শিরোনাম

বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ | বুধবার, মার্চ 15, 2017 - জিপি মিউজিকে ‘ভালোবাসার বাংলাদেশ’ | বুধবার, মার্চ 15, 2017 - কলসেন্টার এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | বুধবার, মার্চ 15, 2017 - ইনোভেশন ফোরামের এন্টারপ্রাইজ পার্টনার হলো লিডসফট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / বাংলাদেশসহ ছয় দেশে আবারও চালু হলো গুগল ম্যাপমেকার
বাংলাদেশসহ ছয় দেশে আবারও চালু হলো গুগল ম্যাপমেকার

বাংলাদেশসহ ছয় দেশে আবারও চালু হলো গুগল ম্যাপমেকার

google-map-maker

দীর্ঘ সময় ধরে বন্ধ থাকার পর বাংলাদেশসহ ৬টি দেশে আবার চালু হয়েছে গুগল ম্যাপ মেকার কার্যক্রম। বাকি ৫টি দেশ হলো ব্রাজিল, কানাডা, ভারত, ফিলিপাইন ও ইউক্রেন। গুগল ম্যাপসে এ দেশগুলোর মানচিত্র তৈরির সময় ভুল করায় এবং নিয়মবহির্ভূত কাজের জন্য গুগল তাদের ম্যাপ মেকার কার্যক্রমটি বন্ধ করে দিয়েছিল মে মাসে।

গত সোমবার আনুষ্ঠানিকভাবে ছয়টি দেশে আবার এ কার্যক্রম চালুর ব্যাপারে গুগল ম্যাপ মেকার ফোরামে ঘোষণা দেন গুগল ম্যাপ মেকারের পণ্য ব্যবস্থাপক পবিত্রা কানাকার্জন। এতে তিনি উল্লেখ করেন, প্রথম পর্যায়ে বন্ধ থাকা ছয়টি দেশে আবার চালু হলো গুগল ম্যাপ। ফলে পুনরায় গুগল মানচিত্রে অবদান রাখতে পারবেন আগ্রহীরা।

পুনর্বার চালুর সময় মানচিত্র সম্পাদনা, যোগ করার ক্ষেত্রে যুক্ত হয়েছে বেশ কিছু পরিবর্তনও। সম্পাদনাটি সহজ এবং সঠিক করতে প্রতিটি দেশে আঞ্চলিক দায়িত্বপ্রাপ্তদের (রিজিওনাল লিডস) সঞ্চালক হিসেবে নির্বাচিত করা হয়েছে। অর্থাৎ এখন থেকে যে কেউ সম্পাদনা কিংবা তথ্য যোগ করলে সেটি আঞ্চলিক দায়িত্বপ্রাপ্তর অনুমোদনের পরে প্রকাশ পাবে।

এবার কেউ চাইলেই যেকোন কিছু যোগ করতে পারবে না। রিজিওনাল লিডরা সব কিছু দেখে সম্মতি দিলেই ম্যাপ এ প্রকাশ পাবে ঐ ফিচার। এছাড়া কোন ফিচারে কোন সমস্যা হলে গুগল সরাসরি তা রিভিউ করবে। এতে করে ম্যাপ এ অবৈধ কিছু যোগ করা কমে বন্ধ হবে।

এছাড়া নতুন ম্যাপ মেকারে পলিগন বা কোন আঞ্চলিক বাউন্ডারি আঁকা যাবেনা। গুগল ম্যাপমেকার বাংলাদেশের কান্ট্রি এডভোকেট আলতাফ উজ জামান বলেন, বাংলাদেশ থেকেও অনেক দক্ষ ম্যাপার কে রিজিওনাল লিড হিসেবে নির্বাচন করা হয়েছে। এর মাঝে কয়েকজনকে বাংলাদেশের বাহিরেও কাজ করার জন্য নির্বাচন করা হয়েছে।

এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে http://www.mappingbd.org এবং http://google.com/mapmaker ঠিকানায়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top