শিরোনাম

সোমবার, জুলাই 24, 2017 - দেশের সব মোবাইল টাওয়ার চালাবে নতুন চার কোম্পানি | সোমবার, জুলাই 24, 2017 - এইচপির নতুন প্রিন্টার বাজারে আনল ফ্লোরালিমিটেড এবং স্মার্ট টেকনোলজি | সোমবার, জুলাই 24, 2017 - এক্সপেরিয়েন্স প্যারিস উইথ মাস্টারকার্ড ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা | সোমবার, জুলাই 24, 2017 - অবৈধ পথে মোবাইল আমদানি:বছরে ৮০০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার | সোমবার, জুলাই 24, 2017 - ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় গ্র্যাজুয়েশন করলেন রবি’র ৩১ কর্মকর্তা | সোমবার, জুলাই 24, 2017 - বাংলাদেশী রিং আইডির লাইভ চ্যাটে আসছেন সানি লিওন (ভিডিও) | সোমবার, জুলাই 24, 2017 - ইউএস বাংলা এয়ারলাইন্সে বিশেষ ছাড় পাবেন গ্রামীণফোনের স্টার গ্রাহকরা | সোমবার, জুলাই 24, 2017 - দেশে শতকরা ৪৩ ভাগ প্রেমের বিয়েই বিচ্ছেদ পর্যন্ত গড়ায়:বিবাহবিডি জরিপ | সোমবার, জুলাই 24, 2017 - ইনোভেটিভ টিচিং এন্ড লার্নিং এক্সপো ঢাকায় | সোমবার, জুলাই 24, 2017 - মাইক্রোসফট ইন্সপায়ার: অংশ নিয়েছে ১৪৫টি দেশের পার্টনার |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / বাংলাদেশসহ ছয় দেশে আবারও চালু হলো গুগল ম্যাপমেকার
বাংলাদেশসহ ছয় দেশে আবারও চালু হলো গুগল ম্যাপমেকার

বাংলাদেশসহ ছয় দেশে আবারও চালু হলো গুগল ম্যাপমেকার

google-map-maker

দীর্ঘ সময় ধরে বন্ধ থাকার পর বাংলাদেশসহ ৬টি দেশে আবার চালু হয়েছে গুগল ম্যাপ মেকার কার্যক্রম। বাকি ৫টি দেশ হলো ব্রাজিল, কানাডা, ভারত, ফিলিপাইন ও ইউক্রেন। গুগল ম্যাপসে এ দেশগুলোর মানচিত্র তৈরির সময় ভুল করায় এবং নিয়মবহির্ভূত কাজের জন্য গুগল তাদের ম্যাপ মেকার কার্যক্রমটি বন্ধ করে দিয়েছিল মে মাসে।

গত সোমবার আনুষ্ঠানিকভাবে ছয়টি দেশে আবার এ কার্যক্রম চালুর ব্যাপারে গুগল ম্যাপ মেকার ফোরামে ঘোষণা দেন গুগল ম্যাপ মেকারের পণ্য ব্যবস্থাপক পবিত্রা কানাকার্জন। এতে তিনি উল্লেখ করেন, প্রথম পর্যায়ে বন্ধ থাকা ছয়টি দেশে আবার চালু হলো গুগল ম্যাপ। ফলে পুনরায় গুগল মানচিত্রে অবদান রাখতে পারবেন আগ্রহীরা।

পুনর্বার চালুর সময় মানচিত্র সম্পাদনা, যোগ করার ক্ষেত্রে যুক্ত হয়েছে বেশ কিছু পরিবর্তনও। সম্পাদনাটি সহজ এবং সঠিক করতে প্রতিটি দেশে আঞ্চলিক দায়িত্বপ্রাপ্তদের (রিজিওনাল লিডস) সঞ্চালক হিসেবে নির্বাচিত করা হয়েছে। অর্থাৎ এখন থেকে যে কেউ সম্পাদনা কিংবা তথ্য যোগ করলে সেটি আঞ্চলিক দায়িত্বপ্রাপ্তর অনুমোদনের পরে প্রকাশ পাবে।

এবার কেউ চাইলেই যেকোন কিছু যোগ করতে পারবে না। রিজিওনাল লিডরা সব কিছু দেখে সম্মতি দিলেই ম্যাপ এ প্রকাশ পাবে ঐ ফিচার। এছাড়া কোন ফিচারে কোন সমস্যা হলে গুগল সরাসরি তা রিভিউ করবে। এতে করে ম্যাপ এ অবৈধ কিছু যোগ করা কমে বন্ধ হবে।

এছাড়া নতুন ম্যাপ মেকারে পলিগন বা কোন আঞ্চলিক বাউন্ডারি আঁকা যাবেনা। গুগল ম্যাপমেকার বাংলাদেশের কান্ট্রি এডভোকেট আলতাফ উজ জামান বলেন, বাংলাদেশ থেকেও অনেক দক্ষ ম্যাপার কে রিজিওনাল লিড হিসেবে নির্বাচন করা হয়েছে। এর মাঝে কয়েকজনকে বাংলাদেশের বাহিরেও কাজ করার জন্য নির্বাচন করা হয়েছে।

এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে http://www.mappingbd.org এবং http://google.com/mapmaker ঠিকানায়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top