শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ফেসবুকের পাঁচ মজাদার অপশন যা জানেন না অনেকেই |
প্রথম পাতা / ক্যারিয়ার / ফোন ইন্টারভিউয়ে কি করবেন
ফোন ইন্টারভিউয়ে কি করবেন

ফোন ইন্টারভিউয়ে কি করবেন

চাকরির ইন্টারভিউ মানেই এখন আর টেবিলের এপার-ওপার নয়। ইন্টারভিউ হয়ে যেতে ফোনের এপার-ওপারেও। আর তাতেই চাকরি। টেলিফোনে ইন্টারভিউ-ই এখন অনেক প্রতিষ্ঠানের কর্মী নিয়োগের রাস্তা। কেমন করে সামলাবেন এই ইন্টারভিউ? লিখছেন অনির্বাণ চক্রবর্তী…………
phone-interview
আর্থিক অনটনের সমস্যা সর্বত্র। সাধারণ মানুষ থেকে বহুজাতিক সংস্থা, সব ক্ষেত্রেই সাশ্রয় করার তাগিদ। চাকরির বাজারও তার ব্যতিক্রম নয়। এই কিছুদিন আগে পর্যন্ত ইন্টারভিউ মানে চাকুরিপ্রার্থীদের একটা নির্দিষ্ট জায়গায় ডাকা হত৷ অনেক ক্ষেত্রেই সেটা হত কোনও-না-কোনও তিনতারা বা পাঁচতারা হোটেল। একটা দিনের জন্য হোটেলের বোর্ড-রুম ভাড়া করে চলত ইন্টারভিউ পর্ব। কিন্ত্ত হোটেলভাড়া আজকাল কম নয়। মন্দার বাজারে সেটাই বা কেন খরচ করতে যাবে কোনও সংস্থা। তাছাড়া আজকাল কর্মসংস্থার যে ছবি চারিদিকে, তাতে একটা লোভনীয় পদের জন্য শয়ে-শয়ে আবেদন জমা পড়ছে। তাই স্ক্রিনিং-এর জন্য আবেদনকারীদের আগের প্রক্রিয়ায় জমায়েত করা, খরচ এবং সময়সাপেক্ষ। তাই অনেক ক্ষেত্রেই নিয়োগকর্তারা বেছে নিচ্ছেন অন্য আরেকটি পন্থা। সেটা হল ফোন ইন্টারভিউ। অর্থাৎ, আবেদনকারীর সিভি দেখে পছন্দ হলে, তাকে প্রাথমিক ইন্টারভিউটা দিতে বলা হয় ফোন মারফতই। এই ফোন-ইন্টারভিউ উতরে গেলে কর্মপ্রার্থীকে ডাকা পরবর্তী পর্যায়ের জন্য। অনেকে ফোন ইন্টারভিউকে সেভাবে গুরুত্ব দিতে চান না। ভাবেন লিখিত পরীক্ষায় এবং সশরীরে ইন্টারভিউ বোর্ড-এ গিয়ে বাজিমাত করবেন। কিন্তু এটাও মনে রাখা দরকার, ফোন ইন্টারভিউ-এর চৌকাঠ না পেরোলে চাকরি পাওয়ার স্বপ্ন প্রথম দফাতেই দফারফা হয়ে যেতে পারে৷ তাই ফোন-ইন্টারভিউয়ে কীভাবে ভালো পারফর্ম করা যেতে পারে, তার জন্য কয়েকটা টিপস দেখে নেওয়া যাক।

ল্যান্ড লাইনই ভালো
মোবাইলে অনেক সময় টাওয়ার পাওয়া যায় না। কলড্রপ হওয়ার আশঙ্কা থাকে। ফলে নিয়োগকর্তার তরফে যখন ইন্টারভিউয়ের সময় ঠিক করা হবে, তখন অনুরোধ করুন আপনার ল্যান্ড লাইনে ইন্টারভিউটা নিতে। বাড়িতেও জানিয়ে রাখুন ওই সময় আপনার ইন্টারভিউ হবে। ফলে, খুব দরকার না পড়লে আপনাকে কেউ যেন বিরক্ত না করে। ঘরে নির্ঝঞ্ঝাট হয়ে বসুন। রেডিও, মোবাইল সরিয়ে রাখুন। পোষ্য থাকলে, তাকে অন্যত্র রাখুন। আরেকটা কথা, ল্যান্ড ফোনে কল ওয়েটিং-এর অপশন থাকলে, সেটি সাময়িকভাবে নিস্ক্রিয় রাখুন।

কথায় বাধা দেবেন না
আপনার প্রশ্নকর্তা যখন কথা বলছেন, তখন মাঝখানে কথা বলবেন না। তাঁর বলা শেষ হলে আপনার কথা শুরু করুন। উল্টোদিক থেকে কথা শেষ হলে মনে-মনে তিন সেকেন্ড গুনে নিন। তারপর আপনার বক্তব্য পেশ করুন।

না বলবেন না
প্রশ্নকর্তার মুখোমুখি বসে আপনি যখন ইন্টারভিউ দিচ্ছেন, তিনি তখন আপনার শরীরিভাষাটাও দেখতে পারছেন৷ কোনও প্রশ্নের উত্তরে আপনাকে যদি আপনাকে না বলতে হয়, সেটা কেন বলছেন, তার কিছুটা ব্যাখ্যা হয়তো আপনার শরীরিভাষাতেও থেকে থাকবে। আপনার নেতিবাচক উত্তর বুঝতে আপনার প্রশ্নকর্তার পক্ষে সেটা সুবিধাজনক৷ কিন্ত্ত ফোন ইন্টারভিউয়ে তিনি শুধু আপনার কণ্ঠস্বর শুনতে পারছেন। সুতরাং, এখানে শুধু না শব্দটি উত্তর হিসেবে থাকলে, ভুল বোঝাবুঝির আশঙ্কা থাকে৷ তাই পারলে নেতিবাচক উত্তর এড়িয়ে যান৷ তবে, কথা ঘোরাবেন না। কোনওকিছুর ক্ষেত্রে না যদি আবশ্যিক হয়, নিশ্চয়ই বলবেন।

পাশে জল রাখুন
পড়ে হাসি পাচ্ছে? পেতেই পারে। কিন্তু রাখুন। হ্যাঁ, একগ্লাস জল রাখুন। কাজে দেবে। ফোন ইন্টারভিউ সাধারণত বেশ লম্বা হয়৷ আধঘণ্টা থেকে দেড়ঘণ্টা পর্যন্ত। মাঝপথে গলা শুকিয়ে যেতে পারে। কাশির দমক আসতে পারে। তখন কী করবেন? প্রশ্নকর্তাকে বলে ফোন রেখে জল খেতে যাবেন? তার থেকে হাতের কাছে জল নিয়ে বসাটা অনেক কাজের। তাই নয় কী?
সূত্র: এই সময়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top