শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - আকর্ষণীয় ফিচার নিয়ে বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি নোট ৯ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান |
প্রথম পাতা / টিউটোরিয়াল / ফ্রিল্যান্সারদের অ্যাকাউন্ট সাসপেন্ড রোধে ৫ পদক্ষেপ
ফ্রিল্যান্সারদের অ্যাকাউন্ট সাসপেন্ড রোধে ৫ পদক্ষেপ

ফ্রিল্যান্সারদের অ্যাকাউন্ট সাসপেন্ড রোধে ৫ পদক্ষেপ

ফ্রিল্যান্সারদের কাছে জনপ্রিয় ইল্যান্স-ওডেস্কসহ বিভিন্ন অনলাইন আউটসোসিং মার্কেটপ্লেসে অনেক সময় ব্যবহারকারীর একাউন্ট বা আইডি সাময়িক স্থগিত (সাসপেন্ড) করা হয়। নানা কারণে তা করা হয়ে থাকে।

সাম্প্রতিক সময়ে ইল্যান্স-ওডেস্কে একাউন্ট রিভিউতে কড়াকড়ি করা হচ্ছে। এ কারণে অনেকের একাউন্ট সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। প্রচলিত ভাষায় যা ব্যান্ড নামে বেশি পরিচিত।

freelance-marketplaces

এর আগের টিউটোরিয়ালে একাউন্ট সাসপেন্ড হওয়ার কারণগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এ প্রতিবেদনে থাকছে একাউন্ট বা আইডি স্থগিত রোধের পদক্ষেপ এবং কোনো কারণে তা করা হলে কি করতে হবে সেসব বিষয়।

আইডি ভ্যারিফিকেশন

মার্কেটপ্লেসে আইডি স্থগিত হওয়ার অন্যতম প্রধান কারণ হতে পার আইডি ভ্যারিফিকেশন। এটি করা না হলে অনেক সময় অ্যাকাউন্ট স্থগিত করা হয়। এ জন্য যত দ্রুত সম্ভব আইডি ভ্যারিফিকেশন করে নিতে হবে।

আইডি ভ্যারিফিকেশনে যে বিষয়গুলো সম্পর্কে সচেতন থাকতে হবে

১. ডিজিটাল ফটো অথবা স্ক্যান করা ছবি, যা কমপক্ষে ৩০০x৫০০ রেজুলেশনে হতে হবে।

২. স্ক্যান আইডি ও ব্যাংক স্টেটমেন্টে কোনো প্রকার এডিট করা যাবে না। স্ক্যান করে সেইভ করার পর আর কোনো কাজ করা যাবে না।

৩. নাম, ঠিকানা, জন্ম তারিখ, আইডি, সবকিছু এন্ট্রি করা নামের সঙ্গে মিলতে হবে। প্রতিটি অক্ষর ইংরেজীতে হতে হবে।

৪. প্রোফাইলের ছবিটি আইডি কার্ডের ছবির মতো হতে হবে।

কভার লেটার
কভার লেটারটি কপি-পেষ্ট করা থাকে বিরত থাকতে হবে। আইডি ব্যান হওয়ার আগে অনেক সময় সর্তকবার্তা দেওয়া হয়ে থাকে যে কি কারণে আইডি ব্যান হতে পারে।

সে অনুযায়ী নিদিষ্ট কাজটি থেকে বিরিত থাকা উচিত। এর মধ্যে বেশিরভাগ ক্ষেত্রে সঠিক কভার লেটার না থাকার কারণে অ্যাকাউন্ট স্থগিতের ঘটনা ঘটে। কভার লেটারের মূল সমস্যা হুবহু অন্যের সঙ্গে মিলে গেলে বা কপি হলে অনেকের আইডি স্থগিত করা হয়।

odesk account suspended

সঠিক তথ্য
অ্যাকাউন্টের ঠিকানা, নাম ও অন্যান্য তথ্য অনুপযুক্ত মনে হলে আইডি স্থগিত করা হতে পারে। তাই এ বিষয়ে সতর্ক থাকতে হবে যাতে কোথাও ভুল বা অপ্রাসঙ্গিক তথ্য না থাকে।

পোর্টফলিও
পোর্টফলিও সঠিকভাবে সাজাতে হবে। সেখানে সব তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। অন্য কারও পোর্টফলিও নিজের নামে চালানো যাবে না।

ক্লায়েন্টের সঙ্গে বির্তক
ক্লায়েন্টের সঙ্গে বির্তক কিংবা ঘন্টা অনুযায়ী কাজ নিয়ে কয়েক ঘন্টা করার পর কাজটা বন্ধ করে দেওয়া উচিত নয়। এতে ক্লায়েন্ট নেতিবাচক ফিডব্যাক দিলে তা অ্যাকাউন্ট স্থগিতের একটি বড় কারণ হয়ে দাঁড়ায়।

এ ছাড়া আরও কিছু ছোটখাট কারণ রয়েছে। তবে ঠিক কি কারণে অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে তা মার্কেটপ্লেস কর্তৃপক্ষ বিস্তারিত নোটিফিকেশন কিংবা মেইল করে জানায়।

সেটা না জানালে মার্কেটপ্লেসের সাপোর্ট সেন্টারে যোগাযোগ করা হলে তারা এ বিষয়ে সহায়তা করবে। সেই পরামর্শ বা মেইলে সুনির্দিষ্ট করে দেওয়া নির্দেশনা অনুযায়ী কাজ করলে স্থগিত একাউন্ট ফিরে পাওয়া যেতে পারে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top