শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / বাতিল হতে যাচ্ছে আরও ৭৩ আইএসপি’র লাইসেন্স
বাতিল হতে যাচ্ছে আরও ৭৩ আইএসপি’র লাইসেন্স

বাতিল হতে যাচ্ছে আরও ৭৩ আইএসপি’র লাইসেন্স

দেশের ৭৩টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়নের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসি’র এ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের ওপেন লাইসেন্সিং নীতিমালার অধীনে এসব আইএসপি ও সাইবার ক্যাফের অনুমোদন প্রদান করা হয়েছিল। পাঁচ বছর পর পর লাইসেন্স নবায়নের শর্ত থাকলে এ ৭৩টি আইএসপি পাঁচ বছর অতিক্রান্ত হওয়া সত্ত্বেও এখনও লাইসেন্স নবায়ন করেনি। আর এ কারণে এসব আইএসপির ব্যবসা পরিচালনা অবৈধ, এমনটাও বলেছে এই নিয়ন্ত্রক সংস্থা এবং বিজ্ঞপ্তি প্রকাশের ত্রিশ দিনের মধ্যে লাইসেন্স নবায়ন করার কথাও বলা হয়েছে এতে।

isp-banএ বিষয়ে জানতে চাইলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ‘দেশে বর্তমানে ছয়টি মোবাইল অপারেটর ইন্টারনেট সেবা দিচ্ছে। এর পাশাপাশি আছে প্রায় সাড়ে পাঁচশো আইএসপি যার মধ্যে ন্যাশনওয়াইড আইএসপি’র সংখ্যা ১১০টি। কিন্তু দেশে যে পরিমাণ ইন্টারনেট গ্রাহক আছে, সে তুলনায় এ সংখ্যা অনেক বেশি।’ তিনি আরও বলেন, ‘ওপেন লাইসেন্সিংয়ের সুযোগ নিয়ে পাড়া-মহল্লায় অনেক আইএসপি গড়ে উঠেছে যারা গ্রাহকদের তথ্য সরকারের কাছে জমা দিচ্ছে না এবং এর ফলে জাতীয় নিরাপত্তা হুমকির মধ্যে পড়ছে।’

এই ৭৩টি আইএসপি’র মধ্যে মাত্র দুটি আইএসপিএবি’র সদস্য, এমনটা জানিয়ে ইমদাদুল হক বলেন, ‘এই আইএসপিগুলোর মধ্যে গত দুই বছরে প্রায় ৭০ শতাংশ বন্ধ হয়ে গিয়েছে। এ ছাড়া কয়েকটি আইএসপি লাইসেন্স পেলেও কার্যক্রম শুরু করেনি।’ আইএসপিগুলোর অধীনে বর্তমানে প্রায় ৪০ হাজার গ্রাহক আছে বলেও জানান তিনি।

উল্লেখ্য যে, এ মাসের শুরুর দিকে ২০৪টি আইএসপি’র লাইসেন্স বাতিলের কথা জানিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছিল বিটিআরসি। নিয়ম অনুযায়ী কোনো তথ্য প্রদান না করায় এবং রাজস্ব ভাগাভাগি না করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলেও জানায় এ নিয়ন্ত্রক সংস্থা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top