শিরোনাম

বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ | বুধবার, মার্চ 15, 2017 - জিপি মিউজিকে ‘ভালোবাসার বাংলাদেশ’ | বুধবার, মার্চ 15, 2017 - কলসেন্টার এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | বুধবার, মার্চ 15, 2017 - ইনোভেশন ফোরামের এন্টারপ্রাইজ পার্টনার হলো লিডসফট |
প্রথম পাতা / ওয়েব / বাংলাদেশে চালু হয়েছে গুগোল লোকাল গাইডস
বাংলাদেশে চালু হয়েছে গুগোল লোকাল গাইডস

বাংলাদেশে চালু হয়েছে গুগোল লোকাল গাইডস

পাভেল সারওয়ার:গুগোল লোকাল গাইডস গুগোলের একটি নতুন পরিসেবা। যার মূল উদ্দেশ্য হল  ছবি শেয়ার, স্থানীয় বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া, গুগোল ম্যাপে কোন স্থান যোগ বা হালনাগাদ করা ও গুগোল ম্যাপে পর্যটকরা যেসব দর্শনীয় স্থান, রেস্টুরেন্ট, স্থাপনা, হাসপাতাল, বিশ্ববিদ্যালয়সহ ঐতিহাসিক নিদর্শনগুলোতে ঘুরতে যায় সেসব যায়গার রিভিও ও রেটিং দেয়া।

আরও সহজভাবে বলতে গেলে, লোকাল গাইডের মাধ্যমে প্রতিটি বিষয়বস্তুর ভাল-মন্দ দিক তুলে ধরা যাবে। লোকাল গাইডইসের মাধ্যমে অনেক ছোট ছোট পন্য ও সেবার মান তুলে ধরা যায়।

উদাহারন সরূপ বলা যেতে পারে, আমাদের দেশে অনেক পর্যটক আসে। তারা লোকাল গাইডসের মাধ্যমে দর্শনীয় স্থান, রেস্টুরেন্ট, স্থাপনা কোনটার মান কেমন  তা অনায়াসেই জানতে পারবে।

বিশ্বের ৪০ টির বেশি দেশে অর্থাৎ যে সকল দেশে গুগোল ম্যাপ আছে সে সকল দেশের যে কেউ লোকাল গাইডস হতে পারবে। সেক্ষেত্রে তাকে ১৮ বছরের উর্ধে হতে হবে ও তার একটি গুগোল একাউন্ট থাকতে হবে এবং তাকে অবশ্যই এই http://g.co/LocalGuides লিঙ্কে গিয়ে সাইন আপ করতে হবে।

google-local-guides

আপনার যদি ইন্টারনেট সংযোগ সহ  পিসি, ল্যাপটপ অথবা  স্মার্ট ফোন থাকে তবে আপনি স্বেচ্ছাসেবী হিসেবে গুগল লোকাল গাইডে অংশগ্রহণ করতে পারবেন।

লোকাল গাইডসে ৪ টি লেভেল আছে। আপনি কি পরিমান রিভিও করেছেন তার উপর আপনার লেভেল নির্ভর করে।

প্রত্যেক লেভেলের জন্য আলাদা আলাদা উপকারিতা বা সুবিধা রয়েছে। আপনি যদি লেভেল ৩ লোকাল গাইডস হন, তবে গুগোল ম্যাপ এপে আপনার আইডিতে একট বেজ যুক্ত হবে।আপনি যদি আপনার রিভিও অব্যাহত রাখেন তবে আপনার শহরে লোকাল গাইডের অনুষ্ঠিত যে কোন ইভেন্টে যোগদানের জন্য আমন্ত্রণ পেতে পারেন। সেক্ষত্রে আপনাকে অনেক ভাল মানের রিভিও নিয়মিত করতে হবে।

রিভিও করার সময় আপনাকে যে সকল বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে তা হল আপনি যে পন্য বা সেবার রিভিও করছেন তা যে সত্য, সুন্দর গোছানো, সুষ্ঠু ও সুষম হয়। সর্বোপরি আপনাকে একজন ভাল নাগিরিকের ভুমিকা পালন করতে হবে।

গুগোল লোকাল গাইডস দুই ধরনের কমিউনিটির মাধ্যমে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে । অফিসিয়াল কমিউনিটি ও আনঅফিসিয়াল কমিউনিটি। বিশ্বের ২৫ টি শহরে অফিসিয়াল কমিউনিটি (এটি আগের ভার্সান, নতুন করে আর হবার নয় )  ও স্বল্প সংখ্যক শহরে আনঅফিসিয়াল কমিউনিটি চালু আছে। বিশ্বব্যাপী গুগোল লোকাল গাইডস কমিউনিটিগুলো নিয়ে গুগোল মাই ম্যাপ () চালু করেছে।

সম্প্রতি বাংলাদেশে গুগোল লোকাল গাইডসের দুটি আনঅফিসিয়াল কমিউনিটি চালু হয়েছে। বাংলাদেশ লোকাল গাইডস (https://goo.gl/Ipa76i) ও ময়মনসিংহ লোকাল গাইডস (https://goo.gl/dLAZtq)। আপনি চাইলে যে কোন কমিউনিটিতে যোগ দিয়ে এই কার্যক্রমে অংশ নিতে পারেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top