শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / বঙ্গবন্ধুকে নিয়ে যত অ্যান্ড্রয়েড অ্যাপ
বঙ্গবন্ধুকে নিয়ে যত অ্যান্ড্রয়েড অ্যাপ

বঙ্গবন্ধুকে নিয়ে যত অ্যান্ড্রয়েড অ্যাপ

bangabondhu-app
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে রচিত হয়েছে অনেক বই, অনেক প্রামাণ্যচিত্র। তবে স্মার্টফোনের এই যুগে এসে তাকে নিয়ে অ্যাপ থাকবে না, তা কি হয়? তার জীবনী এবং অন্যান্য বিষয় নিয়ে আছে বেশ কিছু অ্যাপ। এসব অ্যাপের মাধ্যমে তার জীবনী, বিভিন্ন তথ্য জানার পাশাপাশি পাওয়া যাবে বিভিন্ন সময়ে দেওয়া তার সাক্ষাৎকার এবং ঐতিহাসিক সব ভাষণ।
আজ এমনই কয়েকটি অ্যাপ আপনাদের সামনে তুলে ধরা হবে-
বঙ্গবন্ধু
জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ নির্মাণ প্রকল্পের আওতায় এই অ্যাপটি তৈরি করা হয়েছে। এই অ্যাপের মোট ছয়টি অংশে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনা এবং বঙ্গবন্ধু সম্পর্কিত নানা তথ্য রয়েছে। এর প্রথম অংশেই রয়েছে বঙ্গবন্ধুর জীবনী যেখানে বিভিন্ন সালের ক্রমানুসারে সংযোজিত হয়েছে বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনা। অ্যাপটির ভাষণ অংশে রয়েছে বঙ্গবন্ধুর উল্লেখযোগ্য সব ভাষণের অডিও এবং ভিডিও। ফটো গ্যালারি অংশে মিলবে বঙ্গবন্ধুর সব দুর্লভ ছবি। আরও রয়েছে বঙ্গবন্ধু জাদুঘর, বঙ্গবন্ধুর বিভিন্ন সাক্ষাত্কার এবং বঙ্গবন্ধুর হাতে লেখা চিঠি। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীও সংযোজিত রয়েছে এই অ্যাপে। বঙ্গবন্ধুকে জানার জন্য চমত্কার একটি অ্যাপ এটি। অ্যাপটি ডাউনলোড করা যাবে এই লিংক থেকে।
বার্থপ্লেস অব বঙ্গবন্ধু
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থানের তথ্য ও ইতিহাস সবার সামনে তুলে ধরে আইসিটি ডিভিশনের উদ্যোগে এই অ্যাপটি তৈরি করা হয়েছে। এই অ্যাপে বঙ্গবন্ধুর মাজার কমপ্লেক্স সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যাবে। এছাড়া সেখানকার ভিডিও দেখা যাবে এই অ্যাপ থেকে। এ ছাড়াও এই অ্যাপের মাধ্যমে মাজারে ভ্রমণরত কোনো ব্যবহারকারী ফ্রি ওয়াই-ফাই সেবায় যুক্ত হতে পারবেন এবং সেইসাথে তাদের প্রতিক্রিয়া সরাসরি মোবাইল অ্যাপের মাধ্যমে জানাতে সক্ষম হবেন। অ্যাপটি ডাউনলোড লিংক
বঙ্গবন্ধু জাদুঘর
বঙ্গবন্ধু জাদুঘর (Bangabandhu Museum) নামের এইই অ্যাপটিও তৈরি করেছে আইসিটি ডিভিশন। অ্যাপটিতে আছে ধানমন্ডি ৩২ নম্বর সড়কে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের নানা তথ্য। অ্যাপটির মাধ্যমে ভার্চুয়ালি ঘুরে আসা যাবে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত এই বাড়ি থেকে। জাদুঘর সম্পর্কিত বিভিন্ন তথ্যের পাশাপাশি এতে আছে জাদুঘরের গুগল ম্যাপ। অ্যাপটি ডাউনলোড করা যাব এই লিংক থেকে।
বেস্ট বেঙ্গলি অব থাউজেন্ড ইয়ারস
বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক আরও একটি অ্যাপস বেস্ট বেঙ্গলি অব থাউজেন্ড ইয়ারস। বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাবলীর বিবরণের সাথে সাথে এই অ্যাপে মিলবে সংশ্লিষ্ট ছবি। তার জীবনীর পাশাপাশি এই অ্যাপে পাওয়া যাবে তার বিখ্যাত সব ভাষণ এবং সাক্ষাৎকার। বাংলার পাশাপাশি ইংরজিতেও ব্যবহার করা যাবে অ্যাপটি। ফলে অ্যাপের প্রতিটি তথ্যই দুইটি ভাষাতেই পাওয়া যাবে। শাহীনুর আলমের তৈরি অ্যাপটি ডাউনলোড করা যাবে এই ঠিকানা থেকে।
৭ মার্চ ভাষণ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে প্রচুর বিখ্যাত ভাষণ দিয়েছেন। তবে এর মধ্যেও ১৯৭১ সালের ৭ মার্চ তত্কালীন রেসকোর্স ময়দানে যে ভাষণ তিনি দিয়েছিলেন, তা পৃথিবীর ইতিহাসেরই একটি সেরা ভাষণ। তত্কালীন পশ্চিম পাকিস্তানী শাষকদের শোষণে নিষ্পেষিত বাঙালি জাতি যখন স্বাধীনতা ও মুক্তির জন্য উন্মুখ, তখন বঙ্গবন্ধুর এই ভাষণ বাঙালি জাতির জন্য আলোকবর্তিকা হিসেবে আবির্ভূত হয়। অসামান্য এই ভাষণকে নিয়েই আলাদা একটি অ্যাপ তৈরি করেছে সিবিডি আইটি টিম। তাদের তৈরি ৭ মার্চ ভাষণ (7 March Speech) অ্যাপটিতে পূর্ণাঙ্গ ভাষণটি শোনা যাবে। এর অডিওর পাশাপাশি রয়েছে টেক্সট যা পাওয়া যাবে বাংলা ও ইংরেজিতে। এই অ্যাপটির বড় একটি সুবিধা হলো এতে ভাষণটি অফলাইনেও শোনা যাবে। অ্যাপটি এই লিংক থেকে ডাউনলোড করা যাবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top