শিরোনাম

সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | সোমবার, ডিসেম্বর 11, 2017 - ‘জিপি লাউঞ্জ’ উদ্বোধন করল গ্রামীণফোন | সোমবার, ডিসেম্বর 11, 2017 - ল্যাপটপ মেলায় আই লাইফের ফ্রী গিফট! | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শপ আপের নতুন অ্যাড প্ল্যাটফর্মের উদ্বোধন ডিজিটাল ওয়ার্ল্ডে | সোমবার, ডিসেম্বর 11, 2017 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এলো এস সিরিজের নতুন অষ্টম প্রজন্মের নোটবুক | সোমবার, ডিসেম্বর 11, 2017 - অ্যান্ড্রয়েডে আসছে আইফোনের জনপ্রিয় গেম | সোমবার, ডিসেম্বর 11, 2017 - জিপি ওয়াওবক্স ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা আনল পাঠাও | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শেষ হলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ | সোমবার, ডিসেম্বর 11, 2017 - উন্মোচন হলো দেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ‘প্রিমো ই৮আই’ | রবিবার, ডিসেম্বর 10, 2017 - টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে ভেঞ্চার ক্যাপিটাল |
প্রথম পাতা / টিউটোরিয়াল / ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে পারেন যে উপায়ে
ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে পারেন যে উপায়ে

ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে পারেন যে উপায়ে

facebookবাচ্চা থেকে বুড়ো যদি কেউ প্রশ্ন করা হয় সোশ্যাল সাইট বলতে কাকে বোঝা হয়? তবে এক বাক্যে উত্তর দেবে ফেসবুক। এই উত্তর হাতে হাতে শুধু হাতে গোনা কয়েকজনের নয় গোটা বিশ্বের মানুষ এই একই উত্তরে বিশ্বাস করেন। যুগের সাথে তাল মিলিয়ে ফেসবুক ব্যবহারে রীতিমতো আসক্ত হয়ে পড়ছেন এর ইউজাররা।

রোজ নতুন নতুন অ্যাকাউন্ট ওপেনিং হচ্ছে এই সোশ্যাল মাধ্যেমে। তবে সিকিউরিটির ব্যাপারে নিয়ম কানুন অনেকে তেমন ভালোভাবে জানেন না। যার ফলে ফেসবুক আইডি হ্যাক হওয়ায় অনেককেই নানা হয়রানি ও বিড়ম্বনার শিকার হচ্ছেন। ফেসবুক আইডি হ্যাক হওয়া এক ইউজার জানিয়েছেন, একদিন রাত সাড়ে ১০টা নাগাদ অজ্ঞাত এক নম্বর থেকে তার সেল ফোনে কল আসে। ভরাট গলায় বলা হয়, ‘আপনার ফেসবুক আইডিটি হ্যাক করা হয়েছে।

এখন অন্যের হাতের মুঠোয় চলে গিয়েছে। সুতরাং এরকম ঘটনা যে কারও সঙ্গেই ঘটতে পারে। একটু সাবধানতা অবলম্বন করলে এই ধরণের বিপদের হাত থেকে রক্ষা পাওয়া যায়। তাই ফেসবুক ব্যবহারে কিছু সিকিউরিটি টিপস আপনাদের সামনে তুলে ধরা হল :

১. পাসওয়ার্ড রক্ষা করতে হবে : কখনও পাসওয়ার্ড কারো সঙ্গে শেয়ার করবেন না। এমন পাসওয়ার্ড সিলেক্ট করুন যা অনুমান করা কঠিন। কখনই নিজের নাম বা সাধারণ শব্দ পাসওয়ার্ড এ ব্যবহার করা উচিত না। ফেসবুক পাসওয়ার্ডটি শুধু মাত্র ফেসবুকের জন্য ব্যবহার করা উচিত। অন্য কোনো সিকিউরিটির ক্ষেত্রে একই পাসওয়ার্ড ব্যবহার করলে তা প্রকাশ পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

২. অন্য কেউ যেন আপনার ফেসবুক একাউন্টে লগ ইন করতে না পারে তাই অতিরিক্ত নিরাপত্তা (Login Approvals) ব্যবহার করতে পারেন। এর জন্য ফেসবুকের Two step verification পদ্ধতি অবলম্বন করতে পারেন।

৩. ই-মেল অ্যাকাউন্ট নিরাপদ রাখতে হবে।

৪. ব্যবহার শেষে ফেসবুক একাউন্ট থেকে অবশ্যই লগ আউট করতে হবে।

৫. নিউজ ফিডে অথবা মেসেঞ্জারে সন্দেহজনক কোনো লিঙ্ক দেখলে সঙ্গে সঙ্গে রিমুভ করে দিতে হবে। কনফার্ম না হয়ে যে কোনও গেম, অ্যাপ্লিকেশন এবং অন্যদের পাঠানো কোনো লিঙ্কে ক্লিক করা উচিত না।

৬. ফেসবুক অ্যাকাউন্টে বিকল্প ই-মেল আইডি অ্যাড করুন। যদি আপনার প্রোফাইল কোনো কারণে হ্যাকও হয়ে যায় সেক্ষেত্রে ফেসবুক আপনার দ্বিতীয় ই-মেলে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য তথ্য পাঠাবে।

৭. অপরিচিত কারোর ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করার আগে তার প্রোফাইল চেক করে নিতে হবে।

৮. একেবারে ব্যক্তিগত কোনো ছবি, তথ্য (ফোন নম্বর, ঠিকানা, ই-মেল এড্রেস ইত্যাদি) ফেসবুকে শেয়ার করা উচিত না।

৯. আপনার পোস্ট কারা দেখতে পারবে তা সতর্কভাবে নির্বাচন করতে হবে।

১০. পাবলিক কম্পিউটারে (সাইবার ক্যাফে, ল্যাব ইত্যাদি) ফেসবুক ব্যবহার না করাই ভাল। তবে ব্যবহার করতে হলে ব্যবহারের পর লগ ইন হিস্টরি ডিলিট করে দিতে হবে।

ভূক্তভোগীর করণীয় :

১. ফেসবুক হ্যাকের মাধ্যমে হয়রানি কিংবা বিড়ম্বনার শিকার হলে থানায় অভিযোগ জানান।

২. পুলিশের সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ করুন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top