শিরোনাম

বৃহস্পতিবার, মে 25, 2017 - ফেসবুকে ভিডিও আপলোডে পুরস্কার | বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে | বুধবার, মে 24, 2017 - ফেইসবুকের দেখা, না দেখা | বুধবার, মে 24, 2017 - চলতি বসরে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনসমূহ | বুধবার, মে 24, 2017 - জাতীয় ইন্টারনেট সপ্তাহ শুরু | বুধবার, মে 24, 2017 - ডাক্তারদের জন্য ই-প্রেসক্রিপশান সফটওয়্যার | মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন |
প্রথম পাতা / স্থানীয় খবর / ‘বাড়ি বসে বড়লোক’ হচ্ছেন নারীরা
‘বাড়ি বসে বড়লোক’ হচ্ছেন নারীরা

‘বাড়ি বসে বড়লোক’ হচ্ছেন নারীরা

borolok‘ননস্টপ বাংলাদেশ’ –প্রতিপাদ্য নিয়ে বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেছেন, নারীর ক্ষমতায়নের পাশাপাশি উপার্জনের পথ সুগম করতে ‘বাড়ি বসে বড়লোক’ কর্মসূচির আওতায় ১৪ হাজার ৭৫০ জনকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যার মধ্যে ৭০ শতাংশই নারী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন।

শেখ হাসিনা আরও বলেন, তরুণরা যেনো আউটসোসিংয়ে দক্ষ হয়ে উঠতে পারে, সে জন্য ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ৫৫ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হবে। ইতোমধ্যে ২০ হাজার জনকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণ কর্মসূচি নারীদের জন্য আরও সহজ করতে ‘লানিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পের আওতায় আইসিটি ডিভিশন, রবি ও হুয়াওয়ে’র যৌথভাবে মোবাইল বাসের মাধ্যমে প্রশিক্ষণ দেবে।

ডিজিটাল ওর্য়াল্ড ২০১৬’এ প্রধানমন্ত্রী ৫টি মোবাইল বাসের উদ্বোধন করেন। এর মাধ্যমে আগামী তিন বছরে আড়াই ল‍াখ গ্রামীণ ও সুবিধাবঞ্চিত নারীরা প্রশিক্ষণ পাবেন।

প্রধানমন্ত্রী বলেন, কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটিসহ সারাদেশে ২০টির মতো হাই-টেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি ভিলেজ গড়ে তোলা হয়েছে। যশোর সফটওয়্যার টেকনোলজি পার্কে এ বছর থেকেই পুরোদমে কার্যক্রম শুরু হবে।

কারওয়ান বাজারের জনতা টাওয়ারে শুরু হয়েছে সফটওয়্যার টেকনোলজি পার্কের অপারেশন। ছেলে-মেয়েদের হাতে-কলমে কারিগরি শিক্ষা দিতে গড়ে তোলা হয়েছে আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার।

দুর্নীতি মোকাবেলায় ডিজিটাল বাংলাদেশের সাফল্যের কথা তুলে তিনি বলেন, সরকারি সেবা পেতে এখন আর মানুষকে হয়রানির শিকার হতে হয় না। লাইনে দাঁড়িয়ে ফরম জমা দিতে হয় না। এক সময় হাওয়া ভবন সৃষ্টি করে ঘুষ বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হয়েছিলো- তথ্য প্রযুক্তির মাধ্যমে স্বচ্ছতা এনে আমরা তা বন্ধ করেছি। অনলাইন টেন্ডারের ঘুষ বাণিজ্য বন্ধ হয়েছে।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top