শিরোনাম

সোমবার, জানুয়ারী 16, 2017 - নতুন নম্বর সিরিজ ০১৩ পাচ্ছে না জিপি | সোমবার, জানুয়ারী 16, 2017 - সিওরক্যাশের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবে পেইজা গ্রাহকেরা | সোমবার, জানুয়ারী 16, 2017 - সব শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই দেওয়া হবে : পলক | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল শিক্ষা বিস্তারে কাজ করবে টেন মিনিট স্কুল | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল এন্টারপ্রেনারশিপ ইকোসিস্টেম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত | বুধবার, জানুয়ারী 11, 2017 - আফতাব-উল-ইসলাম বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক | বুধবার, জানুয়ারী 11, 2017 - কিশোর-কিশোরীদের মেধা বিকাশে আসছে কানেক্ট ডটবাংলা | বুধবার, জানুয়ারী 11, 2017 - ডয়েচে ভেলের বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক অনুষ্ঠান আরটিভিতে | বুধবার, জানুয়ারী 11, 2017 - ‘র‍্যাংকসটেলের ইন্টারনেটের জন্য চ্যালেঞ্জের মুখে পড়বে বিটিসিএল’ | বুধবার, জানুয়ারী 11, 2017 - এবার ভিডিওতে বিজ্ঞাপন আনছে ফেসবুক |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / বন্ধু খুঁজে দিতে আপনার উপর নজরদারি চালায় ফেসবুক!
বন্ধু খুঁজে দিতে আপনার উপর নজরদারি চালায় ফেসবুক!

বন্ধু খুঁজে দিতে আপনার উপর নজরদারি চালায় ফেসবুক!

123916facebook-image-main

ফেসবুকে কারো চেহারা দেখে চমকে গেলেন? তার চেহারা অতি পরিচিত। কিন্তু কোনভাবেই তার নাম মনে করতে পারছেন না? এ ধরনের পরিস্থিতি সামাল দিতেই ফেসবুকের ‘পিপল ইউ মে নো’ ফিচারটি হাজির রয়েছে। আর এ কাজটি করতে ফেসবুক আপনার অবস্থানের ওপর নজরদারি করবে। আপনার চারপাশের সম্ভাব্য বন্ধুদের খবর দেবে আপনাকে।

ফিচারটি অদ্ভুত সঠিকভাবে কাজ করে। কিন্তু অনেকের জন্যে তা বেশ বিরক্তিকরও বটে।

ফিউশন এ প্রসঙ্গে এক প্রতিবেদনে জানায়, স্মার্টফোনে আপনার লোকেশন শনাক্ত করবে ফেসবুক। যে বন্ধুদের সঙ্গে জিপিএস ডেটা শেয়ার করেছেন তাদের খুঁজে বের করে দেবে বিশ্বের সর্ববৃহৎ সোশাল প্লাটফর্ম। অর্থাৎ, ফেসবুক এমন সব মানুষের সন্ধান দেবে, যাদের চেহারা অন্তত চেনেন। নামও জানেন না  বা মনে করতে পারছেন না, এমন বন্ধুদের খুঁজে নিতে পারবেন।

তবে এ ঘটনা তখনই ঘটবে যখন দুজন মানুষ একই স্থানে একই সময় স্মার্টফোনে বন্ধুতালিকা দেখছেন বা অন্তত ফেসবুকের ওয়েবসাইটে শেয়ার করেছেন।

ফেসবুক সব সময়ই ব্যবহারকারীদের অবস্থান শনাক্ত করতে পারে। যতক্ষণ পর্যন্ত না লোকেশন সেটিং থেকে ‘নেভার’ সিলেক্ট করছেন।

তবে ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, ব্যবহারকারীরা এই একটি কারণেই বন্ধু সম্পর্কে সাজেশন পান তা নয়। ওই দুজনের মধ্যে কোনো একটা বিষয় মিলে গেছে। কারো লোকেশন বিষয়ক তথ্য জানানো মানে এই নয় যে তারা দুজন বন্ধু। তবে কাউকে চেনেন কিনা তা জানতে অবস্থান খুঁজে বের করা একমাত্র উপায়।

‘পিপল ইউ মে নো’ ফিচারটি যখন কাজক করবে, তখন ফেসবুক আপনার অবস্থান দেখছে। এ বিষয়টি যতি আপনাকে অস্বস্তিতে ফেলে দেয়, তবে তা বন্ধ করে দিতে পারেন। এটি পাবেন আপনার প্রাইভেসি সেটিংসয়ে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top