফেসবুক কেন আবার নতুন করে ফোন আনছে?

এর উত্তর লুকিয়ে আছে পরিসংখ্যানের মধ্যে। আগে তাতে একটু চোখ বুলিয়ে নেওয়া যাক। এখন ফেসবুক ব্যবহার করেন এ পৃথিবীর প্রায় ১০০ কোটি মানুষ। দেখা গিয়েছে এর মধ্যে দুই তৃতীয়াংশ মানুষ তাঁদের মোবাইলের মাধ্যমে ফেসবুকে লগ-ইন করেন। সম্প্রতি ‘আইডিসি’ নামের একটি সংস্থাকে দিয়ে সমীক্ষা চালায় ফেসবুক। তাতে নানা তথ্য উঠে এসেছে। দেখা গিয়েছে যাঁরা মোবাইলে ফেসবুক ব্যবহার করেন, তাঁরা দিনে গড়ে ১৪ বার ফেসবুকের পেজে নিউজ ফিড দেখেন। এতে প্রতি দিন প্রায় আধ ঘণ্টা তাঁদের খরচ হয়।

facebook-phone

অন্য দিকে, আবার আমেরিকার পরে চিন, ব্রাজিল, ভারত থেকে ফেসবুকে সব চেয়ে বেশি অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু এদের অধিকাংশের স্মার্টফোন কেনার সামর্থ্য নেই। ফেসবুকের আয়ের উৎস তাতে দেওয়া বিজ্ঞাপন। পরিসংখ্যান দেখাচ্ছে উত্তর আমেরিকায় যেখানে অ্যাকাউন্ট হোল্ডার পিছু ফেসবুকের আয় ৪ ডলার, ইউরোপে ১.৭১ ডলার, সেখানে বাকি বিশ্ব থেকে আয় ৫০ সেন্টের মতো। যত বেশি মানুষ যত বেশি ক্ষণ ফেসবুক ব্যবহার করবে, তত তার আয় বাড়বে। সেটা সহজে সম্ভব, যদি বেশি মানুষ মোবাইলে ফেসবুক দেখেন। এবং সেই মোবাইল যদি সস্তা হয়। এই দুই ভাবনা থেকেই আত্মপ্রকাশ করল ফেসবুক ফোন।

যদি ভাল করে লক্ষ্য করেন তবে ফেসবুক কিন্তু আর শুধু সোশ্যাল নেটওয়ার্কিং-এ আটকে নেই। এর মধ্যেই চ্যাট, গ্রুপ মেসেজ পাঠানো, খবর দেখার মতো সুবিধা চলে এসেছে। প্রতি দিন ১০ লক্ষ করে ছবি ফেসবুকে আপলোড হয়। ফলে গড়ে উঠেছে ছবির বিশাল ভাণ্ডার। এই তথ্য ও ছবির উপরে ভর করে ফেসবুক নানা দেশে ধীরে ধীরে আবার গ্রাফ সার্চ পরিষেবা দেওয়ার কাজ শুরু করছে। যা গুগল সার্চের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। কানাডায় ফেসবুক ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকলে ফোন করার সুবিধাও দিতে শুরু করেছে। এ বার এল ফেসবুক ফোন। এই কাজ করতে গিয়ে এই প্রথম প্রতিদন্দ্বী গুগল-এর সঙ্গে হাত মেলাচ্ছে ফেসবুক।

কেমন এ ফোন?

এই ফোনের জন্য ফেসবুক তাইওয়ানের এইচটিসি-র সঙ্গে গাটছড়া বেঁধেছে। এইচটিসি-র তৈরি এই ফেসবুক ফোন চলবে গুগল-এর অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে। এর হোমস্ক্রিনে ফেসবুক ও তার নানা অ্যাপস পাওয়া যাবে। উন্নয়নশীল বিশ্বের বাজার ধরার জন্য ফোনের দামও সাধ্যের মধ্যে থাকবে বলে আশ্বাস দিয়েছে ফেসবুক। নানা তথ্য, খবর, কেনাকাটি, যোগাযোগ-এর মতো নানা কাজ সহজেই করা যাবে এই ফোনে।

এবার তা হাতের মুঠোয় আসার যা দেরি!

Comments

comments



One comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top