শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - হজ্ব রোমিং প্যাকেজ চালু করল রবি | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - অনলাইন প্রশিক্ষণ সেবা চালু করলো ক্রিয়েটিভ-ই-স্কুল | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - ল্যাপটপের চার্জ বাড়ানোর উপায় সমূহ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - যেসব তথ্য ফেইসবুকে গোপন রাখা উচিত | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - গুগলের মোবাইল সার্চ অ্যাপে পরিবর্তন | বুধবার, জুলাই 19, 2017 - আমারি ঢাকাতে ফ্রাইডে ব্রাঞ্চ | বুধবার, জুলাই 19, 2017 - ঢাকায় বিজনেস ইনোভেশন সামিট ও আইডিয়া চ্যালেঞ্জ | বুধবার, জুলাই 19, 2017 - আসুস নিয়ে এলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেমিং ল্যাপটপ |
প্রথম পাতা / ইভেন্ট / বাংলাদেশে অনুষ্ঠিত হল প্রথম অ্যাজাইল কনফারেন্স
বাংলাদেশে অনুষ্ঠিত হল প্রথম অ্যাজাইল কনফারেন্স

বাংলাদেশে অনুষ্ঠিত হল প্রথম অ্যাজাইল কনফারেন্স

১২ জুন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় মিলনায়তনে দেশে প্রথমবারের মতো ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে Software Development Methodology ‘Agile’ এর ওপর এজাইল বাংলাদেশ কনফারেন্স-২০১৫ অনুষ্ঠিত হয়। ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি) ও এমআইএস কনসাল্টেন্সির যৌথ উদ্যোগে আয়োজিত উক্ত কনফারেন্স ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো: সবুর খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোেগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের,  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জনাব শ্যাম  সুন্দর সিকদার।

agile1

বর্তমান যুগে সফটওয়্যার ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে এজাইল একটা অত্যন্ত কার্যকর ও জনপ্রিয় মেথডোলজি। এজাইল মেথডোলজি এর বিভিন্ন গুরুত্বপূর্ন দিক নিয়ে দিনব্যাপী হাতে কলমে প্রশিক্ষণ দেন  এজাইল কোচ কক ইউ সিও (ইন্টেল, মালয়েশিয়া), ফালগুনা রামারাজু, এজাইল কোচ, ইন্ডিয়া, মাহমুদুর রহমান মান্না (কান্ট্রি ডিরেক্টর, ইইউএসআইএ বাংলাদেশ লি:, আল মাহবুবুল আলম, হেড অব প্রজেক্ট অফিস, এরিক্সন বাংলাদেশ লি:।
প্রধান অতিথির বক্তব্যে শ্যাম  সুন্দর সিকদার বলেন, দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে এ ধরনের সম্মেলন গুরুত্বপূর্ন ভূমকা পালন করবে। দেশী-বিদেশী বিশেষজ্ঞদের  অংশগ্রহনে  রাজধানীর বাইরে  চট্ট্রগাম রাজশাহী খূলনা সিলেট বরিশালসহ দেশের গুরুত্বপূর্ন জেলাসমূহে এ ধরনের আয়োজন আরো বেশী ফলাফল বয়ে আনবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তির ব্যবহার প্রয়োগ ও উন্নয়নে যুবকরাই গ্ররুত্বপূর্ন ভমিকা পালন করে থাকে আর আমাদের দেশের মোট জনসংখ্যার ৬৫ শতাংশই যুবক যাদের বয়স ৩৫ এর নীচে, তাই এ বিশাল জনগোষ্ঠীকে তথ্যপ্রযুক্তি শিক্ষায় প্রশিক্ষত করে গড়ে তুলতে পারলে দেশের উন্নয়ন সম্ভব। দেশের তরুন প্রজন্মের  মেধা ও প্রজ্ঞার প্রশংসা করে  সচিব বলেন, আমাদের  দেশের তরুনরা ইতিমধ্যে গুগল, ফেইসবুকের মত বিশ্বখ্যাত প্রতিষ্ঠানসমূহে চাকুরী করে তাদের মেধা ও প্রতিভার স্বাক্ষর  রাখতে সক্ষম হয়েছে।

দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ট্রেড বডি এবং সরকারি কর্মকর্তাদের মধ্যে যৌথ সমন্বয় দরকার , সরকারের একার পক্ষে দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন সম্ভব নয়, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমেই এ খাতের উন্নয়ন সম্ভব বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
কনফারেন্সে ২ শতাধিক সফটওয়্যার ডেভেলপার, টেষ্টার, ডিজাইনার, আর্কিটেকচার, টিম লিডার, প্রজেক্ট ম্যানেজার, সিইও, সিটিও, সিওও, এক্সিকিউটিভ, একাডেমিক এবং গভেষকরা অংশগ্রহণ করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিআইআইটির পরিচালক রথীন্দ্র নাথ দাস । অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন ডিআইআইটির নির্বাহী পরিচালক ও কনফারেন্স কমিটির চেয়ার মোহাম্মদ নূরুজ্জামান, ধন্যবাদ বক্তব্য রাখেন কনফারেন্স কমিটির মূল সমন্বয়কারী ও ডিআইআইটির সহকারী অধ্যাপক সরোয়ার হোসেন মোল্লা ও এমআইএস কনসালটেন্সি এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এম কামরুজ্জামান।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top