শিরোনাম

বুধবার, অক্টোবর 18, 2017 - বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে চ্যাম্পিয়ন ‘প্রিজম ইআরপি’ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের যাত্রা শুরু | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হুয়াওয়ে মেট ১০ এ যা আছে | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - শাওমির নতুন ফোন রেডমি ৫এ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ফাঁস হয়ে গেল নোকিয়া ৯ এর গোপন সমস্ত তথ্য | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হ্যাকারদের লক্ষ্য বাংলাদেশসহ অন্যান্য এশিয়ার দেশগুলোর ব্যাংকগুলো | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - এডিএন ইডু সার্ভিসেস এর উদ্দেগে এজাইল বিষয়ক কর্মশলা অনুষ্ঠিত | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - প্রথম ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডসে গ্রামীণফোনের ব্যাপক সাফল্য | সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / বাংলাদেশে চালু হল গুগল স্ট্রিট ভিউ
বাংলাদেশে চালু হল গুগল স্ট্রিট ভিউ

বাংলাদেশে চালু হল গুগল স্ট্রিট ভিউ

ঠিকানা থাকা সত্ত্বেও খুঁজে পাচ্ছেন না কাঙ্ক্ষিত জায়গা? নির্দিষ্ট এলাকায় আছেন কিন্তু বুঝতে পারছেন না আপনার গন্তব্য কোথায়? বাসা, হাসপাতাল, রেস্তোরাঁ ইত্যাদি প্রয়োজনীয় জায়গাগুলোর সঠিক অবস্থান জানতে চান? এমন সব প্রশ্নের উত্তর পেতে পারেন হাতের স্মার্টফোনের সাহায্যে। তবে বাসা থেকে বের হওয়ার আগে ইন্টারনেটেও তা জেনে নিতে পারেন। কেবল ঠিকানা নয়, সঙ্গে পাবেন সেখানকার ছবিও।

manik-mia

মানিক মিয়া আভেনিউ

এমন সব সুবিধা নিয়ে বাংলাদেশে চালু হলো ‘গুগল স্ট্রিট ভিউ’। আর এ পুরো প্রক্রিয়াটি সম্ভব করেছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। বর্তমানে বিশ্বে ৫০টির বেশি দেশে গুগল স্ট্রিট ভিউ সুবিধা পাওয়া যাচ্ছে। এর মধ্যে এ তালিকায় যুক্ত হলো বাংলাদেশ। ২০০৭ সালের ২৫ মে যুক্তরাষ্ট্রে প্রথম এ সুবিধা চালু করে গুগল।
গত বুধবার আনুষ্ঠানিকভাবে ঢাকা মহানগর, বন্দরনগর চট্টগ্রাম এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সহজে রাস্তা খুঁজে পাওয়ার এ ব্যবস্থা চালু হয়। এর ফলে চাইলে এসব এলাকায় স্মার্টফোনের সাহায্যে গুগল মানচিত্রে ছবি দেখেই নির্দিষ্ট জায়গা খুঁজে পাওয়া সহজ হবে। ঢাকা ও চট্টগ্রাম ছাড়া বাকি জেলাগুলোতেও পর্যায়ক্রমে এ সুবিধা চালু হবে বলে জানা গেছে।

বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়

বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়

দ্রুতগতির ইন্টারনেট-সুবিধা ব্যবহার করে গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) মাধ্যমে নিখুঁত স্থানটি খুঁজে পেতে প্রয়োজন এই স্ট্রিট ভিউ সুবিধা। স্মার্টফোন কিংবা কম্পিউটারেwww.google.com/streetview ঠিকানায় গিয়ে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্থানের ছবিও দেখা যাবে। গুগল স্ট্রিট ভিউ এমন একটি প্রযুক্তি-সুবিধা, যার মাধ্যমে গুগল ম্যাপস এবং গুগল আর্থে প্যানারোমিক ভিউতে (একই সঙ্গে চারপাশের সামগ্রিক ও অবাধ দৃশ্য) ছবি দেখার পাশাপাশি বিশ্বের যেকোনো নির্দিষ্ট রাস্তার পূর্ণাঙ্গ চিত্র দেখা যায়।
গুগল মানচিত্রে বিভিন্ন স্থাপনা, স্থান যুক্ত করে আসছেন ম্যাপিং বাংলাদেশ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। ঢাকা ও চট্টগ্রামে এ সেবাটি চালুর বিষয়ে ম্যাপিং বাংলাদেশের প্রধান নির্বাহী ব্যবস্থাপক হাসান শাহেদ বলেন, ‘গুগল ম্যাপে বাংলাদেশকে তুলে ধরতে আমরা অনেক দিন ধরেই স্বেচ্ছাসেবার ভিত্তিতে কাজ করে যাচ্ছি। এখন গুগল স্ট্রিট ভিউ চালুর ফলে আশা করছি আমাদের কাজটি আরও উন্নত হবে।’

কার্জন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়

কার্জন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়

গুগলের কান্ট্রি প্রকৌশল পরামর্শক খান মো. আনোয়ারুস সালাম জানান, মূলত গুগলের একটি গাড়ি বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় গিয়ে ওই স্থানের ছবি তোলে। এ জন্য বিশেষভাবে তৈরি একটি গাড়ি রয়েছে। নয়টি ক্যামেরার মাধ্যমে এ গাড়ির সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউতে প্যানোরোমা সুবিধা ব্যবহার করে ছবি তোলা যায়। এর সঙ্গে থাকে বিশেষ লেজার ও জিপিএস-সুবিধা, যা ছবি তোলা হয়েছে এমন স্থানটির দূরত্ব কত সেটিও নির্ধারণ করে দেয়। নির্দিষ্ট একটি এলাকার ছবি তোলার পাশাপাশি ওই স্থানের তথ্য সংগ্রহ, যাচাই শেষে যুক্ত হয় গুগল মানচিত্রে।
২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকায় যাত্রা শুরু করে গুগলের স্ট্রিট ভিউর গাড়ি। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, গুগল স্ট্রিট ভিউর বিভিন্ন অ্যাপ্লিকেশন বাংলাদেশের জনগণের নানা ধরনের প্রয়োজন মেটাতে সাহায্য করতে পারে। এ সেবাটি আরও সহজে স্মার্টফোনে ব্যবহার করতে রয়েছে বিশেষ অ্যাপ।

Comments

comments



One comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top