শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / বাংলাদেশের ৯ লাখ ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ
বাংলাদেশের ৯ লাখ ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

বাংলাদেশের ৯ লাখ ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

facebook-disableগত তিন দিনে বাংলাদেশের মোট ৯ লাখ ফেসবুকের ভুয়া আইডি বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানিয়েছেন যে, বাংলাদেশ সরকারের অনুরোধেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

সরকারের একটি সূত্র জানিয়েছে, এ পর্যন্ত বাংলাদেশে কম করে হলেও ৩ কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছে। এর মধ্যে কমপক্ষে ৩ শতাংশ ভুয়া আইডি রয়েছে। এই আইডিগুলো চিহ্নিত করে বন্ধের অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ সরকার।

এর আগে ফেসবুক কর্তৃপক্ষ একটি বিবৃতিতে জানিয়েছিল – ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ভূয়া ব্যবহারকারীর শীর্ষ তালিকাতে বাংলাদেশের নাম রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২য়।

ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে যে, কোনো কারণে যদি আসল ব্যবহারকারীর অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায় তা হলে ভেরিফিকেশনের পর আবার তা চালু করে দেওয়া হবে।

এ বিষয়ে ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী তারানা হালিম বলেন,‘ ফেসবুকের ভুয়া অ্যাকাউন্টধারীরাই সর্বদা অনৈতিক কাজের সাথে যুক্ত থাকে। তারা অনেক জনপ্রিয় ব্যাক্তিদের নামে ভুয়া অ্যাকাউন্ট খুলে বিভিন্ন রকম বিভ্রান্তি ছড়ায়। এ বিষয়ে আমার ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছিলাম এবং অনুরোধ করেছিলাম ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য।’

এদিকে ফেইসবুকের চলমান শুদ্ধি অভিযানের ফলে ইতোমধ্যে প্রকৃত ব্যবহারকারীদের যেসব অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে সেগুলো ফিরে পেতে সরকার সহায়তা করবে।

রোববার সন্ধ্যায় এমন খবর জানিয়েছেন টেলিযোগাযোগ সচিব শ্যামসুন্দর সিকদার। তিনি বলেন, সরকার হতে সম্প্রতি ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ করার বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে। সে অনুসারে কিছু তালিকা ফেইসবুক কর্তৃপক্ষের কাছে পাঠানোও হয়েছে। তবে যেভাবে চারিদিকে অ্যাকাউন্ট বন্ধ হয়েছে তাতে মনে হয় না সবই সরকারের তালিকা থেকে বন্ধ করা হয়েছে।

ফেইসবুক নিজেরাও এ বিষয়ে উদ্যোগ নিয়ে করেছে বলেও জানান সচিব। তিনি বলেন, ‘এরমধ্যে যেসব প্রকৃত ব্যবহারকারীর অ্যাকাউন্টও বন্ধ হয়ে গেছে সেগুলো চালু করার বিষয়ে সরকার ব্যবস্থা নিতে পারে। কেউ যদি সরকারকে বিষয়টি অবহিত করে চিঠি লেখে তখন সে অনুসারে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ও ফেইসবুক কর্তৃপক্ষকে অনুরোধ করবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top