শিরোনাম

বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ | বুধবার, ডিসেম্বর 13, 2017 - পোক ফিচারটি ফিরিয়ে আনছে ফেসবুক | বুধবার, ডিসেম্বর 13, 2017 - গ্রামীণফোনের প্যানেল আলোচনায় ডিজিটাল চট্টগ্রামের রূপরেখা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম |
প্রথম পাতা / ফ্রিল্যান্সিং / ফ্রিল্যান্সিংয়ে ২৫০ নারীর নিশ্চিত ক্যারিয়ার
ফ্রিল্যান্সিংয়ে ২৫০ নারীর নিশ্চিত ক্যারিয়ার

ফ্রিল্যান্সিংয়ে ২৫০ নারীর নিশ্চিত ক্যারিয়ার

বাংলাদেশে প্রথমবারের মত বিনামূল্যে ২৫০ জন নারী ফ্রিল্যান্সিংয়ে নিশ্চিত ক্যারিয়ারের সুযোগ পাচ্ছে। গত কাল শনিবার শাহবাগ জাতীয় যাদুঘরের প্রধান মিলনায়তনে “নারীদের অগ্রযাত্রায় ফ্রিল্যান্সিং” শীর্ষক সংবর্ধনা অনুষ্ঠানে প্রাথমিক ১০০ জন নারীর হাতে নিশ্চিত ক্যারিয়ারের টিকিট ধরিয়ে দেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান। অবশিষ্ট ১৫০ জন নারীকে সরকারি খরচে এ প্রকল্পের আওতায় নিয়ে আসার ঘোষণা দিয়েছেন আইসিটি সচিব।

creative
প্রযুক্তি প্রতিষ্ঠান ক্রিয়েটিভ আইটির আয়োজনে উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির প্রজেক্ট ডিরেক্টর এএনএম সফিকুল ইসলাম, ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস ইল্যান্স.কমের বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান, ক্রিয়েটিভ আইটির ব্যবস্থাপনা পরিচালক মো. মনির হোসেন, প্রজেক্ট ম্যানেজার মো. ইকরাম, দেশের শীর্ষ নারী ফ্রিল্যান্সার ইমরাজিনা খান প্রমুখ। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে কমজগৎ।

অনুষ্ঠানের প্রধান অতিথি নজরুল ইসলাম খান বলেন, “বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নে নারীদের ভূমিকা অসামান্য। এখন ফ্রিল্যান্সিংয়ে নারীরা অনেক ভালো করছে। আর আজকের এই আয়োজনে ১০০জন নারীকে যে সুযোগ দেয়া হল তা দেশের প্রযুক্তি জগতে নারীদের অন্যরকম একটি অর্জনের মাইলফলক হয়ে থাকবে। ৩ দফায় পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রথম ১০০ জনের পর অবশিষ্ট ১৫০ জনকে সরকারি খরচে এই সুযোগ দেয়া হবে।” তিনি আরও বলেন, “আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে ফ্রিল্যান্সিংয়ে নারীরা ৬৬% অংশগ্রহণ করলেও বাংলাদেশে এই পরিমাণ মাত্র ৬%। আগামীতে ঢাকায় ৪৫ হাজার মানুষকে সরকারি উদ্যোগে ফ্রিল্যান্সিং শিখানো হবে।”

তবে ঢাকার বাইরে এই আয়োজন বেশি গুরুত্ব দিয়ে করা হবে বলে তিনি জানান। নারীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. মনির হোসেন বলেন, “আমরা ১০০ জন নারীকে বিনামূল্যে ওয়েব ডেভেলপমেন্ট এবং গ্রাফিক্স ডিজাইন শিখানোর উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত আরও ১৫০ জন নারীকে এই সুযোগ দিতে প্রস্তুতি নিচ্ছি। আগামীতে আমাদের এই ধারা অব্যাহত থাকবে।” সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ স্কলারশীপের আওতায় বাছাইকৃত ২৫০ জন নারীকে স¤পূর্ণ বিনামূল্যে গ্রাফিক্স ও ওয়েব ডিজাইনের উপর ৪ মাসের প্রশিক্ষণ এবং সবশেষে তাদের জন্য কর্মসংস্থানের (অনলাইনে এবং স্থানীয়ভাবে) ব্যবস্থা করা হবে। আগামী ১৫ জানুয়ারি থেকে প্রথম ১০০ জনের প্রকল্প শুরু হবে এবং বাঁকি ১৫০ জনের প্রকল্প পর্যায়ক্রমে শুরু হবে বলে প্রতিষ্ঠানটি সূত্রে জানা গেছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top